ছবিটি বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের নয়

বুম বাংলাদেশ দেখেছে, ছবিটি অস্ট্রেলিয়ার একটি চিড়িয়াখানায় থাকা গ্যালাপাগোস কচ্ছপের, এর বয়স আনুমানিক পঞ্চাশ বছর।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে একটি কচ্ছপের ছবি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ছবিটি বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথনের ছবি। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৯ এপ্রিল 'জানার কোন শেষ নেই' নামের ফেসবুক পেজ থেকে ছবিটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, "জোনাথান দ্যা টরটয়েস! পৃথিবীর সবচেয়ে বয়স্ক প্রাণী জোনাথন কচ্ছপ। ১৮৩২ সালে জন্ম। আগামী বছর পর্যন্ত বেঁচে থাকলে তার বয়স হবে ১৯০ বছর। তখন জোনাথানই হবে পৃথিবীর স্থলে চরে বেড়ান সবচেয়ে বয়স্ক প্রাণী! ১৮৮২ সালে তাকে ভারত মহাসাগর থেকে সংগ্রহ করা হয়। বর্তমানে সে আটলান্টিক মহাসাগরের ছোট্ট দ্বীপ সেইন্ট হেলেনার গভর্নর হাউজের বাগানে ক্যাপ্টিভিটির মধ্যে আছে। চোখে ছানি পড়ে যাওয়ায় কিছু দেখতে পায় না সে, ঘ্রাণ শক্তিও নেই। শুধু আছে প্রখর শ্রবণ শক্তি।"। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ক্যাপশনে করা দাবিটি সঠিক নয়। মূলত ছবিটি অস্ট্রেলিয়ার একটি চিড়িয়াখানায় থাকা গ্যালাপাগোস কচ্ছপের যার বয়স আনুমানিক পঞ্চাশ বছর।

গুগলে কীওয়ার্ড ধরে সার্চ করে, বৃটিশ দ্বীপ সেন্ট হেলেনায় থাকা জোনাথন কচ্ছপ সম্পর্কে একাধিক নিবন্ধ ও ভিডিও খুঁজে পাওয়া যায়। ২০১৯ সালের গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, জোনাথন কচ্ছপই সম্ভব্য বিশ্বের সবচেয়ে বয়স্ক স্থলজ প্রাণী। ২০১৯ সালে প্রকাশিত গিনেসের নিবন্ধ অনুযায়ী কচ্ছপটির বয়স ছিলো ১৮৭ বছর ছিল, যা বর্তমানে ১৯০ বছরে পরিণত হয়েছে। ২০১৭ সালে এএফপি'র প্রতিবেদন দেখুন--

তবে ভিডিওতে দেখতে পাওয়া জোনাথন কচ্ছপের ছবির সাথে ভাইরাল পোস্টে দেখতে পাওয়া প্রানীটির মিল নেই।

রিভার্স ইমেজ সার্চে করে, ভাইরাল পোস্টের ছবিটি 'tarongazoo' নামের একটি ইন্সটাগ্রাম একাউন্টে পাওয়া যায়। যা ২০১৪ সালের ৩০ এপ্রিল পোস্ট করা হয়েছে। ছবির বিবরণে বলা, অস্ট্রেলিয়া টারোঙ্গা ওয়েস্টার্ন প্লেইনস জু'তে থাকা একটি গ্যালাপাগোস কচ্ছপের ছবি এটি। ন্যাশনাল জিওগ্রাফিক-এর তথ্য অনুযায়ী এই ধরনের গ্যালাপাগোস কচ্ছপ দেড় মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে।

পরবর্তীতে টারোঙ্গা ওয়েস্টার্ণ প্লেইনস জু এর একজন মুখপাত্র এএফপিকে জানান, তাদের চিরিয়াখানায় থাকা 'এ১১' নামে পরিচিত এই গ্যালাপাগোস কচ্ছপের বয়স প্রায় পঞ্চাশ বছর।

অর্থাৎ ছবিটি পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ বা জোনাথন কচ্ছপের নয় বরং অস্ট্রেলিয়া টারোঙ্গা ওয়েস্টার্ন প্লেইনস জু'তে থাকা একটি গ্যালাপাগোস কচ্ছপের।

সুতরাং একটি গ্যালাপাগোস কচ্ছপের ছবিকে পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ বা জোনাথন কচ্ছপের বলে দাবি করা হচ্ছে সামাজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Claim :   জোনাথান দ্যা টরটয়েস! পৃথিবীর সবচেয়ে বয়স্ক প্রাণী জোনাথন কচ্ছপ।
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.