ক্লিকবেইট: নাটকের কাহিনীকে 'জয়া আহসানের মৃত্যু' বলে খবর প্রকাশ

'স্বপ্ন ভঙ্গ' নামে একটি নাটকের চরিত্রের দুর্ঘটনায় মৃত্যুকে নিয়ে ক্লিকবেইট শিরোনাম করেছে কিছু অনলাইন পোর্টাল।

"মর্মান্তিক দুর্ঘটনায় জয়া আহসানের মৃত্যু!" শিরোনামে একটি খবর বেশ কিছু অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে। এরকম কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এখানে

খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।


একটি পোর্টালের প্রতিবেদনের ইন্ট্রোতে বলা হয়েছে--

"দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। আসন্ন ঈদে নতুন একটি নাটক নিয়ে হাজির হচ্ছেন তিনি। নাম 'স্বপ্ন ভঙ্গ'। এই নাটকে মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু হয় জয়া আহসানের!"

অর্থাৎ, শিরোনামে 'আশ্চর্য্যবোধক' চিহ্ন ব্যবহার করে যে তথ্য দেয়া হয়েছে তা একটি নাটকের কাহিনী। বাস্তবে জয়া আহসান সড়ক দুর্ঘটনায় মারা যান নি।

কিছু পোর্টালের ফেসবুকে শেয়ার করা শিরোনামটি "মর্মান্তিক দুর্ঘটনায় জয়া আহসানের মৃত্যু!" দেখালেও ক্লিক করার পর সেটি বদলে গিয়ে ভিন্ন শিরোনাম আসছে।

এ ধরনের শিরোনাম কেন বিভ্রান্তিকর:

প্রথমত, 'স্বপ্ন ভঙ্গ' নামক নাটকটিতে জয়া আহসান অভিনয় করলেও তার চরিত্রের নাম 'অনি'। অর্থাৎ, অনি নামের গল্পের মেয়েটির জীবনকে চিত্রিত করেছেন। গল্পের কাহিনীর কারণে অনিকে সড়ক দুর্ঘটনায় মারা যেতে হয়েছে। সেই চরিত্রটি অভিনয় করে ফুটিয়ে তুলেছেন জয়া আহসান।

নাটকে অনির মৃত্যু হয়েছে, জয়া আহসানের মৃত্যু হয়নি। অনি নামক মেয়েটিকে বাস্তব জীবনের 'জয়া আহসান' হিসেবে দেখিয়ে সংবাদের শিরোনাম করা বিভ্রান্তিকর।

দ্বিতীয়ত, মানুষের মৃত্যুর খবর খুবই স্পর্শকাতর বিষয়। বিভ্রান্তিকর শিরোনামের কারণে অনলাইনে সংবাদ যারা পড়ে থাকেন তাদের একাংশ যদি পুরো খবর না পড়ে শিরোনাম দেখে সেটিকে বিশ্বাস করে বসেন, তাহলে তারা একটি স্পর্শকাতর বিষয়ে ভুল বার্তা পাবেন।

গবেষণা বলছে, অনলাইনে সংবাদ যারা পড়েন তাদের উল্লেখযোগ্য অংশ শুধুমাত্র শিরোনাম দেখেই সিদ্ধান্ত নিয়ে থাকেন। অর্থাৎ, "মর্মান্তিক দুর্ঘটনায় জয়া আহসানের মৃত্যু!" শিরোনামের খবরে উল্লেখযোগ্য সংখ্যক পাঠকের বিভ্রান্ত হওয়ার সুযোগ রয়েছে।

Updated On: 2020-07-22T13:50:27+05:30
Claim Review :  মর্মান্তিক দুর্ঘটনায় জয়া আহসানের মৃত্যু!
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story