এই নারী জর্জ বুশের মেয়ে নন

রোমানিয়ান একজন নারীর ইসলাম গ্রহণের ভিডিওকে ট্রাম্পের মেয়ের ভিডিও বলে প্রচার করা হচ্ছে

ফেসবুকে একটি ভিডিও একাধিক পেইজ থেকে শেয়ার করে দাবি করা হচ্ছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের কন্যা ইসলাম গ্রহন করেছেন। দেখুন এমন কিছু পোস্ট এখানে, এখানে এবং এখানে

HM Islamic TV নামক পেইজ থেকে একটি ভিডিও পোস্ট করা হয় যার শিরোনাম ছিল, "কুখ্যাত ইসলামের শত্রু, সন্ত্রাস বুশের মেয়ে ইসলাম ধর্ম কবুল করেছে"। ১৪ মিনিটের ভিডিওটিতে দাবি করা হয়, কুখ্যাত সন্ত্রাসী সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের কন্যা ইসলাম গ্রহণ করেছে বেশ কিছু বছর আগে। এছাড়া ভিডিওটিতে একজন হিজাব-পরিহিত নারীকে কালেমা পড়তে দেখা যায়।

দেখুন স্ক্রিনশট--

দেখুন পোস্টটির আর্কাইভ এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ উক্ত ভিডিওর দাবিটির ব্যাপারে অনুসন্ধান করে জানতে পারে, দাবিটি সত্য নয়।

প্রথমত, ভিডিওটিতে প্রদর্শিত নারীটি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের কন্যা নয়। গুগল রিভার্স ইমেজ সার্চিং ব্যবহার করে দেখা গেছে, হিজাব পরিহিত নারীটি মূলত রোমানিয়ার এক নারী যিনি ইসলাম গ্রহণ করেছেন। Peace Be Upon You নামের একটি ইউটিউব চ্যানেলে প্রায় ৫ মিনিটের ভিডিওটি আপলোড করা হয় ২০১৪ সালে। ভিডিওটির ক্যাপশনে বলা হয়, "Romanian Woman Converting to Islam Emotional January 2014"

দেখুন ভিডিওটি--

এছাড়া কোনো নির্ভরযোগ্য সংবাদমাধ্যমে জর্জ বুশের দুই কন্যা জেনা বুশ এবং বারবারা বুশের ইসলাম গ্রহণের ব্যাপারে কোনো খবর পাওয়া যায়নি। হাইপ্রোফাইল ব্যক্তিদের ধর্মান্তরের খবর আন্তর্জাতিক বা আঞ্চলিক বিভিন্ন মূলধারার সংবাদমাধ্যমে প্রকাশিত হয়ে থাকে।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত বুশের দুই মেয়ের ছবি দেখুন নিচের ছবিতে যেখানে দেখা যাচ্ছে ভাইরাল হওয়া নারীর চেহারার সাথে দুই বোনের চেহারার কোনো মিল পাওয়া যায়নি--

দেখুন খবরের লিংকটি এখানে

ভিডিওতে দেখা যাওয়া নারীর চেহারার সাথে বুশের দুই মেয়ের তুলনামূলক চিত্র দেখুন নিচের ছবিতে-


এর আগে ভারতেও এই খবর ভাইরাল হলে সেখানকার একাধিক ফ্যাক্টচেকিং ওয়েবসাইট বুশের মেয়ের ইসলাম গ্রহণের খবরকে ভুয়া বলে প্রমাণ করে।

Claim Review :   বুশের মেয়ে ইসলাম ধর্ম কবুল করেছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story