HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

বিভ্রান্তিকর শিরোনামে জয়া আহসানকে নিয়ে পুরোনো খবর প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, পশ্চিমবঙ্গের টালিউডের ফিল্মফেয়ার পুরস্কারের জন্য তাঁর মনোনয়নের খবরটি গত মার্চ মাসে প্রকাশিত হয়।

By - Md Abdullah Khan | 22 Oct 2021 3:03 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকে একাধিক আইডি ও পেজ থেকে অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে লেখা হচ্ছে, বাংলাদেশের জয়া আহসান পশ্চিমবঙ্গে মনোনয়ন পেয়েছেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। 

গত ২০ অক্টোবর 'Twentyfour News' নামের ফেসবুক পেজে একটি অখ্যাত অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে লেখা হয়, "পশ্চিমবঙ্গে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের জয়া আহসান" । তবে চেষ্টা করেও লিংকটিতে প্রবেশ করা যায়নি। সার্চ করার পর একই শিরোনামে একই খবর একাধিক অনলাইন পোর্টালের লিংকে প্রকাশিত হতে দেখা গেছে। ২১ অক্টোবর 'Moushumi' নামের একটি ফেসবুক পেজে এমন একটি অনলাইন পোর্টালের লিংক পোস্ট করা হয়েছে। অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটি ডেটলাইনে লেখা আছে, "২১ অক্টোবর ২০২০"। ফলে ফেসবুক পেজগুলোতে পাঠকদের খবরটি সাম্প্রতিক মনে করে ফেসবুকে মন্তব্য করতে দেখা গেছে। ফেসবুক পোস্টের স্ক্রিনশট দেখুন--

পোস্টগুলো দেখুন এখানে, এখানে

খবরটির স্ক্রিনশট দেখুন-

খবরটি দেখুন এখানে

'Twentyfour News' ফেসবুক পেজে পাঠকদের মন্তব্য দেখুন- 


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ক্লিকবাইট শিরোনামে টালিউডের ফিল্মফেয়ার পুরস্কারের জন্য অভিনেত্রী জয়া আহসানের মনোনয়নের পুরোনো খবর প্রচার করা হচ্ছে। পাশাপাশি খবরগুলোতে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর উৎসবে অংশগ্রহণকালে ধারণ করা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেশের বিভিন্ন অঙ্গনের তারকাদের সাক্ষাৎতের ছবিকে অপ্রাসঙ্গিক ভাবে জুড়ে দেয়া হয়েছে।

কিওয়ার্ড সার্চ করার পর দেখা যায়, সময়নিউজ-এর "পশ্চিমবঙ্গে মনোনয়ন পেলেন জয়া" শিরোনামে চলতি বছরের গত ৩০ মার্চ প্রকাশিত প্রতিবেদনটির শিরোনাম সহ হুবহু কপি করে বিভিন্ন পোর্টালগুলোতে প্রকাশ করা হচ্ছে। 

 সময় নিউজ-এর প্রতিবেদন (বামে) এবং ভাইরাল অনলাইন পোর্টালের (ডানে) প্রতিবেদন পাশাপাশি দেখুন

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত কলকাতার বাংলা সিনেমার জন্য জয় ফিল্মফেয়ার পুরস্কার (বাংলা)-২০২০ এ অভিনেত্রী জয়া আহসানের মনোনয়ন সংক্রান্ত আরো দু'টি খবর দেখুন এখানে এবং এখানে। নিউজবাংলা২৪ ডটকম-এর প্রতিবেদনের স্ক্রিনশট দেখুন-- 

প্রতিবেদনটি দেখুন এখানে

পরবর্তিতে প্রথম আলোর অনলাইন ভার্সনে ১ এপ্রিল "দুই ছবির জন্যই ফিল্মফেয়ার পুরস্কার পেলেন জয়া আহসান" শিরোনামে প্রতিবেদনে ২০১৯ সালের টালিউডের ছবি 'বিজয়া' ও 'রবিবার'–এর জন্য জয় ফিল্মফেয়ার (বাংলা) পুরস্কারে সমালোচকের বিচারে বাংলাদেশের জয়া আহসানের সেরা অভিনেত্রীর পুরস্কার লাভের কথা জানানো হয়।

খবরটি পড়ুন এখানে

পাশাপাশি রিভার্স সার্চ করে ভিন্ন একটি প্রতিবেদনে ছবিটিও খুঁজে পেয়েছে বুম বাংলাদেশ। দৈনিক মানবকন্ঠ অনলাইনে চলতি বছর ২৬ মার্চ "মোদির সাথে সাক্ষাতে একঝাঁক তারকা" শিরোনামে আলোচ্য ছবিসহ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, "মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর উৎসবে অংশ নিতে নিতে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে আজ ২৬ (মার্চ) সকাল সাড়ে ১০টায় ঢাকায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় নরেন্দ্র মোদিকে ফুল দিয়ে বরণ করে এবং শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নানা আয়োজনের এক পর্যায়ে মোদির সাথে সাক্ষাতের সুযোগ পান দেশের বিভিন্ন অঙ্গনের তারকারা। আজ দুপুরে মোদির সঙ্গে দেখা করে তাকে স্বাগত জানান অভিনেত্রী জয়া আহসান, নুসরাত ফারিয়া, শারমিন সুলতানা সুমিসহ অন্যান্য তারকারা।" স্ক্রিনশট দেখুন--

খবরটি দেখুন এখানে

সুতরাং বিভ্রান্তিকর শিরোনামে টালিউডের ফিল্মফেয়ার পুরস্কারের জন্য অভিনেত্রী জয়া আহসানের মনোনয়নের পুরোনো খবর প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর। 

Related Stories