পদ্মা সেতু নিয়ে আসিফ আকবরের গান গাওয়ার ভিত্তিহীন দাবি ফেসবুকে

বুম বাংলাদেশ দেখেছে, গানটি আসিফ আকবরের নয় বরং পরান আহসান নামে অন্য একজন কণ্ঠশিল্পীর গাওয়া।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে একটি গানের ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে কণ্ঠশিল্পী আসিফ আকবর পদ্মা সেতু নিয়ে গান গেয়েছেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে।

গত ১৩ জুন 'Bangla News Point' নামের ফেসবুক পেজ থেকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, "পদ্মা সেতু নিয়ে গান গাইলেন আসিফ আকবর।" কিংবদন্তি সংগীত শিল্পী মান্না দে'র 'কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই' গানের সুরে পদ্মা সেতু নিয়ে আলোচ্য গানটি গাওয়া হয়েছে। পোস্টের স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে
পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ক্যাপশনে করা দাবিটি সঠিক নয়। পরান আহসান নামে অন্য এক শিল্পীর গাওয়া গানকে বিভ্রান্তিকর আসিফ আকবরের বলে দাবি করা হচ্ছে।

গানটি আসিফ আকবরের দাবি করে ফেসবুকে ভাইরাল হলে, আসিফ আকবরের ভেরিফাইড ফেসবুক পেজে শিল্পী নিজেই দাবিটি খণ্ডন করে একটি পোস্ট করেন। ফেসবুক পোস্টের শেষাংশে তিনি লেখেন- "দেশের যে কোন কাজের অংশীদার হতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি। আমাদের শিল্পীরা পদ্মাসেতু নিয়ে গাইছেন, একটা উৎসব উৎসব আমেজ বিরাজ করছে। আমি পদ্মা সেতু নিয়ে কোন গান গাইনি। গাইতে পারলে ভালও লাগতো, যদিও এখন গাইলে যথারীতি তৈলমর্দনের তালিকায় ঢুকে যাবে নাম। আমি কোনভাবেই তৈলাক্ত আইটেম নই। কোন এক ক্লোন গায়ক মান্না বাবু'র কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই- এই গানটি প্যারোডী করে গানের কথায় পদ্মা সেতুর নাম বসিয়ে দিয়েছে। গায়ক হিসেবে ব্যবহার করেছে আমার নাম। হিরোভক্ত দূর্ধর্ষ নেটিজেনরা ঝাঁপিয়ে পড়েছে, গত তিনদিন এই প্রশ্নে জীবনটা তামা তামা হয়ে গেল। সব সম্ভবের দেশ বাংলাদেশ। এতোদিন ফেসবুক মোবাইলে মানুষকে ধোঁকা দিয়ে আমার নাম ভাঙ্গিয়ে টাকাপয়সা হাতিয়ে নিতো। এখন ডিরেক্ট আমার কন্ঠই ক্লোন করে ফেললো, কোনদিন রাস্তায় নিজের আরেক চেহারাকে সালাম দিতে হবে সেই টেনশনে আছি। যারা জেনুইন শ্রোতা তারা আমার কন্ঠ চেনেন, ধন্যবাদ।"

অর্থাৎ গানটি আফিস আকবরের গাওয়া নয়।

গানের মূল কণ্ঠশিল্পী

একাধিক কি-ওয়ার্ড ধরে সার্চ করার পর, 'Poran Ahsan' নামের একটি ফেসবুকে আইডিতে "পদ্মা সেতুর গান নিয়ে কিছু কথা…." শীর্ষক শিরোনামে একটি সরাসরি সম্প্রচারিত ভিডিও খুঁজে পাওয়া যায়, যা গত ১৩ জুন লাইভ করা হয়েছে। বিভ্রান্তিকর দাবিতে গানটি ছড়িয়ে পরার প্রেক্ষিতে লাইভ ভিডিওটিতে পরান আহসানকে গানটি তার গাওয়া বলে নিশ্চিত করেন। কিংবদন্তি সংগীত শিল্পী মান্না দে'র 'কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই' গানের সুর ধরেই গানটি গাওয়া হয়েছে বলে জানান তিনি।

লাইভ ভিডিওটিতে পরান আহসান পদ্মা সেতু নিয়ে গাওয়া গানটি প্রথম খন্দকার ইসমাইল নামে একজনের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছিল বলেও জানান। সার্চ করার পর, খন্দকার ইসমাইলের ইউটিউব চ্যানেলটিও খুঁজে পাওয়া গেছে। 'Khondaker Ismail' নামে ঐ একটি ইউটিউব চ্যানেলে 'পদ্মা সেতুর সেই শত্রুরা আজ আর নেই || প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে গান' শিরোনামে গানটি গত ৫ মে পোস্ট করা হয়েছে। ভিডিওর বিবরণে গানের শিল্পী হিসাবে পরান আহসানের নাম উল্লেখ করা হয়েছে।

অর্থাৎ গানটি পরান আহসানেরই গাওয়া, আসিফ আকবারের নয়। ভাইরাল পোস্টের সম্পর্কে মতামত জানতে পরান আহসানের সাথে যোগাযোগ করা হলেও এই প্রতিবেদন লেখা পর্যন্ত তার বক্তব্য পাওয়া যায়নি। উল্লেখযোগ্য কোনো সংযুক্তি পেলে প্রতিবেদনটি পরে আপডেট করা হবে।

সুতরাং ভিন্ন এক শিল্পীর গান আসিফ আকবরের দাবি করে প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Claim :   পদ্মা সেতু নিয়ে গান গাইলেন আসিফ আকবর
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.