HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

পুলিশের সাথে রাজনৈতিক কর্মীদের সংঘর্ষের পুরানো ভিডিও লাইভ মুডে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, ভিডিওটি সাম্প্রতিক নয় বরং অন্তত দুই সপ্তাহ আগে ইউটিউবে পোস্ট করা হয়েছিল।

By - Md Abdullah Khan | 16 Jan 2023 5:03 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে একটি ভিডিও লাইভ মুডে প্রচার করে দাবি করা হচ্ছে, এইমাত্র পুলিশ ও জামায়াত-শিবিরের মধ্যে তুমুল সংঘর্ষ হচ্ছে। এমন দুটি পোস্টের লিংক দেখুন এখানে, এবং এখানে। 

গত ১৪ জানুয়ারি 'Today News' নামের একটি ফেসবুক পেজ থেকে এমন একটি ভিডিও লাইভ মুডে পোস্ট করে শিরোনামে লেখা হয় "এইমাত্র পুলিশ ও জামাত শিবিরের মধ্যে তুমুল সংঘর্ষ। সরাসরি দেখুন"। প্রতিবেদনটি লেখা পর্যন্ত ভিডিওটি প্রায় দেড় লক্ষবার দেখা হয়েছে। পোস্টের স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভিডিওটি সাম্প্রতিক নয় বরং অন্তত দুই সপ্তাহ আগে ইউটিউবে পোস্ট করা হয়েছিল। সেই সময়ে জামায়াতের নেতাকর্মীদের সাথে রাজধানীর মালিবাগ, বায়তুল মোকাররম উত্তর গেট, পল্টন মোড়, দৈনিক বাংলা, বায়তুল মোকাররম দক্ষিণ গেট এলাকাসহ বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

ভিডিওটি থেকে কি ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চ করার পর, গত ৩১ ডিসেম্বর 'News Barta' নামে একটি ইউটিউব চ্যানেলে "Bangla news Dec 31 2022 l bangladesh latest news today" শিরোনামে আপলোড করা আলোচ্য ভিডিওর একটি পুরোনো ফুটেজ খুঁজে পাওয়া গেছে। অর্থাৎ লাইভ মুডে প্রচার করা ভিডিওটি প্রকৃতপক্ষে লাইভ নয় বরং অন্তত দুই সপ্তাহ পুরানো। ভিডিওটি দেখুন--

Full View

আলোচ্য ভাইরাল ভিডিওটির (বামে) এবং ইউটিউব চ্যানেলে পোস্ট করা মূল ভিডিওর ( ডানে) পাশাপাশি স্ক্রিনশট দেখুন--


ইউটিউবে পোস্ট করা ভিডিওটিতে কোনো বিবরণ দেয়া নেই। ফলে ঘটনাটি ঠিক কত তারিখের বা জামায়াত কর্মীদের সাথে সংঘর্ষের কিনা তাও জানা যায় না। তবে ভিডিওটি যেদিন ইউটিউবে পোস্ট করা হয়েছিল, একই দিনে বাংলাদেশের একটি বিরোধী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর নেতাকর্মীদের সাথে রাজধানীর মালিবাগ, বায়তুল মোকাররম উত্তর গেট, পল্টন মোড়, দৈনিক বাংলা, বায়তুল মোকাররম দক্ষিণ গেট এলাকাসহ বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনার কথা সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। আলোচ্য ভিডিওটি ঐ ঘটনার কিনা নিশ্চিত হওয়া না গেলেও ভিডিওটি যে গতকালকের নয় সে ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

সুতরাং অন্তত দুই সপ্তাহ আগের একটি ভিডিওকে সাম্প্রতিক বিক্ষোভ ও সংঘর্ষের ভিডিও বলে লাইভ মুডে প্রচার করা হচ্ছে ফেসবুকে; যা বিভ্রান্তিকর।

Related Stories