HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ময়মনসিংহে ৩ যুবকের ইসলাম গ্রহণের খবরটি পুরোনো

বুম বাংলাদেশ দেখেছে, ২০২০ সালের ফেব্রুয়ারির মাসের এই খবরকে অপ্রাসঙ্গিকভাবে নতুন করে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

By - Md Abdullah Khan | 25 July 2021 7:59 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকে সম্প্রতি ময়মনসিংহে একসাথে ৩ যুবকের ইসলাম গ্রহণ সংক্রান্ত একটি খবর প্রচার করা হচ্ছে। খবরটির সাথে টুপি পড়া তিন যুবকের ছবিও যুক্ত করা আছে। কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে ও এখানে

গত ২০ জুন "Misha Moni" নামের একটি ফেসবুক আইডি থেকে অখ্যাত একটি অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে লেখা হয়, 'ময়মনসিংহে ৩ হিন্দু যুবকের ইস'লাম গ্রহন'। পোস্টটির স্ক্রিনশট দেখুন-- 

পোস্টটি দেখুন এখানে

অনলাইন পোর্টালের প্রতিবেদনটির ডেটলাইনে কোনো তারিখ উল্লেখ নেই এবং খবরের বর্ণনায় বলা হয়েছে, 'বৃহস্পতিবার ময়মনসিংহের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেট সম্মুখে এফিডেবিটের মাধ্যমে হিন্দু থেকে ইসলাম গ্রহণ করেন তিন যুবক।" অনলাইন পোর্টালের প্রতিবেদনদটির স্ক্রিনশট দেখুন এখানে-

প্রতিবেদনটির আর্কাইভ দেখুন এখানে

ডেটলাইনে খবরটির তারিখ উল্লেখ না থাকায় ধারণা করা যাচ্ছেনা 'বৃহস্পতিবার' বলতে ঠিক কোন তারিখ বা দিনকে বোঝানো হয়েছে। তবে স্বাভাবিকভাবে খবরটির বর্ণনা পড়ে এবং ফেসবুক পোস্টের দিনক্ষণ দেখে মনে হচ্ছে এটি চলতি জুলাই মাসের ঘটনা।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, এটি সাম্প্রতিক ঘটনা নয়। মূলধারার একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এটি ২০২০ সালের ২০ ফেব্রুয়ারি ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় রামগোপালপুর ইউনিয়নের পশ্চিমপাড়ায় একসাথে তিন যুবক ইসলাম ধর্ম গ্রহণের খবর।

একাধিক কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা গেছে, ২০২০ সালে মূলধারার গণমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে। তন্মধ্যে, ২০২০ সালের ২০ ফেব্রুয়ারি "ময়মনসিংহে একসঙ্গে ৩ যুবকের ইসলাম গ্রহণ" শিরোনামে অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজে তিন যুবকের হুবহু ছবিসহ প্রকাশিত প্রতিবেদনে লেখা হয়--

"ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার রামগোপালপুর ইউনিয়নের পশ্চিম পাড়া গ্রামের ৩ হিন্দু যুবক একসঙ্গে ইসলাম গ্রহণ করেন। ঢাকার একটি প্রাইভেট কোম্পানি চাকরিরত ৩ যুবক একসঙ্গে তাবলিগের ৪০ দিনের চিল্লায় বের হবেন। ৬ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) ময়মনসিংহের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেট-এর সামনে এফিডেবিটের মাধ্যমে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন একই গ্রামের এই তিন যুবক। ঢাকার একটি প্রাইভেট কোম্পানিতে একই সঙ্গে চাকরিও করেন তারা।"

প্রতিবেদনটি দেখুন এখানে

অর্থাৎ, খবরটি গত বছরের ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবারের, যা পরে গণমাধ্যমে প্রকাশিত হয়। এছাড়া দৈনিক যুগান্তর অনলাইনে এ সংক্রান্ত খবরটি দেখুন এখানে।  

দৈনিক যুগান্তর অনলাইনে প্রকাশিত প্রতিবেদনের স্ক্রিনশট

অর্থাৎ গতবছরের পুরোনো একটি খবরকে সম্প্রতি একাধিক অখ্যাত অনলাইন পোর্টালে ডেটলাইনে তারিখ ছাড়া প্রকাশ করা হয়েছে। পাশাপাশি খবরে ঘটনার সময়ক্ষণও উল্লেখ করা হয়নি।

সুতরাং হিন্দু সম্প্রদায়ের ৩ যুবকের একসাথে ইসলাম গ্রহণের প্রায় দেড় বছর আগের খবর অপ্রাসঙ্গিকভাবে নতুন করে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Tags:

Old News

Related Stories