স্বামী বিবেকানন্দের ক্রিকেট খেলার ভাইরাল ছবিটি এডিট করা

বুম বাংলাদেশ দেখেছে, মূল ছবিটি ব্রিটিশ ক্রিকেটার হেডলি ভেরিটির, দ্বিতীয় বিশ্বযুদ্ধে যিনি ব্রিটেনের হয়ে অংশ নিয়ে নিহত হন।

সামাজিক মাধ্যম ফেসবুকে সম্প্রতি একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, হিন্দু ধর্মগুরু স্বামী বিবেকানন্দের ক্রিকেট খেলার ছবি এটি। ছবিতে একজন বোলারকে বল করতে দেখা যায়, যার চেহারা স্বামী বিবেকানন্দের চেহারার সাথে মিল রয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এবং এখানে

গত ২৭ নভেম্বর 'Joy Sree Ram Ram' নামের ফেসবুক আইডি থেকে ছবিটি শেয়ার করে লেখা হয়, "স্বামী বিবেকানন্দ কলকাতা ইডেন গার্ডেনস ক্লাবের হয়ে বল করছে।১৮৮৪ সালের একটা দুর্লভ ছবি 🙏🏼🙏🏼🙏🏼 জয় শ্রী রাম জয় জয় রাম"

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভাইরাল ছবির পোস্টে করা দাবিটি বিভ্রান্তিকর এবং ছবিটিও এডিট করা। মূলত, ব্রিটিশ ক্রিকেটার হেডলি ভেরিটির ছবিকে এডিট করে স্বামী বিবেকানন্দ বলে দাবি করা হচ্ছে।

রিভার্স ইমেজ সার্চ করলে, খেলা৭১ ডটকম নামে একটি ক্রীড়া বিষয়ক অনলাইন পোর্টালে ছবিটি খুঁজে পাওয়া যায়। "তিনি বাঁ-হাতি স্পিনারদের 'ক্যাপ্টেন'" শিরোনামে হেডলি ভেরিটিকে নিয়ে ফিচার প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ২০২১ সালের ১৮ মে।

প্রতিবেদনটি পড়ুন এখানে

এর সূত্র ধরে সার্চ করার পর, সাদা কালো আসল ছবিটি ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন- এ খুঁজে পাওয়া যায়। Getty Image সংস্থার বরাতে ইএসপিএন ছবির বিবরণে লিখেছে "হেডলি ভেরিটি বল করছেন"। ওয়েবসাইটটিতে হেডলি ভেরিটির যুক্ত করা জীবনী থেকে জানা যায়, হেডলি ইংল্যান্ডের একজন পেশাদার ক্রিকেটার ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সিসিলির যুদ্ধক্ষেত্রে গুরুতর আহত হয়ে জার্মান সেনাবাহিনীর হাতে ধরা পড়ে তিনি মারা যান। কাউন্টি দল ইয়র্কশায়ার ও ইংল্যান্ডের হয়ে তিনি ক্রিকেট খেলেছেন। ছবিটি দেখুন-

ছবিটি দেখুন এখানে

উল্লেখ্য হিন্দু ধর্মের ধর্মীয় ও সাংস্কৃতিকভাবে পূজণীয় ব্যক্তিত্ব এবং রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠাতা স্বামী বিবেকানন্দ (পিতৃপ্রদত্ত নাম ছিল নরেন্দ্রনাথ দত্ত) একসময় ক্রিকেট খেলেছেন বলে জানা যায়। তবে নিশ্চিতভাবেই ভাইরাল ছবিটি তাঁর নয় বরং এডিট করা।

অর্থাৎ ব্রিটিশ ক্রিকেটার হেডলি ভেরিটির ছবিকে এডিট করে স্বামী বিবেকাননন্দের বলে প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Claim :   স্বামী বিবেকানন্দ কলকাতা ইডেন গার্ডেনস ক্লাবের হয়ে বল করছে।১৮৮৪ সালের একটা দুর্লভ ছবি
Claimed By :  Facebook post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.