এটি ছাত্র ইউনিয়নের মিছিল, মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদের নয়

গত ১৭ এপ্রিল বেতন-ভাতার দাবিতে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষে ৫ শ্রমিক নিহত হলে সেদিন রাতে ঢাকায় ছাত্র ইউনিয়ন এই বিক্ষোভ মিছিল করে।

ফেসবুকে ''মামুনুল হক গ্রেফতারে ক্ষেপে গেল নুরবাহিনী। রাতেই গণভবন ঘেরাও হাসিনা পালাবে কোথায়'' শিরোনামে একটি ভিডিও বিভিন্ন পেজ থেকে শেয়ার করা হচ্ছে যেখানে মিছিলকারীদের 'জ্বালো জ্বালো, আগুন জ্বালো; বাঁশখালীতে হামলা কেন, শেখ হাসিনা জবাব চাই' এই ধরণের শ্লোগান দিতে দেখা যায়। অথচ ভিডিওর ক্যাপশনে আবার দাবি করা হচ্ছে যে, এটি হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের সমর্থকদের বিক্ষোভের ভিডিও।


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদের বলে ছড়ানো ভিডিওটি নুরুল হক নুরের সমর্থকদের নয়। তাছাড়া তা মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদেরও নয়।
মূলত গত ১৭ এপ্রিল চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লা বিদ্যুৎকেন্দ্রে বেতন-ভাতার দাবিতে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষে ৫ শ্রমিক নিহত হলে সেদিন রাতে ঢাকায় ছাত্র ইউনিয়ন এই বিক্ষোভ মিছিল করে।
উল্লেখ্য, মামুনুল হককে গ্রেফতার করা হয় গতকাল তথা ১৮ এপ্রিল। আর বাঁশখালীর ঘটনাটি তার আগের দিনের।
অন্যদিকে ফেসবুকে মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদের বলে ছড়ানো ভিডিওটি গত ১৭ এপ্রিল রাতেই ফেসবুকে পাওয়া যায়। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ফেসবুক পেজ ও অন্যান্য পেজ থেকে ভিডওটি সেদিন লাইভ সম্প্রচার করা হয়।

সুতরাং এটা নিশ্চিত যে ভিডিও ক্লিপটি মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদে নুরুল হক নুর সমর্থকদের বিক্ষোভের নয়।
Claim Review :   মামুনুল হক গ্রেফতারে ক্ষেপে গেল নুরবাহিনী। রাতেই গণভবন ঘেরাও হাসিনা পালাবে কোথায়
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story