HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

উক্তিটি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নয়

কাজী সালাউদ্দিন বুম বাংলাদেশকে জানিয়েছেন, তাঁর নামে বক্তব্যটি প্রচারিত হলেও কখনোই তিনি কোন গণমাধ্যমকে এমন কথা বলেননি।

By - Ummay Ammara Eva | 14 Jun 2022 4:10 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপে একটি কোলাজ করা ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, ২০১৮ সালে বাফুফে সভাপতি প্রথম আলোকে বলেছিলেন, আমাদের বিশ্বকাপ আনতে কাতার যেতে হবে না, বিশ্বকাপই আমাদের কাছে আসবে। এরকম দুটি পোস্ট দেখুন এখানেএখানে

গত ৮ জুন 'Muzahid Shuvo' অন্যের একটি আইডি থেকে 'বাফুফে সভাপতিকে দেখতে বিশ্বকাপ এলাে বাংলাদেশে!!' ক্যাপশন দিয়ে দুটি ছবি পোস্ট করা হয়, যেখানে আলোচ্য ছবিটিও সংযুক্ত ছিলো। ছবিটির উপরে লেখা আছে, 'আমাদের বিশ্বকাপ আনতে কাতার যেতে হবে না, বিশ্বকাপই আমাদের কাছে আসবে-কাজী সালাউদ্দিন'। দৃশ্যত বোঝা যাচ্ছে প্রথম আলোর ফেসবুক পেজ থেকে এ ধরণের একটি ফেসবুক পোস্ট করা হয় ২০১৮ সালের ১২ ফেব্রুয়ারী। অর্থাৎ তৎকালে কাজী সালাউদ্দিন প্রথম আলোকে এমন কথা বলেছিলেন, কিংবা কোথাও থেকে তাঁর বক্তব্য নিয়ে প্রথম আলো উক্ত পোস্টটি করেছিল। পোস্টটির স্ক্রিনশট দেখুন---


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবিতে যুক্ত করা বক্তব্যটি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নয়। তিনি প্রথম আলোকে বা কোন গণমাধ্যমকে কখনো এরকম কোনো কথা বলেননি বলে নিশ্চিত করেছেন। মূলত প্রথম আলোর ভেরিফায়েড ফেসবুক পেজের স্ক্রিনশট নিয়ে তাঁর নামে বক্তব্যটিকে লিখে এডিট করে প্রচার করা হচ্ছে।

নানাভাবে বিভিন্ন কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এমন কোন খবরের সন্ধান পাওয়া যায়নি। উক্ত তারিখে এবং একদিন আগে ও পরে প্রথম আলোর আর্কাইভ ভার্সনেও এমন কোন খবরের অস্তিত্ব পাওয়া যায়নি।

তবে, কি-ওয়ার্ড সার্চ করে অনলাইন পোর্টাল 'বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম'-এ ২০১৩ সালের ১৩ জুন প্রকাশিত '২০২২ বিশ্বকাপে আমরা খেলবোই: সালাউদ্দিন' শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায় যেখানে তিনি বলেছিলেন যে, 'ভিশন ২০২২' নামের একটা উদ্যোগের মাধ্যমে তিনি এই উদ্দেশ্য পূরণের জন্যে সর্বোচ্চ চেষ্টা করবেন। স্ক্রিনশট দেখুন--



এব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য বাফুফে প্রেসিডেন্ট কাজী সালাউদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি বুম বাংলাদেশকে বলেন, "আমি কখনোই এধরণের কোনো কথা প্রথম আলোকে কিংবা কোন গণমাধ্যমকে বলিনি"। অর্থাৎ বক্তব্যটি তাঁর নয়।

অর্থাৎ প্রথম আলোর ভেরিফায়েড ফেসবুক পেজের স্ক্রিনশট নিয়ে তাঁর নামে প্রচারিত বক্তব্যটিকে ফটোশপে এডিট করে তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত গত ৮ জুন কোকাকোলার সৌজন্যে ঢাকায় আনা হয় এবারের কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ক্রিকেটের আসল ট্রফিটি। বিশ্বকাপ ট্রফির বিশ্বভ্রমণের অংশ হিসেবে ঢাকায় ৩৬ ঘন্টা অবস্থান করে, এ নিয়ে মূলধারার সব গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। মূলত, এই ঘটনাকে আশ্রয় করেই বাফুফে প্রেসিডন্টের নামে উক্ত উক্তিটি এডিট করে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে।

অর্থাৎ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেননি, এমন একটি বক্তব্য তাঁর নাম ও ছবির সাথে জুড়ে দিয়ে এডিট করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Related Stories