HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

বাংলাদেশ সেনাবাহিনীর মিয়ানমারে আক্রমণের খবরটি সঠিক নয়

বুম বাংলাদেশ দেখেছে, ভিডিওটি সেনাবাহিনীর অনুশীলনের, অন্যদিকে মিয়ানমারে আক্রমণের দাবিটি ভুয়া বলে নিশ্চিত করেছে আইএসপিআর।

By - Ummay Ammara Eva | 25 Sep 2022 5:26 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপে বাংলাদেশ সেনাবাহিনী পোশাক পরা সৈনিকদের অনুশীলনের ভিডিও শেয়ার করে বলা হচ্ছে, মিয়ানমার সীমান্তে আক্রমণ চালিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানেএখানে

গত ৭ সেপ্টেম্বর "Free Motion 2" নামের একটি ফেসবুক পেজে একটি ভিডিও শেয়ার করে বলা হয়, "মিয়ানমার সীমান্তে এবার আক্রমণ চালালো বাংলাদেশ সেনাবাহিনী যুদ্ধ Bangladesh Myanmar Border Bangladesh army 😍😍"। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য ভিডিওটি বাংলাদেশ সেনাবাহিনীর মিয়ানমারে আক্রমণের নয়। ভিডিওটি বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন সময়ে চালানো সেনা প্রশিক্ষণ মহড়ার কয়েকটি ক্লিপ সংযুক্ত করে তৈরি করা হয়েছে। আলোচ্য পোস্টে করা দাবিটি ভুয়া বলে বুম বাংলাদেশকে নিশ্চিত করেছে, আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

ভিডিওটি পর্যবেক্ষণে দেখা যায়, একাধিক ভিডিও ক্লিপ জোড়া দিয়ে আলোচ্য ভিডিওটি বানানো। ভিডিওটি থেকে একাধিক কি-ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে "Special Operation Forces" নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২২ জুন প্রকাশিত "Bangladesh Army Commando Parachute Jump" শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ওই ভিডিওটি এবং আলোচ্য ভিডিওটির ৩৫ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত হুবহু এক। ইউটিউব ভিডিওটি দেখুন--

Full View

ইউটিউব ভিডিওটি থেকে নেয়া স্ক্রিনশট ও বিভ্রান্তিকর দাবির ফেসবুক ভিডিও থেকে নেয়া স্ক্রিনশটের মধ্যে পাশাপাশি তুলনা দেখুন--

ইউটিউব ভিডিওর স্ক্রিনশট (বামে) ও ফেসবুক ভিডিওর স্ক্রিনশট (ডানে)

এছাড়া, আলোচ্য ভিডিওটির অন্যান্য ক্লিপগুলো দিয়ে সার্চ করে এ সংশ্লিষ্ট কোন ভিডিও কিংবা স্থিরচিত্র খুঁজে পাওয়া যায়নি। তবে মিয়ানমারে বাংলাদেশ সেনাবাহিনী আক্রমণ চালালে এটি একটি খুবই গুরুত্বপূর্ণ খবর যা সব গণমাধ্যমে প্রকাশিত হওয়ার কথা, কিন্তু জাতীয় কিংবা আন্তর্জাতিক কোন গণমাধ্যমে এ সংক্রান্ত কোন খবরের অস্তিত্ব খুঁজে পায়নি বুম বাংলাদেশ।

ফেসবুকের আলোচ্য ভিডিওটি নিয়ে বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের অধীন সশস্ত্র বাহিনীর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআরের সাথে যোগাযোগ করা হয়। ভিডিও ও এর দাবিটি দেখে এটিকে ভুয়া হিসেবে বুম বাংলাদেশকে নিশ্চিত করেছেন, আইএসপিআরের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল রাসেল জামান।

উল্লেখ্য, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে গত কয়েকদিন যাবৎ অস্থিরতা বিরাজ করছে, যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনী বাংলাদেশ সীমান্তে মর্টার শেল ছোঁড়াবাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করে নানা উস্কানিমূলক কর্মকাণ্ড ঘটানোর তথ্যও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে এসব ঘটনায় বাংলাদেশ সংযম দেখিয়ে আসছে বলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে খবর প্রকাশিত হয়েছে বিভিন্ন গণমাধ্যমে।।

অর্থ্যাৎ বাংলাদেশ সেনাবাহিনীর প্রশিক্ষণ মহড়া ও অনুশীলনের পুরোনো ভিডিওকে মিয়ানমার সীমান্তে বাংলাদেশ সেনাবাহিনীর আক্রমণের ভিডিও বলে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা ভিত্তিহীন।

Related Stories