HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ইন্দোনেশিয়ার উৎসবের ভিডিওকে নেপালের বিমান দুর্ঘটনার দাবি করে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, ভিডিওটি ইন্দোনেশিয়ার ইস্ট জাভা ও বালি অঞ্চলের ক্যালোনারাং উৎসবে ওয়াটাঙ্গন নামে একটি পরিবেশনার।

By - Md Abdullah Khan | 29 Jan 2023 2:14 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, সাদা কাপড় গায়ে কিছু মানুষ মেঝেতে শুয়ে আছেন। দেখতে অনেকটা সারিবদ্ধ মৃতদেহের মত। শেয়ার করা পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, গত ১৫ জানুয়ারি ২০২৩ সালে নেপালের পোখারায় বিধ্বস্ত হওয়া ইয়েতি এয়ারলাইন্সের বিমানের আরোহীদের মৃতদেহের ভিডিও ফুটেজ এটি। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৩ জানুয়ারি 'Moynal short fn' নামের ফেসবুক পেজ থেকে ভিডিওটি শেয়ার করে লেখা হয়, "নেপালে বিমান দুর্ঘটনার ৭২ জনের প্রাণ চলে গেছে"। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভিডিওটি নেপালের পোখারায় বিধ্বস্ত হওয়া ইয়েতি এয়ারলাইন্সের বিমানের আরোহীদের মৃতদেহের নয়। মূলত ইন্দোনেশিয়ার একটি উৎসবের ভিডিও এটি।

ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে সার্চ করার পর, 'Dek Ghen' নামের একটি ইউটিউব চ্যানেলে '108 Watangan Calonarang Mandala Suci' ক্যাপশন সহ মূল ভিডিওটিই খুঁজে পাওয়া যায়, যা ২০২২ সালের ৩১ অক্টোবর পোস্ট করা হয়েছে। যদিও ভিডিওটির বিবরণে কিছুই লেখা নেই। 

Full View

এই ভিডিওটির ক্যাপশনের সূত্র ধরে সার্চ করার পর, আলোচ্য ফেসবুক পোস্টে দেখতে পাওয়া দৃশ্যের অনুরূপ বেশ কিছু ভিডিও ফুটেজ ইউটিউবে খুঁজে পাওয়া যায়। এসব ভিডিও থেকে প্রাথমিকভাবে ধারণা পাওয়া যায় যে আলোচ্য ভিডিওটি কোনো উৎসবের।  প্রায় সবগুলো ভিডিওটিতে দুটো শব্দের উপস্থিতি পাওয়া যায়, তা হলো 'Calonarang' এবং 'Watangan'। ইউটিউবে পাওয়া অন্য একটি ভিডিও দেখুন--

Full View

কি-ওয়ার্ড ধরে সার্চ করার পর, ইন্দোনেশিয়ান স্থানীয় সংবাদমাধ্যম বালি ট্রিবিউনে "The performance of Calonarang with Watangan 108 people broke the MURI record (স্বয়ংক্রিয় ইংরেজি অনুবাদ--ওয়াটাঙ্গনের ১০৮ জনের সাথে ক্যালোনারাংয়ের পারফরম্যান্স মুরি রেকর্ড ভেঙে দিল)" শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, তাবাননে ইন্দোনেশিয়ান যুব জাতীয় কমিটি (কেএনপিআই) মান্দালা সুচি ফাউন্ডেশনের সাথে মিলে ক্যালোনারাং উৎসব আয়োজনে সহযোগিতা করেছিল। এই উৎসবে, ১০৮ জনের ওয়াটাঙ্গন (Watangan) উপস্থাপন করা হয়। 


ক্যালোনারাং এবং ওয়াটাঙ্গন কি? 

ক্যালোনারাং (Calonarang) মূলত ইন্দোনেশিয়ার জাভা ও বালি অঞ্চলের ঐতিহ্যবাহী নৃত্যনাট্য উৎসব। যেখানে পৌরাণিক কাহিনী উপর ভিত্তি করে উৎসবে নৃত্যনাট্য সহ বিভিন্ন পরিবেশনা করা হয়।


ওয়াটাঙ্গন (Watangan) মূলত ক্যালোনারাং উৎসবের একটি পরিবেশনা। যেখানে জীবিত মানুষকে মৃতদেহের নানান আচার সম্পন্ন করে মৃত হিসাবে উপস্থাপন করা হয়। ওয়াটাঙ্গনের ধারণাটি আধ্যাত্মিক শুদ্ধির সাথে সম্পর্কিত। Potensi Badung নামের স্থানীয় একটি সংবাদমাধ্যমে "Apa itu Watangan Matah? 'Mayat' Hidup yang Ada di Pementasan Calonarang" শিরোনামে ওয়াটাঙ্গন সম্পর্কে একটি বিস্তারিত প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, শুরুতে এটি উৎসবের অবিচ্ছেদ্য অংশ না থাকলেও, কালক্রমে এটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে।


অর্থাৎ ভিডিওটির সাথে নেপালের বিমান দূর্ঘটনার কোনো সম্পর্ক নেই মূলত এটি ইন্দোনেশিয়ার একটি উৎসবের পরিবেশনা।

সুতরাং ইন্দোনেশিয়ার একটি উৎসবের পরিবেশনার ভিডিওকে নেপালের বিমান দুর্ঘটনায় নিহত যাত্রীদের ভিডিও বলে দাবি করা হচ্ছে সামাজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Related Stories