না, ফরাসি দূতাবাস কার্টুনিস্টের সাথে চুক্তি বাতিল করেনি

মৌরিতানিয়ান কার্টুনিস্ট ইদ্রিস জানান, নিজে ফরাসি প্রতিষ্ঠানের সাথে চুক্তি বাতিল করেছেন, দূতাবাসের সাথে এর সম্পর্ক নেই

দৈনিক যুগান্তর তাদের অনলাইনে আজ মঙ্গলবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে যার শিরোনাম, "ম্যাক্রনের ব্যাঙ্গচিত্র, কার্টুনিস্টের চুক্তি বাতিল ফরাসি দূতাবাসের"

আর্কাইভ লিংক

একই খবর নিউজ টোয়েন্টিফোর টিভি চ্যানেলের ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছে, "ম্যাক্রনের ব্যাঙ্গচিত্র, কার্টুনিস্টের সঙ্গে চুক্তি বাতিল ফরাসির"।

যুগান্তরের প্রতিবেদনে কী লেখা হয়েছে দেখুন নিচের স্ক্রিনশটে--


এছাড়াও আরও বেশ কিছু অনলাইন পোর্টালে এই খবর প্রকাশিত হয়েছে। দেখুন এখানে, এখানে, এখানে এখানে

সামাজিক মাধ্যমে খবরটি দ্রুত ছড়াতে থাকে। নিচের স্ক্রিনশট দেখুন--


যুগান্তর, ইনকিলাব এবং অন্যান্য বাংলাদেশি সংবাদমাধ্যমের প্রতিবেদনে খবরের সূত্র হিসেবে "রিমটুডে ডট নেট" এর এই প্রতিবেদনের বরাত দেয়া হয়েছে।

যেমন যুগান্তরের প্রতিবেদনে বলা হয়েছে--

"ইমানুয়েল ম্যাক্রনকে বিদ্রূপ করে কার্টুন আঁকায় মৌরতানিয়ার বিখ্যাত কার্টুনিস্ট খালিদ ওলেদ মাওলা ইদরিসের সঙ্গে চুক্তি বাতিল করেছে ফ্রান্সের দূতাবাস। এই শিল্পকর্মকে আপত্তিকর ও ফরাসি প্রজাতন্ত্রের প্রতীকের প্রতি অবমাননা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। রিমটুডে ডট নেটের খবরে এমন তথ্য জানা গেছে।

ফ্রান্সে মহানবীকে (সা.) নিয়ে পরিহাসমূলক কার্টুন ও ম্যাক্রনের ইসলাম বিদ্বেষ উসকে দেয়ার প্রতিক্রিয়ায় তিনি কার্টুনটি এঁকেছিলেন।

তবে ফরাসি দূতাবাসের এই সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে।"


'রিমটুডে' ইউআরএল'র ওয়েবসাইটটির প্রকৃত নাম 'মৌরিতানিয়া টুডে'; এটি মৌরিতানিয়া ভিত্তিক একটি অনলাইন পোর্টাল। রিমটুডে এর বরাতে আফ্রিকান এবং মধ্যপ্রাচ্যের আরও কিছু অনলাইন পোর্টালে এই খবর প্রকাশিত হয়েছে সোম ও মঙ্গলবার।

'মৌরিতানিয়ায় অবস্থিত ফরাসি দূতাবাস কার্টুনিস্ট ইদ্রিসের (Khaled Moulay Idris) সাথে তাদের কাজের চুক্তি বাতিল করেছে' এমন খবর ছড়িয়ে পড়ার সোমবার (বাংলাদেশি মিডিয়ায় খবরটি প্রকাশের একদিন আগে) কার্টুনিস্ট নিজে তার ফেসবুক প্রোফাইলে একটি বিবৃতি দেন।

আরবীতে পোস্ট করা বিবৃটির ইংরেজি অনুবাদ দেখুন নিচের স্ক্রিনশটে--



তিনি এখানে বলেছেন, তার সাথে ফরাসি দূতাবাসের কাজের চুক্তি বাতিলের যে খবর ছড়িয়েছে তা সঠিক নয়। বরং চুক্তি বাতিলের ঘটনা ঘটেছে ফরাসি একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সাথে। ফরাসি দূতাবাসের সাথে এর কোনো সম্পর্ক নেই।

এবং তিনি এও জানিয়েছেন যে, চুক্তিটি বাতিলের উদ্যোগ মুলত তিনি নিজে নিয়েছেন। কারণ, ফ্রান্সের সাম্প্রতিক ঘটনার পর তিনি মহানবী (স) এর সমর্থনে ও ফ্রেঞ্চ কর্তৃপক্ষের সমালোচনায় কিছু কার্টুন এঁকেছেন। এর প্রেক্ষিতে ফরাসি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তাকে বলা হয় যে, তার এসব কার্টুন অঙ্কন তাদের প্রতিষ্ঠানের কল্যাণ কিম্বা উদ্ভুত পরিস্থিতির সমাধান কোনোটিতেই কাজে লাগবে না (তাই তার এসব অঙ্কন না করাই ভালো)। এটা বলার পর ইদ্রিস নিজ থেকেই প্রতিষ্ঠানটির সাথে চুক্তি বাতিল করেছেন বলে নিজের ফেসবুক পোস্টে জানিয়েছেন।

Khaled Moulay Idris এর এই ব্যাখ্যামূলক পোস্টটি মৌরিতানিয়ার কিছু সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে। যেমন ;আল খবর' এর এই প্রতিবেদনটিতে কার্টুনিস্টের বক্তব্যসম্বলিত প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে, "A French organization breaks a contract with a Mauritanian cartoonist". অর্থাৎ, "মৌরিতানিয়ান কার্টুনিস্টের সাথে চুক্তি বাতিল করলো ফরাসি প্রতিষ্ঠান"

প্রসঙ্গত, ফ্রান্সের সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে ইদ্রিস তার ফেসবুক পেইজে ধারাবাহিকভাবে ফ্রান্স সরকার ও প্রেসিডেন্ট ম্যাকরনের সমালোচনামূলক কার্টুন/ব্যঙ্গচিত্র অঙ্কন করে যাচ্ছেন।

উপসংহার:

বাংলাদেশি কয়েকটি সংবাদমাধ্যমসহ যেসব খবরে দাবি করা হয়েছে, ম্যাকরনের ব্যঙ্গাত্মক ছবি আকার কারণে মৌরিতানিয়ায় অবস্থিত ফ্রেঞ্চ দূতাবাস ইদ্রিসের সাথে চুক্তি বাতিল করেছে তা সঠিক নয় বলে স্পষ্টভাবে জানিয়েছেন কার্টুনিস্ট নিজে। এবং ফ্রান্সের যে উন্নয়ন সংস্থার সাথে ইদ্রিস কাজ করতেন তারা নিজেরাও চুক্তিটি বাতিল করেনি। বরং ইদ্রিসের সাম্প্রতিক কার্টুনগুলোর ব্যাপারে প্রতিষ্ঠানটি অসন্তোষ প্রকাশ করলে তিনি নিজে তাদের সাথে চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন।

Updated On: 2020-10-28T15:39:17+05:30
Claim Review :   ম্যাক্রনের ব্যাঙ্গচিত্র আঁকায় কার্টুনিস্টের সাথে চুক্তি বাতিল করলো ফরাসি দূতাবাস
Claimed By :  Media Outlets
Fact Check :  False
Show Full Article
Next Story