পুরনো ভিডিওকে মামনুল হকের গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ বলে প্রচার

গত ৩ এপ্রিলের কিশোরগঞ্জের কুলিয়ারচরের একটি ভিডিওকে বিভ্রান্তিকরভাবে ছড়ানো হচ্ছে।

ফেসবুকে কিছু পেজ থেকে ''মামুনুল_হকের কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে রাতের অন্ধকারে হাজার হাজার যুবকরা রাস্তায় নেমেছে।" এরকম শিরোনামে একটি ভিডিও পোস্ট করা হচ্ছে যেখানে কিছু মানুষকে মিছিল করতে দেখা যায়। শ্লোগানকারীদের এসময় ''মামুনুল হকের কিছু হলে, জ্বলবে আগুন ঘরে ঘরে; ইসলামের শত্রুরা, হুশিয়ার সাবধান'' এরূপ শ্লোগান দিতে শোনা যায়।

গত ১৭ এপ্রিল হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে গ্রেফতার প্রতিবাদের ভিডিও বলে পোস্ট করা এই ক্লিপটি ইতোমধ্যে ব্যাপকভাবে শেয়ার হয়েছে।

দেখুন এখানেএখানে

ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে ভিডিওটি মাওলানা মামুনুল হককের গ্রেফতারের পরের নয়।
একই ভিডিও গত ৩ এপ্রিল ফেসবুকের বিভিন্ন পেজ থেকে পোস্ট করা হয়। এর মধ্যে 'Our Kuliarchar - আমাদের কুলিয়ারচর' নামের একটি ফেসবুক পেজ থেকে ভিডিওটির লাইভ প্রচার করে ক্যাপশনে লেখা হয়- "মামুনুল হককে লাঞ্চিত করার প্রতিবাদে বড়খারচর থেকে আসা এক বিশাল বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল কুলিয়ারচর বাজার প্রদক্ষিণ কালে।"

উল্লেখ্য, গত ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে রিসোর্টের একটি কক্ষে নারীসহ হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হককে ঘেরাওয়ের জেরে তার সমর্থকরা কিশোরগঞ্জের কুলিয়ারচরে সরকারি বাসভবন ও কার্যালয়ে হামলা–ভাঙচুর করেন বলে সংবাদ মাধ্যমে খবর আসে।

প্রথম আলো ও সময়টিভি অনলাইনের খবর দেখুন এখানেএখানে
অর্থাৎ, ভিডিওটি মামুনুল হকের গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভের ভিডিও নয়। বরং তারও আগে তা সামাজিক মাধ্যমে ছড়িয়েছে।
Claim Review :   মামুনুল হকের গ্রেফতারের প্রতিবাদে রাতের অন্ধকারে হাজার হাজার যুবকরা রাস্তায় নেমেছে
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story