HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

জাপানের ভিডিওকে তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের দাবি করে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, ভিডিওটি ২০১১ সালের মার্চ মাসে জাপানে আঘাত হানা ভূমিকম্প এবং সুনামির সময় ধারণ করা হয়েছিল৷

By - Md Abdullah Khan | 8 Feb 2023 6:44 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, গত সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পের সময় গাড়ি থেকে ধারণ করা দৃশ্য এটি। সাদা-কালো ভিডিওতে ফ্লাইওভারের ওপর দাঁড়িয়ে থাকা কয়েকটি গাড়িকে ভূমিকম্পের আঘাতে জোরে জোরে নড়তে দেখা যায়। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে।

গত ৭ ফেব্রুয়ারি 'Saifuddin md shamim'- নামে একটি ফেসবুক আইডি থেকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, "তুরস্কের ভয়াবহ ভূমিকম্পের একটি দৃশ্য!!! তুরস্ক-সিরিয়ায় নিহত বেড়ে সাড়ে ৪ হাজার ছুঁইছুঁই, ত্রিশ হাজারের বেশি প্রাণহানির শঙ্কা ডব্লিউএইচও’র"। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভিডিওটি তুরস্কে সম্প্রতি আঘাত হানা ভূমিকম্পের নয় বরং এটি ২০১১ সালের মার্চ মাসে জাপানে আঘাত হানা ভূমিকম্প এবং সুনামির সময় ধারণ করা হয়েছিল।

ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে রিভার্স সার্চ করার পর, 'Y R' নামে একটি ইউটিউব চ্যানেলে জাপানী ভাষায় লেখা '3.11地震の時の首都高6号線' ক্যাপশনসহ মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়, ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি এটি পোস্ট করা হয়েছে। ক্যাপশনের ইংরেজি অনুবাদ করলে দেখা যায় তাতে লেখা আছে, "Metropolitan Expressway Route 6 at the time of the 3.11 earthquake" । তবে এই ভিডিওটির বিবরণে কিছু লেখা নেই।

Full View

তবে ভিডিওটি বিশ্লেষণ করলে দেখা যায়, এর উপরে একটি তারিখ ও লোকেশন কোর্ডিনেট দেয়া আছে। তারিখ দেখে বোঝা যায় ভিডিওটি ২০১১ সালের ১১ মার্চ মাসে স্থানীয় সময় ১৪:৪৯ টা অর্থাৎ দুপুর ২ টা ৪৯ মিনিটে ধারণ করা হয়েছিল।


পাশাপাশি, ভিডিওটিতে উল্লেখিত কোর্ডিনেট ধরে সন্ধানের পর, জাপানের সুমিদা সিটি মেট্রোপলিটন হাইওয়েরর সেই স্থানটিই খুঁজে পাওয়া যায় যেখান থেকে ভিডিওটি ধারণ করা হয়েছিল। ভিডিওটিতে দেখতে পাওয়া স্থানের (বামে) সাথে ভাইরাল ভিডিওর তুলনা দেখুন--


এই সূত্র ধরে সার্চ করার পর, বার্তা সংস্থা এপি-র একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১১ সালের ১১ মার্চ স্থানীয় সময় দুপুর ২টা ৪৬ নাগাদ ভূমিকম্প আঘাত হানতে শুরু করে পরে তা পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ সংক্রান্ত প্রকাশিত আরও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, যেখানে এই ভূমিকম্পের ফলে সুনামির সৃষ্টি হয়েছিল বলেও উল্লেখ করা হয়েছে।


অর্থাৎ ভিডিওটি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের নয় বরং ১২ বছর পুরোনো জাপানের একটি ভূমিকম্পের।

প্রসঙ্গত গত সোমবার তুরস্কের দক্ষিণাঞ্চল এবং উত্তর-পশ্চিম সিরিয়ার বহু অংশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে যাতে বিপুল সংখ্যক মানুষ হতাহত হয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে পাওয়া তথ্য অনুযায়ী, এই ঘটনায় হতাহতের সংখ্যা ক্রমেই বাড়ছে।

সুতরাং ১২ বছর পুরোনো জাপানের একটি ভিডিওকে তুরস্কে আঘাত হানা সাম্প্রতিক ভূমিকম্পের দাবি করে প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Related Stories