HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

দুবাইয়ের বুর্জ খলিফায় ভারতীয় পণ্য বয়কটের কোনো প্রদর্শনী হয়নি

বুম বাংলাদেশ দেখেছে, ডেইলি স্টার বাংলার ফটোকার্ডের আদলে একটি ফটোকার্ড তৈরি করে আলোচ্য দাবিতে প্রচার করা হচ্ছে।

By - Ummay Ammara Eva | 21 April 2024 2:23 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি থেকে দৈনিক পত্রিকা দ্য ডেইলি স্টারের বাংলা ভার্সনের লোগো যুক্ত করে তৈরি একটি ফটোকার্ড প্রচার করা হচ্ছে। ফটোকার্ডটিতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফার একটি ছবি যুক্ত করা হয়েছে যেখানে বুর্জ খলিফার গায়ে বয়কট ইন্ডিয়ান প্রোডাক্টস লেখা প্রদর্শিত হতে দেখা যায়। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানেএখানে

গত ৪ এপ্রিল 'Rashida Akter Rishi' নামের একটি ফেসবুক একাউন্ট থেকে দৈনিক পত্রিকা দ্য ডেইলি স্টারের বাংলা ভার্সনের লোগোযুক্ত একটি ফটোকার্ড শেয়ার করা হয়। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত বহুতল ভবন বুর্জ খলিফার একটি ছবি যুক্ত করা ওই ফটোকার্ডটি পোস্ট করে বলা হয়, "কি বুঝলেন কোথায় গিয়ে পৌঁছেছে ভারতীয় পন্য বয়কট আন্দোলন। বারবার ঘু ঘু তুমি খেয়ে যাবে ধান এবার ভারত পাইছি তোমায় বাংলাদেশ থেকে একটু শিক্ষা নিয়ে যান।" ফটোকার্ডটিতে বুর্জ খলিফার গায়ে 'Boycott Indian Products' লেখা প্রদর্শন করতে দেখা যায়। স্ক্রিনশট দেখুন--



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য দাবিটি সঠিক নয় এবং ফটোকার্ডটিও ভিত্তিহীন। ফটোকার্ডটি ডেইলি স্টার বাংলার বানানো নয় বলে বুম বাংলাদেশকে নিশ্চিত করেছেন ডেইলি স্টার বাংলার সম্পাদক গোলাম মোর্তোজা। আর বুর্জ খলিফার গায়ে 'Boycott Indian Products' লেখা প্রদর্শিত হয়নি বলে বুম বাংলাদেশকে জানিয়েছে বুর্জ খলিফা কর্তৃপক্ষ।

আলোচ্য ছবিটিতে ডেইলি স্টার বাংলার লোগো এবং ২৬ মার্চ, ২০২৪ লেখা থাকতে দেখা যায়। এর সূত্র ধরে ডেইলি স্টার বাংলার ফেসবুক পেজে এই ফটোকার্ড প্রকাশ করা হয়েছে কি না জানতে কি-ওয়ার্ড সার্চ করে ডেইলি স্টার বাংলার ফেসবুক পেজে ওই তারিখে বা এর আগে পরে আলোচ্য ফটোকার্ডটির মত ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। তবে ওই পেজে কয়েক ঘন্টা আগে করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। ওই পোস্টে আলোচ্য ফটোকার্ডটি তাদের বানানো নয় বলে উল্লেখ করা হয়েছে। ফেসবুক পোস্টটি দেখুন--

Full View


এছাড়া এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে ডেইলি স্টার বাংলার সম্পাদক গোলাম মোর্তজা আলোচ্য ফটোকার্ডটি তাদের বানানো নয় বলে বুম বাংলাদেশকে নিশ্চিত করেন।

এদিকে, বুর্জ খলিফায় 'Boycott Indian Products' লেখা প্রদর্শনী করা হয়েছিল কিনা জানতে কি-ওয়ার্ড সার্চ করে বুর্জ খলিফার ওয়েবসাইটফেসবুক পেজ এবং ইনস্টাগ্রাম একাউন্টে সার্চ করে আলোচ্য ছবি বা ছবিটির মত কোনো ভিডিও খুঁজে পাওয়া যায়নি। পরে বুর্জ খলিফায় 'Boycott Indian Products' লেখার প্রদর্শনীর দাবিটির সত্যতা জানতে বুর্জ খলিফা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে, দাবিটি সত্য নয় বলে বুম বাংলাদেশকে জানানো হয়।

অর্থাৎ ডেইলি স্টারের অনলাইন বাংলা ভার্সনের ফটোকার্ডের আদলে বিভ্রান্তিকর ও ভিত্তিহীন তথ্য সহ আলোচ্য ফটোকার্ডটি তৈরি করা হয়েছে, ফটোকার্ডটি ডেইলি স্টার বাংলার বানানো নয়। এছাড়া সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বুর্জ খলিফায় 'Boycott Indian Products' লেখা প্রদর্শিত হওয়ার দাবিটিও সঠিক নয়।

সুতরাং ডেইলি স্টার বাংলার ফটোকার্ডের আদলে তৈরি একটি ফটোকার্ড শেয়ার করে বুর্জ খলিফায় ভারতীয় পণ্য বয়কটের প্রদর্শনী হয়েছে বলে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

Related Stories