গরুর স্থলে দুই বৃদ্ধের কৃষি জমিতে লাঙ্গল টানার খবরটি পুরনো

বুম বাংলাদেশ দেখেছে, গত মার্চ মাসে গণমাধ্যমে কুড়িগ্রামের পাঁচগাছী এলাকার দুই বৃদ্ধকে নিয়ে এমন খবর প্রকাশিত হয়েছিল।

সামাজিক মাধ্যম ফেসবুকে কুড়িগ্রাম সদরে দুই বৃদ্ধের কাঁধে জোয়াল দিয়ে হালচাষ করার একটি খবর একাধিক পেজ ও আইডি থেকে শেয়ার করা হচ্ছে। খবরটির সাথে কাঁধে জোয়াল নিয়ে হাল চাষ করা অবস্থায় দুই বৃদ্ধের ছবিও দেখা যায়। এমন কিছু খবর দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ১৭ জুলাই 'Top Sangbad' নামের একটি ফেসবুক পেজ থেকে অখ্যাত একটি অনলাইন পোর্টালের খবর পোস্ট করে লেখা হয়, "দুবেলা খাবার জন্য, গরুর বদলে লাঙল টানছেন- দুই বৃদ্ধ !"। দেখুন সেই পোস্টের স্ক্রিনশট--

পোস্টটি দেখুন এখানে

একই শিরোনামে প্রকাশিত খবরটির ভেতরের অংশে বিস্তারিত কোনো তথ্য না দিয়ে কেবল বলা হয়েছে,

"কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের উত্তর নওয়াবস গ্রামে গরুর বদলে দুই বৃদ্ধ কৃষি জমিতে লাঙ্গল দিয়ে হাল চাষ করেছেন। আজ মঙ্গলবার (২৩ মার্চ) সকালে সদর উপজেলার ওই গ্রামে এ দৃশ্য দেখা যায়।"

অনলাইন পোর্টালের খবরটি দেখুন এখানে

অনলাইন পোর্টালের খবরটির ডেটলাইনে প্রকাশের সময় লেখা আছে '1 week ago' এবং বিস্তারিত অংশে স্পষ্টভাবে " আজ মঙ্গলবার (২৩ মার্চ)" বলে উল্লেখ আছে। ফলে সাধারণভাবে পাঠকের খবরটি ৭ দিন আগের বলে মনে হতে পারে। পাশাপাশি, খবরের বিবরণে মার্চ মাসের কথা উল্লেখ থাকলেও খবরটি প্রকাশের ডেটলাইন ও বর্ণনা পড়ে এবং ফেসবুক পোস্টের দিনক্ষণ দেখে মনে হচ্ছে এটি চলতি জুলাই মাসের শেষের দিকের ঘটনা।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, কুড়িগ্রাম সদরে দুই বৃদ্ধের কাঁধে জোয়াল দিয়ে জমিনে হালচাষ করার খবরটি সাম্প্রতিক নয়। মূলধারার একাধিক গনমাধ্যমে খবরটি চলতি বছর মার্চ মাসে প্রকাশিত হয়।

তন্মধ্যে 'পেটের দায়ে গরুর বদলে লাঙল টানলেন দুই বৃদ্ধ' শিরোনামে ২০২১ সালের ২৩ মার্চ সম্প্রচার মাধ্যম আরটিভি নিউজ অনলাইনে খবরটি প্রকাশিত হয়েছিল।

খবরটি দেখুন এখানে

আরটিভি নিউজ-এর খবরে বল হয়- "কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের উত্তর নওয়াবস গ্রামে গরুর বদলে দুই বৃদ্ধ কৃষি জমিতে লাঙ্গল দিয়ে হাল চাষ করেছেন। আজ মঙ্গলবার (২৩ মার্চ) সকালে সদর উপজেলার ওই গ্রামে এ দৃশ্য দেখা যায়। বৃদ্ধরা হলেন, নূর ইসলাম (৬৫) ও আব্দুল জব্বার (৭০)। এই দু'জন কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের উত্তর নওয়াবস গ্রামের বাসিন্দা।"

অর্থাৎ, খবরটি ২৩ মার্চ মঙ্গলবারের এবং দুই বৃদ্ধের লাঙ্গল টানার ছবিটিও খবরে যুক্ত করা আছে। একই তারিখে ঢাকা পোস্ট অনলাইন, নিউজ২৪বিড ডট টিভি অনলাইনসহ বেশ কিছু সংবাদমাধ্যমে খবরটি প্রকাশ করে। এই খবরটিকেই অনলাইন পোর্টালে অস্পষ্ট ডেটলাইনে বিভ্রান্তিকরভাবে বর্তমানে প্রকাশ করা হয়েছে।

নিউজ২৪ টিভি অনলাইন ( বামে) এবং ঢাকা পোস্ট-এর ( ডানে) প্রতিবেদনের স্ক্রিশনট

সুতরাং, কুড়িগ্রাম সদর উপজেলার দুই বৃদ্ধের কাঁধে জোয়াল দিয়ে হাল চাষ করার পুরোনো খবরকে ছবিসহ সাম্প্রতিক তারিখে নতুন খবর হিসেবে প্রকাশ করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   দু বেলা খাবার জন্য, গরুর বদলে লাঙল টানছেন- দুই বৃদ্ধ !
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story