HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

শাহরুখ খান ফিলিস্তিনের পতাকার রংয়ের জ্যাকেট পরেননি

বুম বাংলাদেশ দেখেছে, আরব আমিরাতে একটি বিজ্ঞাপনের শ্যুটিংয়ের সময়ে দেশটির পতাকা সম্বলিত জ্যাকেট পরেছেন শাহরুখ খান।

By - Tausif Akbar | 8 Nov 2023 10:59 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে একটি দেশের পতাকার রংয়ের স্টেপের জ্যাকেট পরা বলিউড তারকা শাহরুখ খানের একটি ছবি পোস্ট করা হচ্ছে, ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ শুরুর পর এই ছবি পোস্ট করে ফিলিস্তিনকে হ্যাসট্যাগ দেয়া হচ্ছে। এই পোস্টে বোঝা যাচ্ছে শাহরুখ খান ফিলিস্তিনের পতাকার রংয়ের জ্যাকেট পরে ফিলিস্তিনকে সমর্থন জানাচ্ছেন। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে ও এখানে

গত ২১ অক্টোবর ‘Shahrukh Khan Egypt' নামের একটি ফেসবুক পেজ থেকে ফিলিস্তিনের পতাকা সম্বলিত স্টিকার যুক্ত করে "#FreePalestine #SRK #shahrukh_khan_egypt #shahrukhkhan #shahrukhkhanfans" হ্যাশট্যাগ সহ একটি পোস্ট করা হয়। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টের দাবিটি সঠিক নয়। অন্তত নয় বছর আগে সংযুক্ত আরব আমিরাতে একটি বিজ্ঞাপনের শ্যুটিংয়ের সময়ে দেশটির পতাকা সম্বলিত জ্যাকেট পরেছিলেন শাহরুখ খান, আলোচ্য ছবিটি সেসময়ে সংযুক্ত আরব আমিরাতে তোলা।

রিভার্স ইমেজ সার্চ এর মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ‘Shah Rukh Khan Fans Club  𝕏' নামের একটি একাউন্ট থেকে ২০১৪ সালের ৯ আগস্ট আলোচ্য ছবি সহ একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টের ক্যাপশনে উল্লেখ করা হয়, "শাহরুখ খান দুবাইয়ের জুমেইরাহ প্লাজায় RoyaleStates এর (২০১৪) টিভি বিজ্ঞাপনের শুটিং করেছেন"। পোস্টের স্ক্রিনশট দেখুন--



পাশাপাশি, সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক বিনোদন পোর্টাল ‘DubaiBliss’ এর ফেসবুক পেজে ২০১৪ সালের ৯ আগস্ট আলোচ্য ছবি সহ একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টের ক্যাপশনে উল্লেখ করা হয়, "জুমেইরাহ প্লাজায় (সংযুক্ত আরব আমিরাতের) ফ্ল্যাগ জ্যাকেট পরে দুবাইতে সফরের সময়  শাহরুখ খান (এর তোলা ছবি)"। 

এদিকে, পর্যবেক্ষণ করে দেখা গেছে, সংযুক্ত আরব আমিরাতের পতাকা ও ফিলিস্তিনের পতাকার মধ্যে কিছু মিল রয়েছে, তবে স্পষ্টতই পার্থক্য বিদ্যমান। সংযুক্ত আরব আমিরাতের পতাকা (বামে) ও ফিলিস্তিনের পতাকা'র (ডানে) মধ্যে তুলনা দেখুন--



 আলোচ্য ছবির জ্যাকেটের সাথে (ডানে) সংযুক্ত আরব আমিরাতের পতাকার তুলনামূলক মিল (বামে) দেখুন এখানে--



সংযুক্ত আরব আমিরাতের পতাকার রং এর ক্রমধারার সাথে আলোচ্য ছবির জ্যাকেটের রং এর ক্রমধারা মিলে যায়। অপরদিকে ফিলিস্তিনের পতাকায় কালো রং উপরের দিকে এবং নীল রং নিচের দিকে থাকে, যা আলোচ্য ছবির সাথে মিলেনা।

অর্থাৎ, ছবিটি অন্তত নয় বছর আগে শাহরুখ খান দুবাইয়ে একটি বিজ্ঞাপনের শ্যুটিংয়ের করতে গেলে দেশটির (সংযুক্ত আরব আমিরাত) পতাকার অনুরূপ ডিজাইনের জ্যাকেট পরিহিত অবস্থায় তোলা।

এছাড়া, মূলধারার গণমাধ্যম ও শাহরুখ খানের ভেরিফাইড এক্স (টুইটার) এ সার্চ করে ইসরায়েল-হামাস ইস্যুতে সাম্প্রতিক সময়ে শাহরুখ খানের কোনো পোস্ট বা মন্তব্য পাওয়া যায়নি। যদিও ২০১৪ সালের জুলাইয়ে তিনি সেসময়ের প্রেক্ষাপটে ফিলিস্তিনিদের জন্য শান্তি কামনা করে কোনোরূপ ছবি ব্যবহার না করে একটি এক্স (টুইটার) পোস্ট করেছিলেন। এরপরের মাস থেকেই অর্থাৎ ২০১৪ সালের আগস্ট মাস থেকেই আলোচ্য ছবিটি ফিলিস্তিন ইস্যুতে শাহরুখের সাথে জুড়ে প্রচার শুরু হতে দেখা যায়। 

সুতরাং শাহরুখ খানের ২০১৪ সালের সংযুক্ত আরব আমিরাতের পতাকার অনুরূপ ডিজাইনের জ্যাকেট পরা ছবিকে ফিলিস্তিনের পতাকা পরা বলে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Related Stories