যুক্তরাষ্ট্রের অন্তঃসত্ত্বা এক ক্রিড়াবিদের ছবি ভুয়া দাবিতে ভাইরাল

বুম বাংলাদেশ দেখেছে, এটি ২০১৪ সালে অন্তঃসত্ত্বা ক্রিড়াবিদ অ্যালিসিয়া মন্টানার ছবি, যিনি দৌড় প্রতিযোগিতায় পেছনে ছিলেন।

সম্প্রতি ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে অন্তঃসত্ত্বা এক ক্রিড়াবিদের দৌড়ানোর ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, তিনি ৫ মাসের অন্তঃসত্ত্বা এবং দৌড় প্রতিযোগিতার বিজয়ী। পোস্টগুলোতে কখনো তাকে ৪০০ মিটার, কখনো ৫০০ মিটার আবার কখনো ৮০০ মিটার দৌড় প্রতিযোগিতায় বিজয়ী বলে দাবি করা হচ্ছে। আবার একাধিক ফেসবুক পোস্টে তাকে অলিম্পিকের ৪০০ মিটার দৌড়ে স্বর্ণ জয়ী বলেও দাবি করছেন অনেকে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

'$ykot Islam ツ' নামের একটি ফেসবুক পেজ থেকে গত ১০ আগস্ট অন্তঃসত্ত্বা ওই ক্রিড়াবিদের দৌড়ানোর ছবি পোস্ট করে লেখা হয়, "৫ মাসের প্রেগন্যান্ট, জিতেছেন ৫০০ মিটার দৌড় ❤️"। তার দুইদিন পর ১২ আগস্ট 'Kolkata Cocktail' নামের আরেকটি ফেসবুক পেজ থেকে একই ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, "প্রবল ইচ্ছাশক্তি আর নিজের প্রতি বিশ্বাস থাকলে সবকিছু জয় করা সম্ভব! ৫ মাসের প্রেগন্যান্ট অবস্থায় অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে স্বর্ণ জিতেছেন!🏅💝 আবারও প্রমাণ করলেন কোনো বাঁধাই নারীদের দমিয়ে রাখতে পারেনা!! ❤️"। পোস্ট দুটি দেখুন এখানে এবং এখানে

ফেসবুকে ভাইরাল দুইটি পোস্টের স্ক্রিনশট

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবিটির সাথে করা দাবিগুলো বিভ্রান্তিকর।

গুগল রিভার্স ইমেজ সার্চ করে ছবিটি ২০১৪ সালের ২৬ জুন এসোসিয়েটেড প্রেস-এপি এর আর্কাইভে খুঁজে পাওয়া পাওয়া গেছে। ছবিটির ফটোগ্রাফার হিসেবে এপি'র রিচ পেড্রোনসেলি'র নাম উল্লেখ রয়েছে।

মূল খবরটি দেখুন এখানে

এপি'র আর্কাইভে পাওয়া ছবির বর্ণনায় লেখা হয়েছে ''২০১৪ সালের ২৬ জুন ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোতে অনুষ্ঠিত আমেরিকার আউটডোর ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে ৮০০ মিটার দীর্ঘ দৌড়ের কোয়ার্টার ফাইনালে অ্যালিসিয়া মন্টানা অংশ নেন, সেসময় তিনি ৩৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন।''

অর্থাৎ ফেসবুক পোস্টগুলোতে করা দাবি মত এটি ৫ মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় ৪০০ মিটার বা ৫০০ মিটার দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়ার ছবি নয়, ছবিটি মার্কিন দৌড়বিদ অ্যালিসিয়া মন্টানার প্রায় ৮ মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় ৮০০ মিটার দৌড়ে অংশ নেয়ার। এছাড়া ছবিটি সাম্প্রতিক নয় এবং অলিম্পিকেরও নয়।

বিস্তারিত সার্চের পর ক্রিড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন-এ ২০১৪ সালের ২৭ জুন "Alysia Montano runs 800 at nationals" শিরোনামে এই সংক্রান্ত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া গেছে। প্রতিবেদনটিতে অলিম্পিকে অংশগ্রহণকারী ও পাঁচ বারের ন্যাশনাল চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের এই ক্রিড়াবিদ সেই প্রতিযোগিতা অর্থাৎ ইউএসএ ট্র্যাক এবং ফিল্ড চ্যাম্পিয়নশিপে অন্তঃসত্ত্বা অবস্থায় অংশ নেন এবং তিনি সবার শেষে দৌড় শেষ করেন বলে উল্লেখ করা হয়েছে।

খবরটি দেখুন এখানে

অর্থাৎ অন্তঃসত্ত্বা অবস্থায় দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়ে অ্যালিসিয়া মন্টানার বিজয়ী হবার খবরটি সঠিক নয়। পাশাপাশি অন্তঃসত্ত্বা অবস্থায় তার অলিম্পিকে স্বর্ণ জয়ের দাবিটিও অসত্য।

বার্তা সংস্থা এএফপি'র সাথে আলাপকালে তৎকালে অ্যালিসিয়া জানান, গর্ভধারণ করেও যে নারীরা ফিট থাকতে পারেন, এবং একইসাথে ক্যারিয়ার ও পরিবার সামলাতে পারেন তা দেখানোর জন্যেই এই দৌড়ে তিনি অংশ নিয়েছিলেন। প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং যুক্তরাষ্ট্রের ক্রিড়াবিদ অ্যালিসিয়া মন্টানার ২০১৪ সালের অন্তঃসত্ত্বা অবস্থায় দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়ার ছবিটি ভিত্তিহীন দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   ৫ মাসের প্রেগন্যান্ট !!জিতেছে ৪০০ মিটার দৌড়ে
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story