HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

বাংলাদেশ প্রতিদিনের খবরের স্ক্রিনশট এডিট করে বিভ্রান্তিকরভাবে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, কণ্ঠশিল্পী ন্যান্সি-বাশারের 'জলরঙ' গান নিয়ে খবরের স্ক্রিনশট এডিট করে আলোচ্য ছবিটি বানানো হয়েছে।

By - Mamun Abdullah | 29 April 2024 7:11 PM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও গ্রুপ থেকে দৃশত বাংলাদেশ প্রতিদিনের একটি প্রতিবেদনের স্ক্রিনশট পোস্ট করা হচ্ছে। একটি ছবি সহ ওই প্রতিবেদনের শিরোনামে বলা হয়, ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় পেয়ে এক কলেজ শিক্ষককে গণধোলাই দিয়ে আটক করা হয়েছে। ছবিতে একজন পুরুষ ও একজন নারীকে দেখা যায়, যেখানে নারীর চেহারাকে ব্লার করে দেয়া হয়েছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

গত ১৯ এপ্রিল ‘হামার ফুলবাড়ী’ নামের একটি গ্রুপে 'R IF AT Hossain' নামের একটি আইডি থেকে এমন একটি স্ক্রিনশট পোস্ট করা হয়। যেখানে খবরের শিরোনাম হিসেবে লেখা থাকতে দেখা যায়, "ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক, গণধোলাই।" নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন-- 



স্ক্রিনশটটিতে পাশাপাশি দুজনের (পুরুষ ও নারী) ছবিও আছে। যদিও নারীর মুখ এডিট করে ঝাপসা করে দেওয়া হয়।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য স্ক্রিনশটটি এডিটেড। মূলত বাংলাদেশ প্রতিদিনে "‘ভালোবাসা দিবসে ন্যান্সি-বাশারের ‘জলরঙ’" শিরোনামের প্রকাশিত একটি পুরোনো প্রতিবেদনের স্ক্রিনশটকে এডিট করে আলোচ্য ছবিটি তৈরি করা হয়েছে। আর "ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক, গণধোলাই" শিরোনামে কোনো সংবাদ প্রকাশিত করেনি পত্রিকাটি।

প্রথমে কি-ওয়ার্ড সার্চ করে ভাইরাল স্ক্রিনশটের শিরোনাম "ফুলবড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক, গণধোলাই" শিরোনামে বাংলাদেশ প্রতিদিন এর ওয়েবসাইটে কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। তবে আলোচ্য ছবিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, আলোচ্য ছবিতে সংবাদের ডেটলাইন (সংবাদ প্রকাশের তারিখ ও সময়) ও শিরোনামের ফন্টের সাথে বাংলাদেশ প্রতিদিনের অনলাইনে প্রকাশিত সংবাদের ডেটলাইন ও শিরোনামের ফন্টের পার্থক্য রয়েছে।

পরে আলোচ্য স্ক্রিনশটের ছবিটি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করেও কাঙিক্ষত কোনো ফলাফল পাওয়া যায়নি। পরে আলোচ্য পোস্টটি পর্যবেক্ষণ করে পোস্টের কমেন্ট সেকশনে 'Ajijul Haque Najmul' নামের একটি আইডি থেকে বাংলাদেশ প্রতিদিনের একটি সংবাদের স্ক্রিনশট সহ কমেন্ট করতে দেখা যায়। উক্ত স্ক্রিনশটে থাকা ছবির সাথে আলোচ্য পোস্টের স্ক্রিনশটের ছবিটির মিল খুঁজে পাওয়া যায়। কমেন্টে তিনি লিখেন, "ঘটনা সত্যি কি না সঠিক জানিনা, তবে বাংলাদেশ প্রতিদিনে এ ধরনের কোন নিউজ নেই এটা হচ্ছে ন্যান্সি সাথে গানের নিউজ।" স্ক্রিনশট দেখুন--



স্ক্রিনশটটিতে দেওয়া শিরোনামের সূত্র ধরে দিয়ে কি-ওয়ার্ড সার্চ করে "ভালোবাসা দিবসে ন্যান্সি-বাশারের ‘জলরঙ’" শীর্ষক শিরোনামে বাংলাদেশ প্রতিদিন’র ওয়েবসাইটে ২০১৮ সালের ৪ ফেব্রুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদন খুজেঁ পাওয়া যায়। এই প্রতিবেদনে যুক্ত ছবির সাথে আলোচ্য পোস্টের স্ক্রিনশটে থাকা ছবিটির মিল পাওয়া যায়। প্রতিবেদনে বলা হয়, "আসন্ন ভালোবাসা দিবস উপলক্ষে ৫ ফেব্রুয়ারি (২০১৮) মুক্তি পাচ্ছে জনপ্রিয় সংগীতশিল্পী ন্যান্সির ডুয়েট গান ‘জলরঙ’। গানটিতে ন্যান্সির সঙ্গে কণ্ঠ দিয়েছেন তরুণ কণ্ঠশিল্পী বাশার।" স্ক্রিনশট দেখুন-- 


বাংলাদেশ প্রতিদিনের ওয়েবসাইটে পাওয়া প্রতিবেদন (বামে) ও ভাইরাল স্ক্রিনশট (ডানে) দুটির মিল দেখুন পাশাপাশি--  


এদিকে, কি-ওয়ার্ড সার্চ করে ভাইরাল স্ক্রিনশটের শিরোনাম "ফুলবড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক, গণধোলাই" এমন তথ্য সংক্রান্ত কোনো সংবাদ দেশের মূলধারার কোনো গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি। অর্থাৎ খবরটিও সঠিক নয়।

অর্থাৎ আলোচ্য "ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক, গণধোলাই" শিরোনামে কোনো প্রতিবেদন বাংলাদেশ প্রতিদিনের ওয়েবসাইটে প্রকাশিত হয়নি। মূলত গণমাধ্যমটির পুরোনো ভিন্ন একটি প্রতিবেদনের স্ক্রিনশট এডিট করে আলোচ্য স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে।

সুতরাং ২০১৮ সালে প্রকাশিত বাংলাদেশ প্রতিদিনের ভিন্ন একটি সংবাদের স্ক্রিনশট এডিট করে বিভ্রান্তিকর দাবিতে প্রচার করা হচ্ছে ফেসবুকে।

Related Stories