HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ভিডিওটি চীন-তাজিকিস্তান সীমান্তে ভূমিকম্পের নয়

বুম বাংলাদেশ দেখেছে, ভিডিওটি ২০২১ সালের জাপানে আঘাত হানা একটি ভূমিকম্পের সময় ধারণ করা।

By - Md Abdullah Khan | 26 Feb 2023 2:20 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে একটি ভিডিও ফুটেজ শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি সম্প্রতি চীন-তাজিকিস্তান সীমান্তে হওয়া ভূমিকম্পের দৃশ্য। ভিডিওটিতে দেখা যায়, ভূমিকম্পের আঘাতে একটি রুমের আলমারি, ফ্রিজ'সহ আসবাবপত্র কাঁপছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৪ ফেব্রুয়ারি 'Mafijul Islam Sharkar' নামের একটি আইডি থেকে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, "আজ চীন- তাজিকিস্তান সিমান্ত এলাকায় ৭.১ মাত্রার ভূমিকম্প হয়েছে। এ যেন রাসুল ﷺ এর বলে যাওয়া কেয়ামতের আগের সিরিজ ভূমিকম্প শুরু হলো।" স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ক্যাপশনে করা দাবিটি সঠিক নয়। ভিডিওটি সম্প্রতি চীন-তাজিকিস্তান সীমান্তে ভুমিকম্পের নয় বরং এটি ২০২১ সালে জাপানের একটি ভূমিকম্পের সময় ধারণ করা।

ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে রিভার্স সার্চ করার পর, তুর্কি সংবাদমাধ্যম 'A News '-এর ফেসবুক পেজে খুঁজে পাওয়া যায়, যা ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি পোস্ট করা হয়েছিল। প্রতিবেদনটি থেকে জানা যায়, ফুটেজটি তৎকালে জাপানে আঘাত হানা ৭.১ মাত্রার একটি ভুমিকম্পের সময় ধারণ করা। 

Full View

এই সূত্র ধরে সার্চ করার পর, তুরস্কের সংবাদ সংস্থা ’TRT World Now’-এর ইউটিউব চ্যানেলেও ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি ভিডিওটি পোস্ট করতে দেখা যায়। ভিডিওটি ক্যাপশনে লেখা হয়েছে, “Magnitude 7.1 earthquake hits Japan’s Fukushima"।

Full View

এছাড়াও একই ভূমিকম্পের ঘটনার দাবি করে ভিডিওটি টুইটারে এবং ভারতীয় সংবাদমাধ্যম স্ক্রলের একটি প্রতিবেদনেও যুক্ত করতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের সম্প্রচার টেলিভিশন নেটওয়ার্ক এনবিসি নিউজ-এর একটি প্রতিবেদন থেকে নিশ্চিত হওয়া যায়, ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি জাপানের উত্তর-পশ্চিমের ফুজিয়ামা, মিয়াগি অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল।

অর্থাৎ ভিডিওটি চীন-তাজিকিস্তান সীমান্তের নয় বরং ২০২১ সালে জাপানে হওয়া ভিন্ন একটি ভূমিকম্পের।

প্রসঙ্গত, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী গত ২৩ ফেব্রুয়ারি চীন-তাজিকিস্তান সীমান্তে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে।

সুতরাং ২০২১ সালে জাপানে আঘাত হানা একটি ভুমিকম্পের ভিডিও ফুটেজকে চীন-তাজিকিস্তান সীমান্তের সাম্প্রতিক ভুমিকম্পের দাবি করা হচ্ছে সামাজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Related Stories