ওসমান সিদ্দিকী জো বাইডেনের এডভাইজার নিযুক্ত হওয়ার ভুয়া খবর

ফেসবুকে কিছু পোস্টে ড. ওসমান সিদ্দিকীকে জো বাইডেনের পরামর্শদাতা হিসেবে নিয়োগ পেয়েছেন বলে ভুল দাবি করা হচ্ছে।

ফেসবুকে একটি খবর ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে, "সাবেক শিক্ষামন্ত্রী ডঃ ওসমান ফারুকের প্রিয় ছোট ভাই ডঃ ওসমান সিদ্দিকী মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সাউথ অফ এশিয়ার পরামর্শদাতা নিযুক্ত হয়েছেন।" দেখুন এখানে, এখানে এবং এখানে

সাব্বির হোসেন শামীম নামক একটি আইডি থেকে একটি ছবিসহ একটি পোস্ট দেয়া হয় যেখানে বলা হয়, "ডা.ওসমান সিদ্দীকি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট জো বাইডেনের "সাউখ অফ এশিয়ার" পরামর্শদাতা নিযুক্ত" হয়েছেন।

আর্কাইভ ভার্সন দেখতে ক্লিক করুন এখানে

কিছু পোস্টে আবার দাবি করা হয়েছে, ডঃ ওসমান সিদ্দিকী উপদেষ্টা/পরামর্শদাতা নিযুক্ত হচ্ছেন। এছাড়া একটি অনলাইন পোর্টালে এ সম্পর্কিত 'সংবাদ প্রতিবেদন' পাওয়া গেছে সেটি মূলত ভাইরাল হওয়া এরকম একটি ফেসবুক পোস্টের হুবহু উঠিয়ে দেয়া।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ এর অনুসন্ধানে এমন কোনো খবরের সত্যতা পাওয়া যায়নি। প্রথমত, ডেমোক্র্যাটদের প্রার্থী জো বাইডেনকে এখনও আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট-ইলেক্ট বা নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়নি। এ সংক্রান্ত প্রক্রিয়া শেষ এবং ঘোষণা না হওয়া পর্যন্ত বাইডেনের পক্ষে সরকার গঠন এবং কাকে কোন পদে নিয়োগ দেবেন তার কোনো আনুষ্ঠানিক পদক্ষেপ নেয়ার সুযোগ নেই।

এছাড়া অনুসন্ধানে আরো দেখা গেছে, যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত জনাব ওসমান সিদ্দিকী South Asians For Biden নামের একটি সংগঠনের উপদেষ্টা বা Ambassador Emeritus হিসেবে রয়েছেন।


মূলত South Asians For Biden হলো প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের পক্ষে ক্যাম্পেইনকারী দক্ষিণ এশিয়ান বংশোদ্ভুত আমেরিকানদের একটি সংগঠন। সমগ্র নির্বাচন-পর্বে তারা বাইডেনের পক্ষে নানান ধরনের প্রচারণা-কর্মসূচির আয়োজন করেছে। যুক্তরাষ্ট্রে এরকম বহু দেশীয়/আঞ্চলিক সংগঠনের প্রেসিডেন্ট প্রার্থীদের পক্ষে প্রচারণায় অংশ নেয়ার রেওয়াজ চালু আছে।

'South Asians For Biden' এই সংগঠনের Ambassador Emeritus এর দায়িত্ব ছাড়া অন্য কোনোভাবে জনাব ওসমান সিদ্দিকী বাইডেনের 'পরামর্শদাতা' হিসেবে আছেন, বা নতুনভাবে হয়েছেন এমন কোনো নির্ভরযোগ্য তথ্য কোথাও পাওয়া যায়নি।

উল্লেখ্য যে, যেসব ফেসবুক পোস্টে এমন দাবি করা হচ্ছে সেগুলোতে উক্ত দাবির পক্ষে কোনো সূত্র উল্লেখ করা হয়নি। ফলে ডঃ ওসমান সিদ্দিকীর জো বাইডেনের পরামর্শদাতা হিসেবে 'নিযুক্ত' হবার খবরটি ভিত্তিহীন।

Updated On: 2020-11-12T21:01:58+05:30
Claim Review :   জো বাইডেনের পরামর্শদাতা নির্বাচিত হলেন ডঃ ওসমান সিদ্দিকী
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story