HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

না, ১২০ দিনের জন্য জরুরি অবস্থা জারির নির্দেশ দেননি রাষ্ট্রপতি

বুম বাংলাদেশ দেখেছে, করোনা নিয়ন্ত্রণে জরুরী অবস্থা জারি করতে রাষ্ট্রপতির প্রতি গত মাসে একটি আবেদন করেছিলেন এক আইনজীবী।

By - Md Abdullah Khan | 27 Aug 2021 6:20 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে একাধিক অখ্যাত অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে, সারা দেশে ১২০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করতে রাষ্ট্রপতি নির্দেশ দিয়েছেন এমন একটি খবর খবর পোস্ট করা হচ্ছে। কিছু পোস্টের সাথে বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের ছবিও যুক্ত করা হয়েছে। দেখুন এমন কিছু পোস্ট এখানে, এখানে, এখানে এবং এখানে

গত ৪ আগস্ট 'MD Jabber' নামের ফেসবুক আইডি থেকে একটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে লেখা হয়েছে "সারা দেশে আগামীকাল ৫ আগস্ট থেকে ১২০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করতে রাষ্ট্রপতির নির্দেশ" । অর্থাৎ দাবি করা হচ্ছে রাষ্ট্রপতি জরুরি অবস্থা জারির এই নির্দেশ দিয়েছেন। 

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত অনলাইন পোর্টালের ওই খবরটির ডেটলাইনে লেখা হয়েছে " 2 weeks ago"। স্বাভাবিকভাবে খবরটি ফেসবুকে পোস্টের দিনক্ষণ ও প্রকাশের ডেটলাইন দেখে মনে হচ্ছে এটি সাম্প্রতিক ঘোষণা। 

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি অসত্য। হেডলাইনে জরুরি অবস্থা জারি করতে রাষ্ট্রপতির নির্দেশের কথা বলা হলেও, খবরের বিষয়বস্তুতে ঠিক বিপরীত তথ্য দেয়া হয়েছে।

অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটিতে বলা হয়-

"করোনার সংক্রমণ প্রতিরোধ ও জনগনের জীবন রক্ষায় সংবিধানের ১৪১(ক) অনুচ্ছেদে রাষ্ট্রপতির ক্ষমতাবলে জরুরি অবস্থা জারির জন্য রাষ্ট্রপতি বরাবর আবেদন করেছেন, সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট এস এম আলী জুনু। সুপ্রিমকোর্টের আইনজীবী ও ন্যাশনাল লইয়ার্স কাউন্সিলের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু মঙ্গলবার (২৭ জুলাই) বিকালে ই-মেইল যোগে এ আবেদন পাঠান।" খবরটির স্ক্রিনশট দেখুন--

খবরটি দেখুন এখানে

অর্থাৎ খবরটিতে সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু কর্তৃক রাষ্ট্রপতি বরাবর রাষ্ট্রপতির ক্ষমতাবলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারির জন্য আবেদন করার কথা বলা হয়েছে, রাষ্ট্রপতি কর্তৃক জরুরি অবস্থা জারি করার কোনো নির্দেশ নয়। 

বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা গেছে, দেশের মূলধারার একাধিক গণমাধ্যমে গত জুলাই মাসে খবরটি প্রকাশিত হয়। তন্মধ্যে গত ২৭ জুলাই দৈনিক যুগান্তর অনলাইনে "জরুরি অবস্থা জারি করতে রাষ্ট্রপতির কাছে এক আইনজীবীর আবেদন" শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়-

"করোনা সংক্রমণ প্রতিরোধে জনগণের জীবন রক্ষায় দেশে জরুরি অবস্থা জারির জন্য রাষ্ট্রপতির প্রতি আবেদন পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। ন্যাশনাল লইয়ার্স কাউন্সিলের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু মঙ্গলবার বিকালে ই-মেইল যোগে এ আবেদন পাঠান। আইনজীবী কর্তৃক করা আবেদনের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনটির অন্যত্রে লেখা হয়েছে 'বিদেশি ক্রেতারা পোশাক খাতের ক্রয় আদেশ বাতিল করার ফলে দেশের অর্থনীতির মারাত্মক ক্ষতি হচ্ছে। এই পরিস্থিতিতে সংবিধানের ১৪১ (ক) অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতির ক্ষমতাবলে ১২০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হলে দেশ ও জাতি আসন্ন বিপর্যয় থেকে রক্ষা পেতে পারে বলে আবেদনে উল্লেখ করা হয়।"

খবরটি দেখুন এখানে

এ সংক্রান্ত আরও খবর দেখুন এখানে।  পাশাপাশি এই প্রতিবেদন লেখা পর্যন্ত রাষ্ট্রপতি কর্তৃক জরুরি অবস্থা জারির ঘোষণা সংক্রান্ত কোনো খবর মূলধারার গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনুর গত জুলাই মাসে রাষ্ট্রপতির নিকটে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাষ্ট্রপতির ক্ষমতাবলে ১২০ দিনের জন্য জরুরি অবস্থা জারির আবেদনের খবরকেই বিভ্রান্তিকরভাবে ১২০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করতে রাষ্ট্রপতির নির্দেশ দাবি করে প্রচার প্রচার করা হচ্ছে ফেসবুকে।

সুতরাং রাষ্ট্রপতির ১২০ দিনের জন্য জরুরি অবস্থা জারির নির্দেশ সংক্রান্ত খবরটি ভিত্তিহীন।

Tags:

Fake News

Related Stories