২০২০: কোন সংবাদমাধ্যমে কতটি ভুয়া খবর প্রকাশিত হয়েছে?

বুম বাংলাদেশ ২০২০ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত মূলধারার যেসব সংবাদমাধ্যমে ভুয়া খবর চিহ্নিত করেছে তার তালিকা

অনলাইনে গুজব ও ভুয়া তথ্য প্রতিরোধে ফেসবুকের থার্ড পার্টি ফ্যাক্ট চেকিং পার্টনার হিসেবে ২০২০ সালের মার্চ মাস থেকে বাংলাদেশে কাজ করে আসছে বুম বাংলাদেশ। এই সময়ে বুম বাংলাদেশ অনলাইনে ছড়ানো কয়েকশত ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য ও খবর চিহ্নিত করেছে। এসব ভুয়া ও বিভ্রান্তিকর খবরের একটি বড় অংশ ধরা পড়েছে মূলধারার সংবাদমাধ্যমে। অর্থাৎ, করোনা এবং ভ্যাকসিনসহ অন্যান্য অনেক বিষয়ে মূলধারার সংবাদমাধ্যম ভুয়া খবর প্রচারে ভূমিকা রেখেছে বিগত বছরটিতে।

এই প্রতিবেদনে আমরা তুলে ধরছি ২০২০ সালের মার্চ মাস থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে বাংলাদেশের মূলধারার সংবাদমাধ্যমে মোট কতটি ভুয়া ও বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে এবং এতে কোন কোন সংবাদমাধ্যমগুলো সবচেয়ে বেশি ভূমিকরা রেখেছে।
সংখ্যার হিসাবে ভুয়া ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশে শীর্ষ ৫ সংবাদমাধ্যম:
১. সময় টিভি: ২০২০ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে শীর্ষস্থানীয় সময় টিভির অনলাইন ভার্সনে (এবং কিছু ক্ষেত্রে টিভিতেও) ন্যুনতম ১০ টি ভুয়া কিংবা বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে।
২. ‌বাংলাদেশ প্রতিদিন ও কালের কন্ঠ: এই দুটি পত্রিকায় উল্লিখিত সময়ে অন্তত ৮ টি করে ভুয়া বা বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে।
৩. যুগান্তর: পত্রিকাটি অন্তত ৭ টি ভুয়া বা বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করেছে ২০২০ সালে।
৪. ইনকিলাব ও জনকন্ঠ: ৬ টি করে ভুয়া বা বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে এই দুই পত্রিকায়।
৫. ইত্তেফাক: এই পত্রিকায় ন্যুনতম ৪ টি ভুয়া বা বিভ্রান্তিকর খবর চিহ্নিত করেছে বুম বাংলাদেশ।
এছাড়া অন্তত ৩ টি করে ভুয়া খবর প্রকাশিত হয়েছে জাগো নিউজনিউজ২৪, ঢাকা টাইমস-এ।
২ টি করে খবর প্রকাশিত হয়েছে আরটিভি, একুশে টিভি অনলাইন, ভোরের কাগজ, ডিবিসি, ডেইলি সান, নয়া দিগন্ত, সমকাল ও বাংলাদেশ জার্নালে
আর ন্যুনতম ১ টি করে সংবাদ প্রকাশ করেছে বাংলা ট্রিবিউন, বণিক বার্তা, যমুনা টিভি, চ্যানেল আই-এ
পাশাপাশি আরো কিছু অখ্যাত অনলাইন পোর্টাল নিয়মিত এরকম ভুয়া ও বিভ্রান্তিকর খবর তাদের পোর্টালে প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে বাংলা ইনসাইডার, আরটি নিউজ২৪, বিডিবার্তা২৪, ঢাকালাইভ২৪, আলোকিত বাংলাদেশ, পাবলিক ভয়েস২৪ ইত্যাদি সহ অসংখ্য অনলাইন পোর্টাল।
উল্লেখ্য, এই পরিসংখ্যান শুধু বুম বাংলাদেশের ফ্যাক্ট চেকিং কার্যক্রমের অংশ হিসেবে করা প্রতিবেদনগুলোর উপর ভিত্তি করে নেওয়া উপাত্ত থেকে তৈরী করা হয়েছে। এর বাইরেও সংবাদ মাধ্যমে এরকম আরো ভুয়া ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশের সম্ভাবনা রয়েছে।


নীচে ২০২০ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে দেশের মূলধারার সংবাদ মাধ্যমে আসা ভুয়া ও বিভ্রান্তিকর খবরগুলো নিয়ে বুম বাংলাদেশের করা প্রতিবেদনগুলোর লিঙ্ক দেওয়া হলো।
Updated On: 2021-02-03T18:32:02+05:30
Show Full Article
Next Story