HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

বিএনপি নেতা রিজভীর নামে ভুয়া উক্তি প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, রুহুল কবির রিজভী বর্তমানে কারাগারে আছেন এবং তাঁর এমন কোনো বক্তব্যের অস্তিত্ব পাওয়া যায়না।

By - Md Abdullah Khan | 7 Feb 2023 6:29 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর উক্তি দাবি করে উক্তিসহ একটি ছবি শেয়ার করা হচ্ছে। দাবি করা হচ্ছে রিজভী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও সম্প্রতি বগুড়ায় উপনির্বাচনে অংশ নেয়া হিরো আলমকে নিয়ে মন্তব্য করেছেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ৪ ফেব্রুয়ারি "BNP-Nama" নামের একটি ফেসবুক পেজ থেকে ছবিটি পোস্ট করা হয় যার ক্যাপশনে লেখা, "তারেকের চেয়ে হিরো আলম বেশি যোগ্য, তারেক ভোটে দাঁড়ালে অত ভোট পেত না: রিজভী"। সম্প্রতি বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে উপনির্বাচনে একতারা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে ৮৩৪ ভোটে হেরে যান স্বতন্ত্র প্রার্থী মো. আশরাফুল হোসেন ওরফে হিরো আলম। অর্থাৎ দাবি করা হচ্ছে মন্তব্যটি এরপর করা হয়েছে। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বর্তমানে কারাগারে আছেন এবং তাঁর এমন কোনো বক্তব্যেরও অস্তিত্ব পাওয়া যায়নি।

প্রথমত, কোনো নির্ভরযোগ্য সংবাদমাধ্যমে তাঁর এমন কোনো বক্তব্য পাওয়া যায়নি। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে কোনো কথা বলে থাকলে তা মূলধারার সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার কথা। কিন্তু তার এমন বক্তব্যের কোনো অস্তিত্বই পাওয়া যায়না।

দ্বিতীয়ত, মূলধারার সংবাদমাধ্যম প্রথম আলো'সহ একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, গত ৭ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে আটক করে পুলিশ। ২৬ জানুয়ারি দৈনিক সমকালের অনলাইন সংস্করণে "রিজভীর মুক্তি দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল" শিরোনামে আরেকটি খবর পাওয়া যায়। খবরটি থেকে জানা যায়, রিজভী এখনো কারাগারেই আছেন। এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত তাঁর মুক্তির কোনো খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হয়নি। ফলে কারাগার থেকে এরকম কোনো রাজনৈতিক বক্তব্য দেয়া স্বাভাবিকভাবে সম্ভব নয়।


অর্থাৎ রুহুল কবির রিজভী নামে প্রচারিত উক্তিটি বানোয়াট ও ভিত্তিহীন।

সুতরাং কারাগারে থাকা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বরাতে বানোয়াট উক্তি প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Tags:

Misquote

Related Stories