HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ব্যাচেলর ট্যাক্স নিয়ে বিভ্রান্তি

বুম বাংলাদেশ দেখেছে, মিসৌরি অঙ্গরাজ্যে ১৮২১ সালে এরকম একটি কর আরোপের ঘটনা ঘটলেও ১৮২২ সালেই সেটি বাতিল হয়ে যায়।

By - Md Abdullah Khan | 12 Feb 2023 2:39 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ ও আইডি থেকে একটি তথ্য শেয়ার করে দাবি করা হচ্ছে, আমেরিকার মিসৌরি অঙ্গরাজ্যে অবিবাহিত থাকলে পুরুষদের কর (ব্যাচেলর ট্যাক্স) দিতে হয়। তথ্যটি খবর হিসাবে প্রকাশিত হয়েছে একাধিক সংবাদমাধ্যমেও। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

গত ৩ ফেব্রুয়ারি দৈনিক কালের কন্ঠের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে, "প্রেমিকা না থাকলে ট্যাক্স দিতে হয় যাদের"। শিরোনামে প্রকাশিত একটি খবরের বিস্তারিত অংশে লেখা হয়েছে, "আমেরিকার মিসৌরি শহরে ব্যাচেলর থাকতে হলে ট্যাক্স দিতে হয়। সেখানে ২১ থেকে ৫০ বছর বয়সী ব্যাচেলর পুরুষদের কাছ থেকে ট্যাক্স হিসেবে নেওয়া হয় ১ ডলার। যদিও এই ট্যাক্সের প্রচলন শুরু হয় কয়েকশো বছর আগেই। ১৮২১ সাল থেকে আমেরিকার মিসৌরিতে এই ট্যাক্স দেওয়া শুরু হয়। অনেক পুরুষ আছেন বিয়ে করতে চান না কিংবা প্রেমেও বিশ্বাস করেন না। ফলে দেশে জনসংখ্যাও কমতে থাকে। ফলে দেশের সরকার পুরুষদের ব্যাচেলর থাকার অনুমতি দেয়, তবে তার জন্য বাৎসরিক ট্যাক্স আরোপ করে দেয়।" স্ক্রিনশট দেখুন--


একই তথ্য সহ খবর প্রকাশিত হয়েছে, যুগান্তর, জাগোনিউজ২৪ ডটকম সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে। এছাড়া ভিডিও প্রতিবেদন হিসেবেও খবরটি প্রকাশিত হয়েছে বেসরকারি সম্প্রচারমাধ্যম নাগরিক টিভি এবং দেশ টিভির ফেসবুক পেজে।

প্রায় সবগুলো প্রতিবেদনেই ১৮২১ সাল থেকে আমেরিকার মিসৌরিতে এই ট্যাক্স দেওয়া শুরু হয় বলে জানানো হয়। ধারণা দেয়া হয় ট্যাক্সটি এখনো চালু আছে। এছাড়া কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে ১৮২১ সালে এরকম একটি কর আরোপের ঘটনা ঘটলেও ১৮২২ সালেই সেটি বাতিল হয়ে যায়।

দৈনিক কালেরকন্ঠের খবরে ‘মেল ম্যাগাজিন’ নামে একটি সূত্রের কথা উল্লেখ করা হয়েছে। কী ওয়ার্ড ধরে সার্চ করলে ‘THE VERY UNSUCCESSFUL HISTORY OF ‘BACHELOR TAXES’’ শিরোনামে মেল ম্যাগাজিনে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, যা ২০২২ সালের ১৯ এপ্রিল প্রকাশিত হয়েছে।


প্রতিবেদনটিতে, মূলত অবিবাহিতদের ওপর আরোপ করা করের ব্যর্থতার সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা হয়েছে। সেখানে ১৮২১ সালে মিসৌরিতে প্রথম প্রাদেশিকভাবে ২১ বছরের বেশি বয়সী অবিবাহিতদের জন্য বছরে ১ ডলার কর ধার্য করার তথ্য দেয়া হলেও পরের বছরই সেই করের সমাপ্তি ঘটে বলে উল্লেখ করা হয়। পাশাপাশি পরবর্তী ১০০ বছরে একইরকম আরো ৮টি অঙ্গরাজ্যে কর ধার্যের প্রস্তাব (এবং পরে প্রায় প্রত্যেকবারই বাতিল) করা হয় বলেও জানানো হয়।


অর্থাৎ করটি আরোপিত হলেও পরের বছরই সেটি বাতিল করা হয়। কিন্তু বাংলাদেশে প্রকাশিত কোনো সংবাদে এই তথ্যটি উল্লেখ নেই। বরং করটি এখনো টিকে আছে বলে দাবি করা আছে কোনো কোনো খবরে।  

এই সূত্র ধরে সার্চ করার পর, KRCU Public Radio- নামে স্থানীয় সংবাদমাধ্যম "Missouri Bicentennial Minutes: The Bachelor Tax" শিরোনামে কেপ জিরার্ডো রিসার্চ সেন্টারের সমন্বয়ক Bill Eddleman-এর একটি লেখা খুঁজে পাওয়া যায়, যা ২০২১ সালে ২২ জুলাই প্রকাশিত হয়েছে। লেখাটিতে তিনি উল্লেখ করেছেন, "Bachelors only paid the tax in 1821. Despite erroneous suggestions that it remains state law today, the General Assembly repealed the bachelor tax on January 12, 1822." অর্থাৎ, “অবিবাহিতদের কেবল ১৮২১ সালে একবারই কর দিতে হয়েছিল। এখনো প্রাদেশিক আইন হিসেবে এটি টিকে আছে বলে ভুল ধারণা রয়েছে, কিন্তু ১২ জানুয়ারি ১৮২২ এ সাধারণ পরিষদ অবিবাহিতদের জন্য করটি বাতিল করে।”


অর্থাৎ এটি নিশ্চিত যে করটি এখন আর টিকে নেই।

সুতরাং যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ১৮২১ সালে আরোপের পর পরের বছরই বাতিল হওয়া ব্যাচেলর ট্যাক্স নিয়ে সামাজিক মাধ্যম ও কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত খবরটি বিভ্রান্তিকর।

Related Stories