স্যাটায়ারকে 'খবর' মনে করে 'বাঙালিকে নিয়ে আফসোস'

একটি অনলাইন পোর্টালে প্রকাশিত ব্যঙ্গাত্মক প্রতিবেদনকে উদ্ধৃত করা হচ্ছে সত্যিকারের খবর হিসেবে।

"ময়মনসিংহ গফরগাঁও এ করোনা নেগেটিভ বনাম পজিটিভ রোগীদের নিয়ে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত!" এ ধরনের একটি খবর সামাজিক মাধ্যমে ছড়িয়েছে।

খবরটিকে 'সত্য' ধরে নিয়ে অনেকে সেটি ফেসবুকে প্রচার করছেন এবং সাথে বাঙালি এবং বাংলাদেশিদের নিয়ে নানান মন্তব্য জুড়ে দিচ্ছেন।

যেমন নিচের কয়েকটি ফেসবুক পোস্ট লক্ষ্যণীয়--




আরিফ আর হোসেন নামে জনপ্রিয় একটি ফেসবুক প্রোফাইল থেকেও এই ঘটনাটিকে ইঙ্গিত করে একটি পোস্ট দেয়া হয়েছে। দেখুন স্ক্রিনশটে-


আরিফ আর হোসাইনের পোস্টে 'শুনলাম' এবং 'নাকি' শব্দ ব্যবহার ঘটনাকে অনিশ্চয়তার মধ্যে রাখলেও তার পোস্টটিতে তার অনুসারীদের অনেকের মন্তব্য এটা প্রতীয়মান হয় যে, তারা "করোনা পজিটিভ এবং করোনা নেগেটিভ" দুই পক্ষের মধ্যে ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার খবরটিকে 'সত্য' বলে ধরে নিয়েছেন।

আরিফ আর হোসাইনের পোস্ট অনেকে শেয়ার করেছেন এবং তাদের কেউ কেউ শেয়ার করা পোস্টে এমন মন্তব্য যুক্ত করেছেন যাতে স্পষ্টতই বুঝা যাচ্ছে যে, ওই ব্যক্তিরাও এমন ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার খবর বিশ্বাস করেছেন।





ফ্যাক্ট চেক:

প্রকৃতপক্ষে বাংলাদেশে "করোনা নেগেটিভ বনাম পজিটিভ রোগীদের নিয়ে প্রীতি ফুটবল ম্যাচ" অনুষ্ঠিত হওয়ার খবরটি সত্য নয়।

বুধবার বিকালে bengalisarcasm.com নামে একটি অনলাইন স্যাটায়ার ম্যাগাজিন "ময়মনসিংহ গফরগাঁও এ করোনা নেগেটিভ বনাম পজিটিভ রোগীদের নিয়ে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত!" শিরোনামে একটি খবর প্রকাশ করে। তাদের ওয়েবসাইটের "সারকাস্টিক নিউজ" সেকশনে খবরটি প্রকাশ করা হয়েছে। এই সেকশনের নামটিই তাদের প্রতিবেদনের জন্য 'ডিসক্লেইমার' হিসেবে যথেষ্ট। অর্থাৎ, প্রকাশকারীরা তাদের পাঠকদের জানাচ্ছেন যে, এই খবরটি 'ব্যঙ্গাত্মক'।


প্রতিবেদনে কিছু স্থান, ব্যক্তি চরিত্র ও প্রতিষ্ঠানের নাম বাস্তবের কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের সাথে মিলে গেলেও এটির লিখন শৈলী থেকেও স্পষ্ট অনুধাবন করা যায় যে, লেখাটি একটি ব্যঙ্গাত্মক প্রতিবেদন।

এছাড়া মূল ধারার কোনো সংবাদমাধ্যমে ময়মনসিংহের গফরগাঁওয়ে এমন ঘটনার কোনো খবর প্রকাশিত হয়নি।

bengalisarcasm.com নিয়মিতই নানান বিষয়ে ব্যঙ্গাত্মক লেখালেখি প্রকাশ করে থাকে।

তবে আলোচ্য প্রতিবেদনটি অন্য কিছু পোর্টাল কোনো ধরনের 'ডিসক্লেইমার' ছাড়াই হুবহু প্রকাশ করেছে। তেমন একটি পোর্টালে প্রতিবেদনটি দেখুন এখানে। এতে অনেকে বিভ্রান্ত হওয়ার সুযোগ তৈরি হয়েছে।

Claim Review :   ময়মনসিংহ গফরগাঁও এ করোনা নেগেটিভ বনাম পজিটিভ রোগীদের নিয়ে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত!
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story