HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

মেসির ছবিসহ আর্জেন্টিনার মুদ্রা চালুর খবরটি সঠিক নয়

আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে মেসি প্রতি শ্রদ্ধা জানিয়ে মুদ্রা চালুর কোনো তথ্য তাদের কাছে নেই।

By - Md Abdullah Khan | 25 Dec 2022 2:18 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ ও আইডি থেকে দাবি করা করা হচ্ছে, মেসির ছবি যুক্ত করে আর্জেন্টিনার মুদ্রা পেসোর এক হাজার মূল্যমানের নোট বাজারে ছেড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। পোস্টগুলোতে মেসির ছবিসহ একটি ব্যাংক নোট সাদৃশ নোটের ছবিও জুড়ে দেয়া হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৩ ডিসেম্বর 'Hridoy Ahmmed' নামের একটি ফেসবুক আইডি থেকে একটি পোস্ট করে লেখা হয়, "বিশ্বকাপটা স্মৃতি হয়ে থাকবে সকল আর্জেন্টাইনদের কাছে -"-আর্জেন্টিনা প্রথম অফিসিয়াল মুদ্রা জারি! আর্জেন্টিনা বিশ্বকাপ জেতাকে কেন্দ্র করে লিওনেল মেসির ছবি খচিত ১০০০ পেসোর স্মারক নোট বাজারে ছেড়েছে। যেখানে লিওনেল মেসির সাক্ষর থাকবে"। অর্থাৎ পোস্টটিতে স্পষ্ট দাবি করা হচ্ছে আর্জেন্টিনা মুদ্রাটি চালু করেছে এবং মেসির স্বাক্ষরও সেখানে আছে। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

কেবল সামাজিক মাধ্যম নয়, ভিন্ন আঙ্গিকে প্রায় কাছাকাছি তথ্যটি প্রকাশিত হয়েছে বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যমেও। সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হচ্ছে, মেসির বিশ্বকাপ অর্জনকে সম্মান জানিয়ে মুদ্রায় তার ছবি যুক্ত করার প্রস্তাব দিয়েছে দেশটির অর্থমন্ত্রণালয়। কোনো কোনো সংবাদমাধ্যমে প্রস্তাবটি ঠাট্টা করে দেয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে। দুইটি সংবাদমাধ্যমের ফেসবুক পোস্টের স্ক্রিনশট দেখুন--


কয়েকটি সংবাদমাধ্যমের খবরের আর্কাইভ ভার্সন দেখুন-

প্রথম আলো- আর্জেন্টিনার নোটে মেসির বিশ্বজয়ের ছবি

যমুনা টেলিভিশন অনলাইন- আর্জেন্টিনায় নতুন টাকায় মেসি ও বিশ্বকাপ জয়ী দলের ছবি

দৈনিক যুগান্তর -আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পাচ্ছেন মেসি

ঢাকা পোস্ট - বিশ্বকাপ জয়: আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পাচ্ছেন মেসি 

এছাড়াও আরও অনেক সংবাদমাধ্যম খবরটি প্রকাশ করেছে।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয় এবং আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংকের প্রেস সেক্টরের তরফ থেকে এ ধরণের কোনো মুদ্রা চালুর তথ্য নেই বলেও নিশ্চিত করা হয়েছে।

বিভ্রান্তির উৎস

সার্চ করার পর 'এল ফাইন্যানসেরিও' নামের স্প্যানিশভাষী একটি মেক্সিকান সংবাদমাধ্যমে, "Tendremos billete de mil pesos con la cara de Messi por el título de Argentina? ( Will we have a thousand-peso bill with Messi's face for the Argentine title?) শিরোনামে একটি খবর খুঁজে পাওয়া যায়, যা গত ১৯ ডিসেম্বর প্রকাশিত হয়েছে। প্রতিবেদনটিতে সংবাদমাধ্যমটি 'সূত্রের' বরাতে জানায় লিওনেল মেসির ছবিসহ আর্জেন্টিনায় মুদ্রা চালুর প্রস্তাব দেশটির কেন্দ্রীয় ব্যাংক বিবেচনা করছে। সংবাদমাধ্যমটি আরও উল্লেখ করে মেসির ছবিসহ দেশটির মুদ্রা পোসোর এক হাজার মূল্যমানের মুদ্রা ছাপানোর প্রস্তাবটি দেয়া হয়েছিল 'মজার ছলে'।


এল ফাইন্যানসেরিও তার প্রকাশিত এই সংবাদের কৃতজ্ঞতায় সংবাদমাধ্যম ব্লুমবার্গের কথা উল্লেখ করেছে। সার্চ করার পর, স্প্যানিশ ভাষায় গত ১৬ ডিসেম্বর "Ni La Scaloneta se salvaría del cepo cambiario en Argentina: Mercado Sin Bozal (Not even La Scaloneta would be saved from the exchange rate in Argentina: Mercado Sin Bozal)" শিরোনামে প্রকাশিত ব্লুমবার্গের একটি প্রতিবেদনেও তথ্যটি খুঁজে পাওয়া গেছে। এই প্রতিবেদনে তথ্যটি রিপোর্টার Ignacio Olivera Doll-এর ব্যক্তিগত বরাতে উল্লেখ করে লেখা হয়, যা থেকে বোঝা যায় প্রস্তাবটি দেয়া হয়েছিল 'অনানুষ্ঠানিকভাবে'।  প্রসঙ্গত, প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল কাতার বিশ্বকাপ ফাইনালের ফ্রান্স বনাম আর্জেন্টিনা মুখামুখি হবার আগে এবং এই প্রতিবেদনে মেসির ছবিসহ মুদ্রা আলোচ্য ব্যাংক নোটটির ছবি নেই। প্রতিবেদক Ignacio Olivera Doll তার টুইটারেও তথ্যটির একটি স্ক্রিনশট পোস্ট করেছিলেন ১৭ ডিসেম্বর। বুম বাংলাদেশের তরফ থেকে, Ignacio Olivera Doll -এর মন্তব্য চেয়ে যোগাযোগ করা হলে তিনি এখনো উত্তর দেননি।


