রানী এলিজাবেথ করোনায় আক্রান্ত হওয়ার খবরটি ভুয়া

ব্রিটেনের রানী এলিজাবেথ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার একটি ভুয়া খবর বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে

ব্রিটেনের রানী এলিজাবেথ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার একটি খবর বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। ইউসিআর ওয়ার্ল্ড নিউজ নামে একটি ওয়েবসাইট এর বরাতে এই খবরটি দিয়েছে জাগোনিউজ, জনকণ্ঠ, ইনকিলাবসহ আরও কিছু সংবাদমাধ্যম।



ফ্যাক্ট চেক:

কিন্তু ব্রিটেনের মূলধারার সংবাদমাধ্যম এমন কোনো খবর দেয়নি।

বরং, একাধিক ব্রিটিশ সংবাদমাধ্যম রাজপরিবার ও নিজস্ব সূত্রের বরাতে জানিয়েছে, রানী করোনা আক্রান্ত হননি। বা অন্তত তেমন কোনো উপসর্গ দেখা দেয়নি তার শরীরে। তিনি সুস্থ্য আছেন।

যেমন, ২৭ মার্চ দ্য মেট্রো এর প্রতিবেদনের শিরোনাম, "Queen 'in good health' and hasn't seen corona-positive Boris for 16 days".

রাজপরিবারের সূত্রের বরাতে দ্য ইন্ডিপেন্ডেন্ট একই রকম খবর দিয়েছে।

এদিকে ২৭ মার্চ রাজপরিবারের টুইটার একাউন্টে রানী ছবি ও সুস্থ্য থাকার খবর প্রকাশ করা হয়েছে।

পূর্ণাঙ্গ টুইটটি ছিল নিম্নরূপ--

"The Queen held her weekly Audience with the Prime Minister today by telephone. Her Majesty - pictured this evening at Windsor Castle - has held a weekly Audience with her Prime Minister throughout her reign."


UCR World News কেমন ওয়েবসাইট:

বাংলাদেশি সংবাদমাধ্যমে যে ওয়েবসাইটের প্রতিবেদনের বরাতে রানীর করোনা আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করা হয়েছে সেটির নাম UCR World News, যদিও ওয়েবসাইটটির ডোমেইনের নাম হচ্ছে, ucrtv.com.

ওয়েবসাইটটিতে "Royal Palace confirms Queen Elizabeth tests positive for coronavirus" শিরোনামের প্রতিবেদন রয়েছে। এটিই বাংলায় অনুবাদ করে বাংলাদেশি সংবাদমাধ্যমগুলো প্রকাশ করেছে।

রানীর করোনা আক্রান্ত হওয়ার প্রতিবেদনটি ২৭ মার্চ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনায় আক্রান্ত খবরটি বিশ্বগণমাধ্যমে আসার পরই প্রকাশ করে ucrtv.com.

ওয়েবসাইটটি তাদের খবরের সূত্র হিসেবে রাজপরিবারের পক্ষ থেকে দেয়া বিবৃতির কথা উল্লেখ করেছে। কিন্তু উপরে উল্লেখ করা একই দিনে রাজপরিবারের আনুষ্ঠানিক বিবৃতিতে (টুইট) এমন কোনো তথ্য নেই। অর্থাৎ, ucrtv.com রাজপরিবারের বিবৃতির বরাত দিলেও বিবৃতিতে দেয়া তথ্যের বিপরীত সংবাদ প্রকাশ করেছে ওয়েবসাইটটি।

UCR World News কেমন সংবাদমাধ্যম বা কোন দেশ থেকে পরিচালনা করা হয় তা যাচাই করতে তাদের ওয়েবসাইট ঘেঁটে কোনো তথ্য পাওয়া যায়নি। ওয়েবসাইটটি নিয়মিত আপডেট করা হয় না। এটির একটি ট্যাবের নাম World News; যাতে গত কয়েক মাসে মোট ১১টি সংবাদ প্রকাশ করা হয়েছে।

Updated On: 2020-04-12T19:11:41+05:30
Claim Review :  ব্রিটেনের রানী এলিজাবেথ করোনা ভাইরাসে আক্রান্ত
Claimed By :  Bangladeshi Newspapers
Fact Check :  False
Show Full Article
Next Story