HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

সৌম্য সরকারের ক্রিকেটকে বিদায় জানানোর ভুয়া খবর ফেসবুকে

বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে সৌম্য বাদ পড়তে পারেন এমন খবরকে ভুলভাবে ক্রিকেটকে তাঁর বিদায় জানানোর বলে প্রচার করা হচ্ছে।

By - Md Abdullah Khan | 8 Jun 2021 9:31 AM GMT

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সদস্য সৌম্য সরকার ক্রিকেটকে বিদায় জানিয়েছেন এবং কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন বলে সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি খবর ছড়ানো হচ্ছে। ফেসবুকের বিভিন্ন পেজ ও প্রোফাইল থেকে করা পোস্টগুলোর সাথে একই শিরোনামের বিভিন্ন অনলাইন পোর্টালের খবরের লিংক জুড়ে দেয়া আছে। এরকম কিছু খবর দেখুন এখানে, এখানে  এখানে

'Protidin Sports' নামের একটি ফেসবুক পেজ থেকে গত ৬ জুন একটি অনলাইন পোর্টালের খবরের লিংক পোস্ট করে লিখা হয় "ক্রিকেটকে বিদায় সৌম্য সরকারের, কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন সৌম্য"। অর্থাৎ, দাবী করা হচ্ছে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন সৌম্য সরকার এবং ক্রিকেটকেও তিনি বিদায় জানিয়েছেন। 

আর্কাইভ লিংক দেখুন এখানে। 

খবরটির আর্কাইভ দেখুন এখানে। 

 ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, এই খবরটির শিরোনামের সাথে ভেতরের বিষয়বস্তুর অমিল রয়েছে। যেসব পোর্টালে সৌম্য সরকারের ক্রিকেটকে বিদায় জানানোর খবর প্রকাশ করা হয়েছে সেগুলোর কোনোটিতেই মূল খবরে ক্রিকেটকে বিদায় জানানোর কোন তথ্য দেয়া হয়নি। বরং সূত্রের বরাতে সেখানে সম্প্রতি কেন্দ্রীয় চুক্তি থেকে সৌম্য সরকারের বাদ পড়ার সম্ভাবনার কথা উল্লেখ করা হয়েছে।

গুগল সার্চের মাধ্যমে 'কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন সৌম্য সরকার' শিরোনামে গত ৬ জুন দৈনিক যুগান্তরের অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া গেছে। প্রতিবেদনটিকে 'জাতীয় দল নীতিনির্ধারণী সূত্র'র বরাত দিয়ে যুগান্তর বলছে, "বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তির তালিকা থেকে বাদ পড়তে চলেছেন সৌম্য সরকার। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটের কোনোটির জন্য জন্যই তার নাম সুপারিশ করা হয়নি।" তবে চুক্তিতে তার না থাকার আনুষ্ঠানিক ঘোষণা এখনো কোনো মূলধারার সংবাদমাধ্যমে আসেনি।

দৈনিক যুগান্তরের প্রতিবেদনটি দেখুন এখানে। 

এছাড়া দেখা গেছে, অনলাইনে ভাইরাল হওয়া খবরটিও কপি করা। মূলত, খবরটি বিডিক্রিকটাইম নামের একটি অনলাইন পোর্টালে প্রকাশিত "কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন সৌম্য" শিরোনামের প্রতিবেদনটির মূল অংশ হুবহু কপি করে তৈরি করা হয়েছে। বিডিক্রিকটাইম-এর প্রতিবেদনটি দেখুন এখানে। ভাইরাল হওয়া অনলাইন পোর্টালের প্রতিবেদনটি দেখুন এখানে। 


বিডিক্রিকটাইমের প্রতিবেদনটি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তির তালিকা থেকে সৌম্য সরকারের বাদ পড়ার সম্ভাবনা সংক্রান্ত। খবরটি ক্রিকেটকে তাঁর বিদায় জানানো সংশ্লিষ্ট নয়, তাই স্বাভাবিকভাবেই এতে এ সংক্রান্ত কোন তথ্য পাওয়া যায়নি। এছাড়া, সৌম্য সরকারের ব্যক্তিগত ফেসবুক পেজ বা মূলধারার কোনো সংবাদমাধ্যমেও এ বিষয়ক কোনো খবর খুঁজে পাওয়া যায়নি।

ক্রিকেটকে বিদায় জানানো তথ্যটির ব্যাপারে আরো নিশ্চিত হওয়ার জন্য সৌম্য সরকারের সাথে যোগাযোগ করা হলে প্রতিবেদনটি লেখা পর্যন্ত কোনো জবাব পায়নি বুম বাংলাদেশ। তবে জবাব পাওয়া মাত্র প্রতিবেদনটি আপডেট করা হবে।

সুতরাং, সুনির্দিষ্ট কোন তথ্য না দিয়ে কেবল চটকদার শিরোনামে সৌম্য সরকারের ক্রিকেটকে বিদায় তথ্য দেয়া হচ্ছে যা বিভ্রান্তিকর।

Related Stories