৭ বছরের পুরনো খবর বিভ্রান্তিকরভাবে সংবাদমাধ্যমে

২০১৩ সালের ঘটনাকে কোন প্রাসঙ্গিকতা ছাড়াই নতুন করে ‘সাম্প্রতিক খবর’ আকারে প্রকাশ করা হয়েছে

"এবার ইসলাম গ্রহণ করলেন মুহাম্মদ (সা:) এর অবমাননাকর ছবি নির্মাতা আরনুডো ফাওয়ান্ডার" শিরোনামে একটি খবর মূলধারার সংবাদ মাধ্যম ও বিভিন্ন অনলাইন পোর্টালের সৌজন্যে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়েছে। দেখুন এখানেএখানে

আর্কাইভ করা আছে এখানে

মূলধারার সংবাদ মাধ্যম ইনকিলাবের অনলাইনেও ডিসেম্বরের ১৭ তারিখে একই সংবাদ প্রকাশিত হয়। দেখুন এখানে


ইনকিলাবের খবরে বলা হয়েছে, "এবার ইসলাম ধর্ম গ্রহণ করলেন মুসলমানদের প্রাণের চেয়েও প্রিয় নবী মুহাম্মদ (সা.) এর অবমাননা করে ছবি নির্মাতা হল্যান্ডের অধিবাসী আরনুডো ফাওয়ান্ডার । আরনুডো ফাওয়ান্ডার বলেছেন, ইসরাইল ও আমেরিকান লবি আমাকে ইসলামের নবী মুহাম্মদ (সা.) কে অবমাননা করে ফিল্ম নির্মাণের জন্য প্ররোচিত করেছিলো। আজ আমি সে কাজের জন্য খুবই লজ্জিত।"

ফ্যাক্ট চেক:

দৈনিক ইনকিলাব ও অন্যান্য পোর্টালের শিরোনাম কিংবা মূল খবরের কোথাও সরাসরি উল্লেখ করা হয়নি কবে ওই ব্যক্তি ইসলামগ্রহণ করেছেন। তবে সম্প্রতি খবরটি প্রকাশ করায় এবং শিরোনামে 'এবার ইসলাম গ্রহণ করলেন' উল্লেখ থাকায় স্বাভাবিকভাবেই মনে হয় ঘটনাটি সাম্প্রতিক।
বুম বাংলাদেশ খোঁজ নিয়ে দেখতে পায় এই নাম ও পরিচয়ের (এবং যার ছবি ব্যবহার করা হয়েছে) কোনো ব্যক্তি অতি সম্প্রতি ইসলাম গ্রহণ করেন নি। ইনকিলাবের প্রতিবেদনে যে "ছবি নির্মাতা"র কথা বলা হয়েছে তার নামের ইংরেজি বানান Arnoud van Doorn
যিনি একজন ডাচ চলচ্চিত্র নির্মাতা।
Arnoud van Doorn এর ভেরিফায়েড টুইটার হ্যান্ডেলে ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি 'কালেমায়ে শাহাদাহ' লেখা একটি টুইট রয়েছে। দেখুন এই লিংকেটুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই টুইটকে তার ইসলামগ্রহণের প্রকাশ্যে প্রথম ঘোষণা হিসেবে ধরা হয়। Arnoud van Doorn এর ইসলাম গ্রহণ ও হজ আদায় নিয়ে ২০১৩ সালের অক্টোবর মাসে ব্রিটেনের দ্য গার্ডিয়ান পত্রিকা একটি প্রতিবেদন প্রকাশ করেছিলো।

প্রতিবেদনটি দেখুন এখানে

২০১৩ সালে তার হজ আদায় নিয়ে হাফিংটন পোস্টের প্রতিবেদন পড়ুন এই
লিংকে
মূলত ২০০৮ সালে 'ফিতনা' ইসলাম ও মহানবী (স)-কে নিয়ে ব্যঙ্গাত্মক একটি ফিল্ম তৈরি করেন নেদারল্যান্ডসের এই নাগরিক। তিনি একই দেশের ইসলামবিদ্বেষী রাজনৈতিক দল Dutch Freedom Party (PVV) এর সদস্য ছিলেন। এই দলের আরেক নেতা Joram van Klaveren ২০১৯ সালে ইসলাম গ্রহণ করেন।
Arnoud van Doorn এর ইসলাম গ্রহণের খবরটি সত্য হলেও ৭ বছরের পুরনো তথ্যকে একটি সংবাদমাধ্যমে কোনো ধরনের পটভূমি উল্লেখ ছাড়াই 'নতুন খবর' আকারে উপস্থাপন করা বিভ্রান্তিকর।
Claim Review :   এবার ইসলাম গ্রহণ করলেন মুহাম্মদ (সা:) এর অবমাননাকর ছবি নির্মাতা আরনুডো ফাওয়ান্ডার
Claimed By :  নিউজ আউটলেটস
Fact Check :  Misleading
Show Full Article
Next Story