অনিল কাপুরের পাকিস্তানকে ৫ কোটি রুপি দেয়ার খবরটি সঠিক নয়

অভিনেতা অনিল কাপুরের পাবলিক রিলেশন টিমের সাথে যোগাযোগ করা হলে দাবিটি সঠিক নয় বলে তারা বুম বাংলাদেশকে নিশ্চিত করেছেন।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ অনলাইন পোর্টাল থেকে বলিউড অভিনেতা অনিল কাপুরের চলমান বন্যা পরিস্থিতিতে পাকিস্তানকে ৫ কোটি রুপি দেয়ার খবর প্রকাশ করা হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ৮ সেপ্টেম্বর 'Bcn Rakib " নামের একটি ফেসবুক পেজ থেকে একটি অখ্যাত অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে লেখা হয়েছে, "বন্যাবিধ্বস্ত পাকিস্তানকে ৫ কোটি রুপি দিলেন অভিনেতা অনিল কাপুর" পোস্টের স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত অখ্যাত ওই অনলাইন পোর্টালের খবরটিতে লেখা হয়েছে, "ভয়াবহ বন্যা পরিস্থিতিতে পাকিস্তানের প্রায় এক-তৃতীয়াংশ পানির নিচে। সেখানে মৃতের সংখ্যা এরই মধ্যে হাজারের গণ্ডি ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে ফেসবুকে পাকিস্তানের অভিনেত্রী মেহউইশ হায়াতের একটি লেখা অনেকের নজরে আসে। তিনি লিখেছিলেন, পাকিস্তানের মানুষ বলিউড বলতে পাগল। পাকিস্তানের যখন এমন দুরবস্থা, তখন বলিউডের তারকারা চুপ কেন। অভিনেত্রী হায়াতের এ পোস্টের পরই পাকিস্তানের পাশে দাঁড়ালেন বলিউড অভিনেতা অনিল কাপুর। পাকিস্তানে বন্যার জন্য অনিল কাপুর দান করলেন ৫ কোটি রুপি। শুধু অনিল নন, পাকিস্তানকে অর্থ সাহায্য করেছেন আলিয়া ভাট ও রণবীর কাপুরও।"- খবরটির স্ক্রিনশট দেখুন--

খবরটি পড়ুন এখানে

খবরে বলিউড অভিনেত্রী আলিয়া ভাট ও অভিনেতা রণবীর কাপুরেরও বন্যায় ক্ষতিগ্রস্ত পাকিস্তানকে অর্থ সাহায্য করার তথ্য দেয়া হয়েছে।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়।

অনিল কাপুর পাকিস্তানকে অর্থ সহায়তা দেননি

ভাইরাল খবরে বলিউড অভিনেতা অনিল কাপুরের পাকিস্তানকে অর্থ সহায়তার কোনো নির্ভরযোগ্য সূত্র উল্লেখ করা হয়নি। বুম বাংলাদেশ অনিল কাপুরের টুইটার একাউন্টে গত ১৫ দিনে করা সকল পোস্ট পর্যালোচনা করে পাকিস্তানকে অর্থ দান সম্পর্কিত কোনো তথ্য শেয়ার করতে দেখা যায়নি।

বুম বাংলাদেশের পক্ষ থেকে পাকিস্তানকে অর্থ সহায়তার বিষয়ে অভিনেতা অনিল কাপুরের পাবলিক রিলেশন টিমের সাথে যোগাযোগ করা হলে তারাও বুমকে দাবিটি সঠিক নয় বলে নিশ্চিত করেন।

পাশাপাশি, কীওয়ার্ড ধরে সার্চ করে ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক (আইএফসিএন) অনুমোদিত ভারতীয় তথ্য যাচাইকারী সংস্থা "VishvasNews" এর হিন্দি সংস্করণে " Fact Check: अनिल कपूर ने पाकिस्तान बाढ़ पीड़ितों को नहीं दिए 5 करोड़ रुपये" শিরোনামে এ সম্পর্কিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, অনিল কাপুর ফিল্ম এন্ড কমিউনিকেশন নেটওয়ার্ক প্রাইভেট লিমিটেডের মুম্বাই অফিস থেকে VishvasNews-কে তথ্যটি সঠিক নয় বলে নিশ্চিত করা হয়। সংস্থাটির পক্ষ থেকে বিনোদন সাংবাদিক পরাগ শেখরের সাথে যোগাযোগ করা হলে তিনিও অনিল কাপুর পাকিস্তানের বন্যাদুর্গতদের অর্থ সহায়তা দেয়ার খবরটি সঠিক নয় বলে জানান।

VishvasNews- এর মূল প্রতিবেদন (বামে) স্বয়ংক্রিয় অনুবাদকৃত প্রতিবেদনের (ডানে) স্ক্রিনশট

আবার, ভারতীয় মূলধারার হিন্দি বা ইংরেজি কোনো নির্ভরযোগ্য সংবাদমাধ্যমেও অনিল কাপুরের পাকিস্তানের বন্যাদুর্গতদের অর্থ সহায়তা দান সম্পর্কিত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ অনিল কাপুরের চলমান বন্যা পরিস্থিতিতে পাকিস্তানকে ৫ কোটি রুপি দেয়ার খবরটি সঠিক নয়।

আলিয়া ভাট ও রণবীর কাপুরের পাকিস্তানকে অর্থ সাহায্য করার দাবিটিও সঠিক নয়

সার্চ করার পর, BBC News- এর হিন্দি সংস্করণের টুইটার একাউন্টে "Fake News Alert" শিরোনামে একটি টুইট খুঁজে পাওয়া যায়। পাকিস্তানের বন্যা, রণবীর কাপুর ও আলিয়া বাটের সদ্য মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ব্রহ্মাস্ত্র নিয়ে সামাজিক মাধ্যম টুইটারে বিবিসি হিন্দির নামে ভুয়া খবর ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে বিবিসি নিউজ হিন্দি থেকে জানানো হয় ওই টুইটটি সঠিক নয় এবং এ ধরণের কোনো টুইট বিবিসি হিন্দি করেনি। বিবিসি হিন্দির টুইটটি দেখুন এখানে--

ফ্যাক্ট চেকিং সংস্থা বুম লাইভও তথ্যটি যাচাই করে অসত্য বলে চিহ্নিত করেছে।

সুতরাং বলিউড অভিনেতা অনিল কাপুর, রণবীর কাপুর ও অভিনেত্রী আলিয়া ভাটের বন্যাদুর্গত পাকিস্তানকে অর্থ সাহায্য করার খবর প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Updated On: 2022-09-15T19:28:53+05:30
Claim :   বন্যাবিধ্বস্ত পাকিস্তানকে ৫ কোটি রুপি দিলেন অভিনেতা অনিল কাপুর
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.