মূলত, এল ফাইন্যানসেরিও-এর প্রতিবেদনটি প্রকাশিত হবার পর দ্য সানদ্য ডেইলি মেইলের মত ব্রিটিশ ট্যাবলয়েডে গসিপ হিসাবে প্রকাশিত হয়। এসব প্রতিবেদনে টুইটারের বরাতে আলোচ্য ব্যাংকনোট সাদৃশ ছবিটিও যুক্ত করা হয়েছে। দ্য সান-এর প্রতিবেনের স্ক্রিনশট দেখুন--


মূলত, এর কাছাকাছি সময়েই টুইটার ও ফেসবুকে তথ্য ও ছবিটি বিপুলভাবে ছড়িয়ে পরে।

লিওনেল মেসির ছবি সহ নোট ছাপছে না আর্জেন্টিনা

বুম বাংলাদেশের তরফ থেকে ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক আইএফসিএনে নিবন্ধিত আর্জেন্টিনার ফ্যাক্ট-চেকিং সংস্থা চেকুয়েডোর সাংবাদিকের মাধ্যমে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকো সেন্ট্রাল ডি লা রিপাবলিকা আর্জেন্টিনার (বিসিআরএ) সাথে যোগাযোগ করা হলে, তাদের প্রেস সেক্টরের পক্ষ থেকে এ ধরণের নোট প্রচলন সম্পর্কিত কোনো তথ্য তাদের কাছে নেই বলে নিশ্চিত করা হয়। অর্থাৎ কোনো নোট চালু করা হয়নি বা প্রস্তাবও করা হয়নি। এই বিষয়ে চেকুয়েডো একটি ফ্যাক্টচেক প্রতিবেদনও প্রকাশ করে।

পরে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংকের (বিসিআরএ) সিনিয়র ম্যানেজার কমিউনিকেশন ফার্নান্ডো অ্যালোনসোবুমকে দাবিটি ভুয়া বলে নিশ্চিত করে।

সার্চ করার পর, বিসিআরএ-এর ওয়েবসাইটে ১,০০০ পেসোর নোটের ছবি খুঁজে পায়, যা ২০১৭ সালের ডিসেম্বরে শেষ বার প্রকাশ করা হয়। ওয়েবসাইটে বলা হয়, ১,০০০ পেসোর নোটে ছবিটি আর্জেন্টিনার জাতীয় পাখি রুফস হর্নেরোর। ভাইরাল নোট সাদৃশ্য ছবিটি এখানে নেই।


অর্থাৎ মেসির ছবি সহ বাংলাদেশের সামাজিক মাধ্যমে বাংকনোট সাদৃশ্য যে ছবিটি প্রচারিত হচ্ছে সেটি মূলত ফ্যানমেড বা কোনো ভক্তের তৈরী। 

মেসির ছবিসহ নোট ছাপানোর পরিকল্পনাও নেই

সংবাদমাধ্যম ব্লুম্বার্গের ল্যাটিন আমেরিকা ও হিস্পানিক অঞ্চলের সহযোগী প্রতিষ্ঠান 'ব্লুমবার্গ লিনিয়া'য় আর্জেন্টিনার টাঁকশাল কাসা ডি লা মনেডা'র এক মুখপাত্রকে উদ্ধৃত এই বিষয়ে বিস্তারিত একটি রিপোর্টে প্রকাশিত হয়। গত ২২ ডিসেম্বর "Billete con la figura de Messi: autoridades argentinas niegan que esté en consideración ( ইংরেজি অনুবাদ- Bill with the figure of Messi: Argentine authorities deny that it is under consideration)" শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ঐ মুখপাত্র তথ্যটি খারিজ করেন এবং এ ধরণের তথ্য অনলাইনে প্রচারিত হচ্ছে তা জেনে "বিস্ময়" প্রকাশ করেন। প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, আপাতত মেসি বা বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা দলের সদস্যদের সম্মানে ব্যাংক নোট প্রচলনের কোনো পরিকল্পনাও তাদের নেই। বরং দেশটি নতুন প্রস্তাবিত ব্যাংকনোট সম্ভব্য ছবি হিসাবে আফ্রো-আর্জেন্টাইন স্বাধীনতা সংগ্রামী María Remedios del Valle সহ আরও কয়েকজনের ছবি থাকতে পারে। যার মধ্যে মেসি নেই। 


অর্থাৎ মেসির ছবিসহ আর্জেন্টিনার ১,০০০ পেসো'র নোট প্রচলনের দাবিটি সঠিক নয় এবং এ ধরণের প্রস্তাবের কথাও নাকচ করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

সুতরাং, মেসির ছবিসহ আর্জেন্টিনার নোট প্রচলনের দাবিটি ভিত্তিহীন দাবি প্রচারিত হয়েছে সামাজিক মাধ্যম এবং মূলধারার কিছু সংবাদমাধ্যমে।

প্রতিবেদনটি তৈরীতে সহযোগিতা করেছেন Ignacio Ferreiro, আর্জেন্টাইন সাংবাদিক।

Related Stories