ফরাসি তরুণীর ইসলাম গ্রহণের খবরটি পুরোনো, ছবিটিও বিভ্রান্তিকর

বুম বাংলাদেশ দেখেছে, খবরটি গত নভেম্বর মাসের এবং ছবিটি একজন মডেলের; ভুল ছবিসহ পুরোনো খবর নতুন করে প্রচার করা হচ্ছে।

সামাজিক মাধ্যম ফেসবুকে কোরআন তেলাওয়াত শুনে ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ সংক্রান্ত একটি খবর সম্প্রতি একাধিক আইডি ও পেজ থেকে পোস্ট করা হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে

'তানিশা তাজনিম' নামের একটি ফেসবুক আইডি থেকে গত ২৮ জুন 'প্রবাসী বাংলাদেশ / Probashi Bangladesh' নামের একটি গ্রুপে অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হয়, "কোরআন তেলাওয়াত শুনে ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ"। একই রকম শিরোনামে প্রকাশিত অনলাইন প্রতিবেদনটির লিংকে গিয়ে দেখা যায় এর ডেটলাইনে খবরটি প্রকাশের তারিখ উল্লেখ আছে ২৮ জুন। অর্থাৎ, ডেটলাইন দেখে মনে হচ্ছে ঘটনাটি সাম্প্রতিক।

পোস্টটি দেখুন এখানে

অনলাইন পোর্টালের প্রতিবেদনটির স্ক্রিনশট দেখুন-

প্রতিবেদনটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ঘটনাটি সাম্প্রতিক নয় এবং প্রতিবেদনের সাথে ব্যবহৃত ছবিটিও বিভ্রান্তিকর।।

বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা যায়, ২০২০ সালের ১৩ নভেম্বর দৈনিক কালের কন্ঠ অনলাইনে "কোরআন তেলাওয়াত শুনে ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ" শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে আলোচ্য এই খবরটি হুবহু কপি করা হয়েছে। কালের কন্ঠ-এর প্রতিবেদনে, দক্ষিণ ফ্রান্সের একটি ক্যাথলিক পরিবারে জন্ম নেয়া এক তরুণীর ইসলাম ধর্ম গ্রহণের প্রেক্ষাপট ও ঘটনা তাঁর নিজের বর্ণনায় তুলে ধরা হয়। সেখানে তরুণীর নাম মারিয়াম বলে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনটি দেখুন এখানে

দৈনিক কালের কন্ঠের খবরে সূত্র হিসাবে 'অ্যাবাউট ইসলাম' নামের একটি ওয়েবসাইটের নাম উল্লেখ করা আছে। বুম বাংলাদেশ সার্চ করে "I Am a French Convert" শিরোনামে অ্যাবাউট ইসলামে প্রকাশিত মূল প্রতিবেদনটিও খুঁজে পেয়েছে, যা ২০২০ সালের ১১ নভেম্বর প্রকাশিত হয়। এই প্রতিবেদনটিকেই এর দু'দিন পর ১৩ নভেম্বর ভাষান্তর করে প্রকাশ করেছে বলে কালের কণ্ঠের খবরটির নিচে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনটি দেখুন এখানে

লক্ষ্যণীয় যে, কালের কন্ঠে কিংবা মূল প্রতিবেদনের কোথাও ধর্মান্তরিত সেই ফরাসি তরুণীর ছবি দেয়া না হলেও নতুন করে প্রকাশিত পোর্টালে এক তরুণীর ছবি দেয়া হয়েছে। বুম বাংলাদেশ ছবিটি দিয়ে রিভার্স সার্চের করে দেখে, একাধিক ছবি সংরক্ষণকারী ওয়েবসাইট থেকে উক্ত ছবিটি বিভিন্ন সময়ে পোস্ট করা হয়েছে, যেখানে ছবিতে দৃশ্যমান তরুণীকে মুসলমানদের ধর্মীয় পোশাক হিজাবের মডেল বলে পরিচয় দেয়া হয়েছে। যদিও তরুণীর নাম উল্লেখ করা হয়নি। অর্থাৎ, ছবিটি নিশ্চিতভাবেই ইসলাম গ্রহণকারী ফরাসি তরুণীর সাথে সম্পৃক্ত নয়।

pixabay.com- এ আপলোড করা একই ছবির স্ক্রিনশট

অর্থাৎ, গতবছর প্রকাশিত ঘটনাটির সাথে ভিন্ন একটি ছবিকে জুড়ে দিয়ে একাধিক অনলাইন পোর্টাল ও ফেসবুকে সুত্রহীনভাবে সাম্প্রতিক তারিখে প্রকাশ ও প্রচার করা হচ্ছে।

সুতরাং, ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ সংক্রান্ত পুরোনো খবরকে ভিন্ন এক তরুণীর ছবিসহ অপ্রাসঙ্গিকভাবে নতুন করে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   কোরআন তেলাওয়াত শুনে ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story