ফিলিস্তিনের নাম কি গুগল ম্যাপ থেকে বাদ দেয়া হয়েছে?

প্রকৃতপক্ষে ফিলিস্তিন কখনোই গুগল ম্যাপে ছিলনা বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

সম্প্রতি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে খবর ছড়িয়েছে যে, গুগলের ম্যাপ থেকে স্বাধীনতাকামী আরব রাষ্ট্র ফিলিস্তিনের নাম মুছে দেয়া হয়েছে।

সামাজিক মাধ্যম ফেসবুক, টুইটারে অনেক ব্যবহারকারী এমন দাবি করেছেন। এছাড়া কিছু অনলাইন পোর্টালেও এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে। অনেক মানুষ এই খবর শেয়ার করে এর বিরুদ্ধে প্রতিবাদে মুখর হয়েছেন।


বিভিন্ন পোস্টে দাবী করা হচ্ছে, মধ্যপ্রাচ্যের সবচেয়ে বিরোধপূর্ণ অঞ্চল যেখানে ফিলিস্তিন ও ইসরায়েল রাষ্ট্র দুটির পাশাপাশি বাস সেখানে টেক জায়ান্ট গুগল তাদের ম্যাপে ইসরায়েলকে রেখে ফিলিস্তিনের নাম সরিয়ে ফেলেছে। প্রতিবাদকারীরা পুনরায় এই দুটি ম্যাপে ফিলিস্তিনের নাম প্রতিস্থাপনের দাবী জানিয়েছেন।


ফ্যাক্ট চেক:

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত পুরনো। বিশ্ব রাজনীতিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবীটি অনেক দিনের।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্টের খবর অনুযায়ী গত বুধবার ইন্সটাগ্রামের একটি অ্যাকাউন্ট থেকে গুগলের ম্যাপ থেকে ফিলিস্তিনের নাম সরিয়ে ফেলার কথা বলা হয় যা ভাইরাল হয়ে যায়। পরবর্তীতে বিষয়টি ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সংবাদমাধ্যমেও খবরের বিষয়বস্তু হয়, যদিও ইন্সটাগ্রামের ওই পোস্টটি পরে আপডেট করে বলা হয় যে, ফিলিস্তিন আসলে কখনোই গুগল ম্যাপে ছিলনা।

গুগল ম্যাপে ফিলিস্তিন লিখে সার্চ দিলে দেখা যায় ইসরায়েলের পাশাপাশি গাজা ও পশ্চিম তীরসহ ফিলিস্তিন রাষ্ট্রের অন্তর্ভুক্ত অঞ্চল দেখানো হয় তবে সেখানে ফিলিস্তিনের নাম নেই। তাৎক্ষনিকভাবে এ অভিযোগের ব্যাপারে গুগলের পক্ষ থেকে কোন মন্তব্য না আসলেও বিরোধপূর্ণ অঞ্চলের সীমান্ত নিয়ে গুগলের ওয়েবসাইটে বলা হয়েছে যেসকল অঞ্চলের সীমান্ত নিয়ে বিবাদ আছে সেটাকে ধুসর একটা অঞ্চল হিসেবে দেখানো হয় কারণ এতে জড়িত এলাকাগুলোর মধ্যে সীমান্ত নিয়ে ঐক্যমত্য নেই।


একই অভিযোগে ২০১৬ সালেও গুগলের জনপ্রিয় ম্যাপ সেবাকে অভিযুক্ত করে বলা হয়েছিল যে, ইসরায়েলের প্ররোচনায় ম্যাপটি থেকে ফিলিস্তিনের নাম সরিয়ে ফেলা হয়েছে। http://change.org/ তে গুগলকে তাদের ম্যাপে ফিলিস্তিনের নাম সংযুক্ত করার দাবী জানিয়ে এ সংক্রান্ত একটি পিটিশনও করা হয় যেটা এখনো সক্রিয় আছে এবং এ পর্যন্ত আট লক্ষের উপরে সাইন হয়েছে।

বৃটেনের গার্ডিয়ান পত্রিকার একটি খবর অনুযায়ী সেসময় গুগলের এক মুখপাত্র বলেছিলেন, ফিলিস্তিনের নাম কখনোই তাদের ম্যাপে ছিলনা, তবে সেসময় প্রযুক্তিগত একটি 'বাগে'র কারণে গাজা ও পশ্চিম তীরের নামও ম্যাপে দেখাচ্ছিল না যদিও পরবর্তীতে এই দুটি নাম তারা পুনরায় সংযুক্ত করতে পেরেছেন।

দেখা যাচ্ছে, ফিলিস্তিনের নাম আসলে কখনোই গুগলের ম্যাপ সেবায় ছিলনা। তবে ফিলিস্তিনের অন্তর্ভুক্ত ভূখন্ড তথা গাজা, পশ্চিম তীরকে এখন স্বনামেই দেখানো হচ্ছে।

উল্লেখ্য, জাতিসংঘসহ বিশ্বের ১৩৮টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র বলে স্বীকৃতি দিয়েছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের অনেক দেশের স্বীকৃতিই এখনো পায়নি ফিলিস্তিন।

Claim Review :  গুগল ফিলিস্তিনকে তাদের ম্যাপ থেকে বাদ দিয়েছে
Claimed By :  Facebook Post, Tweets, Instagram Post
Fact Check :  False
Show Full Article
Next Story