HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

বিদেশি নেতাদের স্বাগত জানাতে মোদি তিনবারের বেশি প্রোটোকল ভেঙ্গেছেন

বুম বাংলাদেশ দেখেছে, ভারতীয় প্রধানমন্ত্রীর মোট তিনবার প্রোটোকল ভেঙ্গে বিদেশি নেতাদের স্বাগত জানানোর দাবিটি সঠিক নয়।

By - Md Abdullah Khan | 16 Sep 2022 10:16 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রেক্ষিতে পোস্ট করে দাবি করা হচ্ছে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মোট তিনবার প্রটোকল ভেঙ্গে ভিন্ন দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপ্রধানকে স্বাগত জানিয়েছেন, তন্মধ্যে ২০১৭ সালে একবার শেখ হাসিনাকেও স্বাগত জানিয়েছিলেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ৫ সেপ্টেম্বর 'K-force" নামের একটি ফেসবুক পেজ থেকে করা পোস্টে লেখা হয়েছে, "পৃথিবীর সকল দেশের সরকার ও রাষ্ট্র প্রধানদের এভাবেই বিমানবন্দরে অভ্যর্থনা জানানো হয় ভারতে। ফ্রান্স, কানাডা, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, জাপান -সকল দেশের ক্ষেত্রেই ওদের প্রটোকল একই রকম।

ভারতের প্রধানমন্ত্রী বরং প্রটোকল ভেঙ্গে তিন বার বিমানবন্দরে গিয়ে কোনো সরকার প্রধানকে বিমানবন্দরে অভ্যর্থনা জানিয়েছিলেন। এরমধ্যে আছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি বারাক ওবামা, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বরং ৩ জন বিশ্ব নেতার একজন যাঁকে ২০১৭ সালের এপ্রিলে প্রটোকল ভেঙে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিমানবন্দরেই উপস্থিত হয়ে অভ্যর্থনা জানিয়েছিলেন। আমাদের দেশের প্রটোকল ভিন্ন। ভুটানের প্রধানমন্ত্রীকেও আমাদের প্রধানমন্ত্রী বিমানবন্দরে স্বাগত জানায়।" পোস্টের স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

অর্থাৎ পোস্টটি দাবি করা হচ্ছে, ভারতীয় প্রধানমন্ত্রী প্রটোকল ভেঙ্গে মোট তিনবার অন্যান্য় দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে স্বাগত জানিয়েছেন, যারা হলেন-- যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি বারাক ওবামা, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। মোট তিনবার নয় বরং অন্যান্য় দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিদের স্বাগত জানাতে আরও বেশিবার প্রটোকল ভেঙ্গে বিমানবন্দরে হাজির হয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কি-ওয়ার্ড সার্চ করে, ভারতীয় সংবাদমাধ্যম ফ্রি-প্রেস জার্নালে "10 times PM Narendra Modi broke security protocol" শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, যা ২০১৯ সালের ২৯ মে প্রকাশিত হয়। প্রতিবেদনটি থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ছাড়াও ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাখোঁ, সংযুক্ত আবর আমিরাতের প্রধান শেখ মুহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ানকে বিমানবন্দরে স্বাগত জানানো সহ বেশ কয়েকবার প্রটোকল ভেঙ্গেছেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী। তন্মধ্যে ২০১৭ সালে শেখ হাসিনাকেও প্রটোকল ভেঙ্গে স্বাগত জানিয়েছিলেন। স্ক্রিনশট দেখুন--

প্রতিবেদনটি পড়ুন এখানে

এছাড়াও, সার্চ করার পর ভারতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহম্মদ বিন সালমান, জর্ডানের সুলতান দ্বিতীয় আবদুল্লাহ বিন আল-হুসাইন ও আমেরিকার সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে প্রটোকল ভেঙ্গে বিমানবন্দরে নরেন্দ্র মোদীর স্বাগত জানানোর খবর প্রকাশিত হতে দেখা গেছে। রয়টার্সের খবরের স্ক্রিনশট দেখুন--

প্রতিবেদনটি পড়ুন এখানে

অর্থাৎ কেবল তিনবার নয়, আরও বেশিবার ভারতের প্রধানমন্ত্রী প্রটোকল ভেঙ্গে বিমানবন্দরে গিয়ে বিভিন্ন দেশের সরকারপ্রধান বা নেতাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানিয়েছিলেন।

সুতরাং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিনবার বিমানবন্দরে গিয়ে কোনো প্রধানমন্ত্রী, রাষ্ট্রপ্রধান বা নেতাকে প্রটোকল ভেঙ্গে স্বাগত জানানোর দাবিটি বিভ্রান্তিকর।  

Related Stories