HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ইতালির মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক বাংলাদেশি তরুণীর ভর্তির খবরটি পুরোনো

বুম বাংলাদেশ দেখেছে, বাংলাদেশি মাহাজাবিন দিলরুবা দিপুকে নিয়ে ২০২০ সালে গণমাধ্যমে এই খবরটি প্রকাশিত হয়েছিলো।

By - Md Abdullah Khan | 15 Sep 2021 2:29 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে বিভিন্ন অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে, ৭০ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে এক বাংলাদেশি তরুণীর ইতালির সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ সুযোগ লাভের একটি খবর প্রচার করা হচ্ছে।দেখুন এমন কিছু পোস্ট এখানে, এখানে, এবং এখানে

গত ১ সেপ্টেম্বর 'News Times' নামের একটি ফেসবুক পেজ থেকে একটি অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হয়, "৭০ হাজার ছেলেমেয়েকে হারিয়ে ইতালির সরকারি বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেন বাংলাদেশি মাহাজাবিন!"

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত অনলাইন পোর্টালের ওই খবরটিতে ডেটলাইন "July 28, 2021" উল্লেখ করা আছে । ডেটলাইন ও ফেসবুক পোস্টের তারিখ দেখে স্বাভাবিকভাবেই খবরটি সাম্প্রতিক বলে মনে হচ্ছে।

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ৭০ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে ইতালির সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি মাহাজাবিনের ভর্তির সুযোগ পাওয়ার খবরটি পুরোনো।

বিভিন্ন কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা গেছে, অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটি কপি করা। মূলত ২০২০ সালের ০১ অক্টোবর অনলাইন গণমাধ্যম জাগোনিউজ২৪ এ "ইতালির মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি মাহাজাবিন দিলরুবা দিপু" শিরোনামে প্রতিবেদনটি প্রকাশিত হয়। খবরটিতে বলা হয়-

"৭০ হাজার ছেলেমেয়েকে পেছনে ফেলে ইতালির সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন বাংলাদেশি মেয়ে মাহাজাবিন দিলরুবা দিপু। বাংলাদেশে জন্মগ্রহণকারী দিপু সাত বছর বয়সে বাবা প্রবাসী হওয়ার সুবাদে মায়ের সঙ্গে চলে যান ইতালিতে। সেখানেই তার পড়াশোনা ও বেড়ে ওঠা। ছোটবেলা থেকেই দিপু খুবই মেধাবী, প্রতিটা ক্লাসেই তিনি তার মেধার স্বাক্ষর রেখেছেন ও বৃত্তি পেয়েছেন। এর ধারাবাহিকতায় এবার প্রায় ৭০ হাজার ইতালীয় ছেলেমেয়েকে পেছনে ফেলে ইতালির সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ করে নিয়েছেন।" 

প্রতিবেদনটি দেখুন এখানে

জাগোনিউজ২৪-এ প্রকাশিত প্রতিবেদনটিকেই শিরোনাম সহ হুবহু কপি করে কপিরাইট এড়াতে বাক্য ও শব্দের মাঝে অযাচিত যতি চিহ্ন ব্যবহার করে আলোচ্য অনলাইন পোর্টালগুলোতে নতুন খবর হিসেবে প্রকাশ করা হয়েছে। পাশাপাশি স্ক্রিনশট দেখুন--

জাগোনিউজ২৪ এর প্রতিবেদন (বামে) এবং ভাইরাল অনলাইন পোর্টালের (ডানে)

তৎকালে খবরটি আরো কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত হয়েছিলো। এমন আরেকটি খবর দেখুন এখানে। তবে এই বাংলাদেশি তরুণীর ইতালির সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়টি আলাদাভাবে যাচাই করে দেখেনি বুম বাংলাদেশ।

অর্থাৎ এক বছর আগের একটি পুরোনো খবর অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতি নতুন করে বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশ করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Tags:

Old News

Related Stories