HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি'র সম্প্রচার নিয়ে বিভ্রান্তিকর খবর প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, খবরটির শিরোনামে 'ইত্যাদি' বিটিভিতে আর দেখা যাবে না দাবি করা হলেও খবরের বিষয়বস্তু ভিন্ন।

By - Md Abdullah Khan | 11 May 2022 9:50 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে দাবি করা হচ্ছে, জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি' বাংলাদেশ টেলিভিশন বা বিটিভিতে আর দেখা যাবে না। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। 

গত ৭ মে 'Bangla Portal' নামের ফেসবুক পেজ থেকে অখ্যাত একটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে লেখা হয়, "বিটিভিতে আর দেখা যাবে না 'ইত্যাদি'"। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত ওই খবরের বিস্তারিত অংশে বলা হয়েছে, "প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি'র এবারের পর্ব ধারণ করা হয়েছে। সব সময় ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হলেও এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে বিটিভি অনুষ্ঠানটি সম্প্রচার হবে না। গত ১৪ অক্টোবর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত মোগল শাসক ঈশা খাঁর স্মৃতি বিজড়িত বড়সর্দারবাড়ির সামনে শুটিং হয়েছে"। স্ক্রিনশট দেখুন--

খবরটির আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, শিরোনামে করা দাবিটি বিভ্রান্তিকর আর বিষয়বস্তুর খবরটিও পুরোনো। খবরের শিরোনামে ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি' আর বাংলাদেশ টেলিভিশন বা বিটিভিতে দেখা যাবে না বলা হলেও খবরের বিষয়বস্তুতে ভিন্ন তথ্য দেয়া হয়েছে। 

অখ্যাত অনলাইন পোর্টালের বিষয়বস্তুতে লেখা হয়েছে, "সব সময় ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হলেও এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে বিটিভি অনুষ্ঠানটি সম্প্রচার হবে না"। কিন্তু শিরোনামে ভিন্ন তথ্য দেয়া হয়েছে।

কি ওয়ার্ড ধরে সার্চ করার পর দেখে গেছে, অনলাইন পোর্টালের খবরের বিষয়বস্তু পুরোনো একটি খবর থেকে কপি করা। ২০২১ সালের ২৩ অক্টোবর অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজ২৪ ডটকমে "'ইত্যাদি' এবার সোনারগাঁওয়ে" শিরোনামে প্রকাশিত খবরে বলা হয়েছে, "জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি'র নতুন পর্ব এবার ধারণ করা হয়েছে প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে।.................. আগামী শুক্রবার (২৯ অক্টোবর) রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডে। উল্লেখ্য সবসময় ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হলেও এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডেই অনুষ্ঠানটি সম্প্রচার হবে।"  স্ক্রিনশট দেখুন--

খবরটি পড়ুন এখানে

অর্থাৎ, খবরটি পুরোনো। আবার ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি' বাংলাদেশ টেলিভিশন বা বিটিভিতে আর দেখা যাবে না বলে করা দাবিটিও বিভ্রান্তিকর। মূলত অতীতে সবসময় 'ইত্যাদি' একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে সম্প্রচার হলেও তৎকালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডে অনুষ্ঠানটি সম্প্রচার হয়েছিল।

পরবর্তীতে আবার বিটিভি'তে ম্যাগাজিন অনুষ্ঠানটি সম্প্রচার হয়েছিল কিনা যাচাইয়ের জন্য সার্চ করার পর গত ২ মে বিডিনিউজ২৪ ডটকমে "ঈদের পরদিন বিটিভিতে 'ইত্যাদি'" শিরোনামে একটি খবর খুঁজে পাওয়া যায়। খবরে বলা হয়, "ঈদুল ফিতরের পরদিন বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি'। ঈদের বিশেষ আয়োজনটি ঈদের পরদিন রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এবারের পর্বটি মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ধারণ করা হয়েছে।" স্ক্রিনশট দেখুন--

খবরটি পড়ুন এখানে

অর্থাৎ সম্প্রতিও 'ইত্যাদি' বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ডে সম্প্রচার হয়েছে। ফলে বিটিভিতে আর দেখা যাবে না বলে করা দাবিটি সঠিক নয়।

সুতরাং, চটকদার শিরোনাম দিয়ে বিস্তারিত অংশে ভিন্ন তথ্য উল্লেখ করে, পুরোনো খবর কপি করে একাধিক অনলাইন পোর্টালে প্রকাশ করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Related Stories