HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

৭৩ বছর বয়সে মাস্টার্স পাশ করার খবরটি পুরানো

বুম বাংলাদেশ দেখেছে, খবরটি ২০২০ সালে গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল; পুরোনো এই খবরটিকে নতুন করে প্রচার করা বিভ্রান্তিকর।

By - Md Abdullah Khan | 14 Aug 2021 8:29 AM GMT

অবসরপ্রাপ্ত এক স্কুল শিক্ষকের ৭৩ বছর বয়সে মাস্টার্স পরীক্ষায় অংশ নিয়ে ফার্স্ট ক্লাস পাওয়া সংক্রান্ত একটি খবর সম্প্রতি্র সামাজিক মাধ্যম ফেসবুকে বিভিন্ন অনলাইন পোর্টালের লিংক একাধিক আইডি ও পেজ থেকে পোস্ট করা হয়েছে। খবরের সাথে বয়োজ্যেষ্ঠ এক ব্যক্তির ছবিও যুক্ত করা আছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

'BD Update Report' নামের একটি ফেসবুক পেজ থেকে গত ৯ জুলাই অখ্যাত একটি অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হয়, '৭৩ বছর বয়সে মাস্টার্সে ফার্স্ট ক্লাস ফার্স্ট'

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত অনলাইন পোর্টালের খবরটির লিংকে গিয়ে দেখা যায় প্রতিবেদনটির ডেটলাইনে প্রকাশের তারিখ হিসাবে '৮ জুলাই, ২০২১' উল্লেখ করা হয়েছে। অর্থাৎ, ফেসবুক পোস্ট ও ডেটলাইন দেখে মনে হচ্ছে ঘটনাটি সাম্প্রতিক।

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি প্রায় এক বছর পুরোনো।

বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করার পর, ২০২০ সালে দেশের মূলধারার গণমাধ্যমে খবরটি প্রকাশিত হতে দেখা গেছে। তন্মধ্যে, সম্প্রচার মাধ্যম সময় টেলিভিশনের অনলাইন ভার্সন Somoynews.tv তে ওই বছর ১০ নভেম্বর "৭৩ বছর বয়সে মাস্টার্সে ফার্স্ট ক্লাস ফার্স্ট" শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের বিভিন্ন অংশ হুবহু কপি করে, অপ্রাসঙ্গিকভাবে আলোচ্য অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে। সময় টেলিভিশন অনলাইনের-এর মূল প্রতিবেদনটি দেখুন এখানে। খবরটিতে বলা হয়-

"শিক্ষকতা থেকে অবসরে আছেন সেই ২০০৮ সাল থেকে। প্রায় এক যুগ পর এসে মাস্টার্স (এমবিএ) পাস করলেন। সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৫০ পেয়ে প্রথম হয়েছেন। অবসরপ্রাপ্ত এ শিক্ষকের নাম রওশন আলী (৭৩)। তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এমবিএ সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থী ছিলেন। রওশন আলী পাবনা সদর উপজেলার চরতারাপুর ইউনিয়নের বান্নাইপাড়া গ্রামের বাসিন্দা। সুজানগর পৌর সদরের শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক তিনি।"

Somoynews.tv (বামে) এবং আলোচ্য অনলাইন পোর্টালের (ডানে) পাশপাশি স্ক্রিনশট দেখুন

পাশাপাশি খবরটি ২০২০ সালে অন্যান্য গণমাধ্যমেও প্রকাশিত হতে দেখা গেছে। আলোচ্য অনলাইন পোর্টালে ব্যবহার করা ছবিটিও অবসরপ্রাপ্ত ওই শিক্ষকের বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

দৈনিক যুগান্তর অনলাইনের প্রতিবেদনটি দেখুন এখানে

অর্থাৎ ২০২০ সালের পুরানো খবরটিকেই নতুন করে কিছু অনলাইন পোর্টাল ফেসবুকে প্রচার করা হচ্ছে এবং এটি যে পুরানো খবর তাও উল্লেখ করা হয়নি।

সুতরাং অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক রওশন আলীর পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এমবিএ সান্ধ্যকালীন কোর্সের ফাইনাল পরীক্ষায় ফার্স্ট ক্লাস পেয়ে উত্তীর্ণ হবার এক বছর পুরোনো খবরকে অপ্রাসঙ্গিকভাবে নতুন করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Tags:

Old News

Related Stories