ডাক্তারের ঘোষিত মৃত নবজাতকের নড়েচড়ে ওঠার পুরানো খবর নতুন করে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, এটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ঘটা গত বছরের অক্টোবর মাসের ঘটনা।

সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে একটি নবজাতকের ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, ডাক্তার কর্তৃক মৃত ঘোষনার কয়েক ঘন্টা পর শিশুটি জীবিত হয়ে উঠেছে। সামাজিক মাধ্যমের অনেক ব্যবহারকারী বিভিন্ন অনলাইন পোর্টালের লিংক পোস্ট করেও খবরটি শেয়ার করছেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানেএখানে

'Laboni Akter Mim' নামের একটি ফেসবুক আইডি থেকে গত ১০ জুন অখ্যাত একটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে লেখা হয়, "আল্লাহর রহমত নাকি ডাক্তারের ভুল? মৃ;ত ঘোষণার ২ঘন্টা পর বেঁচে উঠলো শিশুটি"। প্রতিবেদনটির ডেটলাইনে '1 week ago' উল্লেখ করা আছে এবং খবরের বর্ণনায় বলা হয়, 'গতকাল সকাল ৫টায়' ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শিশুটি জন্ম নেয়। ডেটলাইনে খবরটির সুনির্দিষ্ট তারিখ উল্লেখ না থাকায় ধারণা করা মুশকিল যে 'গতকাল' বলতে ঠিক কোন তারিখ বা দিনকে বোঝানো হয়েছে। তবে স্বাভাবিকভাবে খবরটির ডেটলাইন ও বর্ণনা পড়ে এবং ফেসবুক পোস্টের দিনক্ষণ দেখে মনে হচ্ছে এটি চলতি জুন মাসের শুরুর দিকের ঘটনা।

পোস্টটি দেখুন এখানে

পোস্টে শেয়ার করা লিংকটির মূল খবরের স্ক্রিনশট দেখুন--

প্রতিবেদনটির আর্কাইভ লিংক দেখুন এখানে

ফ্যাক্ট চেক

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, এটি সাম্প্রতিক ঘটনা নয়। মূলধারার একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এটি ২০২০ সালের ১৬ অক্টোবর ঘটা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ঘটনা।

রিভার্স ইমেজ সার্চ করে ছবিটির কোনো উৎস পাওয়া না গেলেও, বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করার পর, ২০২০ সালের ১৬ অক্টোবর দৈনিক প্রথম আলো অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে ভাইরাল খবরটির উৎস খুঁজে পাওয়া গেছে। 'দাফনের ঠিক আগমুহূর্তে কেঁদে উঠল শিশুটি' শিরোনামে পত্রিকাটির অনলাইনে প্রকাশিত ওই প্রতিবেদনে লেখা হয়েছে-

"ভোর পৌনে পাঁচটায় কন্যাশিশুটির জন্ম হয়েছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। ভূমিষ্ঠ হওয়ার পরপরই চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। হাসপাতাল থেকে দেওয়া হয় মৃত্যুর সনদ। বাবা ইয়াসিন শিশুটিকে নিয়ে যান আজিমপুর কবরস্থানে। সেখানে দাফনের খরচ পোষাতে না পেরে শিশুটিকে নিয়ে যান রায়েরবাজার কবরস্থানে। কবর খোঁড়ার কাজ চলছিল তখন। এমন সময় শিশুটি নড়েচড়ে ওঠে, শুরু করে কান্নাকাটি। এরপর শিশুটিকে নিয়ে আবার ঢাকা মেডিকেলে ছুটে আসেন ইয়াসিন।

শিশুটি এখন চিকিৎসাধীন আছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে)।

আজ শুক্রবার ঘটে যাওয়া এই ঘটনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠনের কথা বলেছে মেডিকেল কর্তৃপক্ষ।"

প্রতিবেদনটি দেখুন এখানে

প্রথম আলোর ওই খবরে বলা হয়, শিশুটির জন্মের সময় (১৬ অক্টোবর, ২০২০) ভোর পাঁচটা এবং স্থান রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। যা ভাইরাল পোস্টের খবরে উল্লেখ করা শিশুটির জন্মের সময় ও স্থানের সাথে হুবহু মিলে যায়।

অর্থাৎ, গত বছরের ঘটনাটিকেই একাধিক অনলাইন পোর্টাল ও ফেসবুকে সুত্রহীনভাবে, শিশুটির জন্মের স্থান ও সময় মিল রেখে সাম্প্রতিক তারিখে পোস্ট করা হচ্ছে।

সুতরাং, ডাক্তার কর্তৃক মৃত ঘোষিত শিশুর কেঁদে ওঠার পুরনো ঘটনা অপ্রাসঙ্গিকভাবে নতুন করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   মৃত ঘোষণার ২ঘন্টা পর বেঁচে উঠলো শিশুটি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story