HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

মারধরের ভাইরাল ছবিটি হোলি উৎসবে সাক্ষাৎকার দেয়া তরুণের নয়

বুম বাংলাদেশ দেখেছে, ছবিতে আহত ব্যক্তির নাম নকিব আশরাফ, ২০২৩ সালে গাজিপুর সিটি নির্বাচনে তার ওপর হামলার পর ছবিটি তোলা হয়।

By - Mamun Abdullah | 31 March 2024 7:53 PM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপ, আইডি ও পেজ থেকে পাশাপাশি দুটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, হোলি উৎসবে 'উস্কানিমূলক বক্তব্য' রাখায় ভাইরাল সেই নকিব আশরাফ শিক্ষার্থীদের হাতে গণধোলাই খেয়েছেন। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

গতকাল ৩১ মার্চ 'মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর' নামের একটি গ্রুপে 'শিক্ষাবার্তা' নামের একটি পেজ থেকে ছবি দুটি পোস্ট করে বলা হয়, "শিক্ষার্থীদের হাতে গণধো*লাই খেলো রঙ খেলায় উস্কানিমূলক বক্তব্য রাখা ভাইরাল সেই নকিব আশরাফ।" নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন-- 



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে ছবিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় হোলি উৎসবে গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়া ভাইরাল শিক্ষার্থীর নয় বরং আলোচ্য পোস্টে ছবিতে আহত ব্যক্তির নাম নকিব আশরাফ, গত বছর গাজীপুর সিটি নির্বাচনের সময় তার ওপর হামলার পর ছবিটি তোলা হয়।

পোস্টগুলোতে থাকা নামের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চ করে 'Nokib Ashraf' নামের একটি ফেসবুক একাউন্ট খুঁজে পাওয়া যায়। ওই একাউন্ট থেকে আলোচ্য পোস্টগুলো গুজব বলে ৩০ মার্চ একটি পোস্ট করতে দেখা যায়। যেই পোস্টে লেখা হয়, "কি থেকে কি হয়ে গেলো.. আন্দোলন রেখে গুজবে মন দিয়েছে ম্যাগাভীরা..।" আলোচ্য পোস্টগুলোকে তিনি গুজব বলে আখ্যায়িত করেন। পোস্টটি দেখুন-- 

Full View


তার পোস্টের একটি কমেন্টে তিনি একটি স্ক্রিনশট যুক্ত করেন। যেখানে তিনি উল্লেখ করেন, ডান পাশের ছবিটা তার। গত বছর (২০২৩ সালের মার্চ) গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে প্রচারণা চলাকালীন সময়ে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের গাড়িতে হামলার সময়ে তিনি গাড়িতেই মেয়রের প্রটোকলে দাঁড়ানো ছিলেন। তখন হামলাকারীরা তার উপরও আক্রমণ করে। সে সময়ের ছবি এটি।

কি-ওয়ার্ড সার্চ করে Nadir Shah নামের একটি আইডি থেকে নকিব আশরাফকে ট্যাগ করা ২০২৩ সালের ২০ মার্চ একটি ভিডিও পোস্ট খুঁজে পাওয়া যায়। এই পোস্টে বলা হয়, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনী প্রচারণার সময় মেয়র জাহাঙ্গীর আলমের উপর হামলার সময় ছাত্রনেতা নকিব আশরাফের ওপর হামলা হয়। যেই ভিডিওর সঙ্গে মারধরের ভাইরাল ছবিটির মিল খুঁজে পাওয়া যায়। স্ক্রিনশট দেখুন-- 



এছাড়াও, নকিব আশরাফের ফেসবুকের এবাউট সেকশন থেকে জানা যায়, তিনি রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং ছাত্রলীগের রাজনীতির সাথে সক্রিয়। 

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে হোলি উৎসবের ভাইরাল হওয়া শিক্ষার্থীও পরিচয় পেয়েছে বুম বাংলাদেশ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত একটি বিভাগের শিক্ষার্থী। তার নাম নকিব আশরাফ নয়, তবে নিজের নিরাপত্তার স্বার্থে তিনি তার নাম ও সুনির্দিষ্ট পরিচয় প্রকাশ করতে অস্বীকৃতি জানানোয়, তা প্রকাশ করা হচ্ছে না।

অর্থাৎ মারধরের ভাইরাল ছবিটি হোলি উৎসবে সাক্ষাৎকার দেওয়া ব্যক্তির নয়।

সুতরাং ভিন্ন ঘটনায় আহত ভিন্ন এক ব্যক্তির পুরোনো ছবি দিয়ে ঢাবির হোলি উৎসবে সাক্ষাৎকার দিয়ে ভাইরাল শিক্ষার্থী গণধোলাইয়ের শিকার হয়েছেন দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Related Stories