প্রবাসীর স্ত্রীর ১২ দিন পর ফিরে আসার খবরটি পুরনো

বুম বাংলাদেশ দেখেছে, ঘটনাটি ২০২০ সালের অক্টোবর মাসের; যা নতুন করে প্রচার করা বিভ্রান্তিকর।

নিখোঁজের ১২ দিন পর প্রবাসীর স্ত্রী ফিরে এসেছেন সংক্রান্ত একটি খবর বিভিন্ন অনলাইন পোর্টালের লিংক জুড়ে দিয়ে সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন আইডি, পেজ ও গ্রুপে ছড়ানো হচ্ছে। এমন কিছু খবর দেখুন এখানে, এখানে, এখানে। অনলাইন পোর্টালের খবরটির আর্কাইভ দেখুন এখানে

'Jannat mim' নামের একটি ফেসবুক আইডি থেকে অখ্যাত একটি অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে এতে লেখা হয়েছে, "জিনে এনে বাড়িতে দিয়ে গেছে, নিখোঁজের ১২ দিন পর ফিরে এলেন প্রবাসীর স্ত্রী"। পাশাপাশি শেয়ার করা খবরের শিরোনামটিও হুবহু একই রকম। মূল খবরে ঘটনাটি গত বছর অক্টোবর মাসের বলে উল্লেখ করা হয়েছে এবং খবরটির ডেটলাইনে দেখা যাচ্ছে এর প্রকাশকাল চলতি বছরের ৪ জুন।

পোস্টটির আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্ট চেক

ফেসবুকে ছড়ানো খবরটিতেই উল্লেখ আছে ঘটনাটি ২০২০ সালের অক্টোবর মাসের। অর্থাৎ ঘটনাটি সাম্প্রতিক নয়।

বুম বাংলাদেশ যাচাই করে মূল ধারার গণমাধ্যম বাংলাদেশ প্রতিদিনের অনলাইন ভার্সনে এ সংক্রান্ত একটি খবর খুঁজে পেয়েছে। ২০২০ সালের অক্টোবর মাসে প্রকাশিত সেই খবর হুবহু কপি করে, কপিরাইট এড়াতে বাক্য ও শব্দের মাঝে অযাচিত যতি চিহ্ন ব্যবহার করে সম্প্রতি তা বিভিন্ন পোর্টালে প্রকাশ করা হচ্ছে এবং এর লিংক সামাজিক মাধ্যমে ছড়ানো হচ্ছে। ২০২০ সালের ১৯ অক্টোবর প্রকাশিত বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদন অনুযায়ী,

"নোয়াখালীর হাতিয়া থেকে চিকিৎসার জন্য চট্টগ্রাম যাওয়ার পথে মাইজদীর সোনাপুর বাসস্ট্যান্ড থেকে সৌদি প্রবাসীর স্ত্রী নাসরিন আক্তার (২২) নিখোঁজের ১২ দিন পর ফিরে এলেন নিজ বাড়িতে। ফিরে এসে ওই গৃহবধূ বলছে, তাকে জিনে এনে বাড়িতে দিয়ে গেছে। বর্তমানে ওই গৃহবধূ হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

তবে নিখোঁজের ১২ দিন পর নিজে নিজে ওই সৌদি প্রবাসীর স্ত্রীর বাড়ি ফিরে আসা নিয়ে এলাকায় গোলকধাঁধা সৃষ্টি হয়েছে। প্রবাসীর স্ত্রী হাতিয়া উপজেলার বুড়িরচর ইউনিয়নের আজিজিয়া গ্রামের আবদুর রহমান'র মেয়ে। সুধারাম থানা পুলিশ বলছে, নিখোঁজের ঘটনায় গৃহবধূর পরিবাবর গত (১৩ অক্টোবর) সুধারাম থানায় একটি অপহরণ মামলা করেছিল।

সুধারাম মডেল থানার পরিদর্শক (তদন্ত) টমাস বড়ুয়া বলেন, ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় ভিকটিমের পিতা ওই সময় বাদী হয়ে একটি অপহরণ মামলা করে ছিল। কিন্তু গতকাল রবিবার ওই গৃহবধূ নিজে নিজে বাড়িতে ফিরে আসার খবর পাওয়া গেছে। পরবর্তীতে খতিয়ে দেখে পুলিশ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করবে।"

বাংলাদেশ প্রতিদিনের প্রতিনেদনের স্ক্রিনশট

এর আগে ওই নারী নিখোঁজ হওয়ার পর ২০২০ সালের ১০ অক্টোবর "সোনাপুর বাস কাউন্টার থেকে প্রবাসীর স্ত্রী নিখোঁজ" শিরোনামে একটি প্রতিবেদন করেছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম। প্রতিবেদনটি পড়ে বোঝা গেছে, এটি ওই নারীর নিখোঁজ হওয়ার তথ্য নিয়ে করা হয়েছে। আর বাংলাদশে প্রতিদিনের খবরটি ওই নারী নিখোঁজ ও ফিরে আসার তথ্য নিয়ে করা হয়েছে ১৯ অক্টোবর।

প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং, পুরনো একটি খবরকে কোন ধরণের প্রসঙ্গ ছাড়াই নজরকাড়া শিরোনামে নতুন করে এভাবে ছড়ানো সম্পূর্ণ বিভ্রান্তিকর হিসেবে দেখছে বুম বাংলাদেশ।

Claim Review :   নিখোঁজের ১২ দিন পর ফিরে এলেন প্রবাসীর স্ত্রী
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story