ছবিটি ভুয়া নয়, পুরোনো

এক বছর আগে সম্প্রচারিত সংবাদমাধ্যমের ভিডিও ক্লিপ থেকে নেয়া স্ক্রিনশটকে 'ভুয়া' বলে অসত্য দাবি করছে অনলাইন পোর্টাল।

এক বছর আগে সম্প্রচারিত একটি সংবাদমাধ্যমের ভিডিও ক্লিপ থেকে নেয়া স্ক্রিনশটকে 'ভুয়া ও ফটোশপ করা' বলে অসত্য দাবি করছে একটি অনলাইন পোর্টাল।

র‌্যাবের অভিযানে উদ্ধারকৃত কিছু বইয়ের একটি ছবিকে 'ভুয়া ছবি' বলে অভিহিত করে প্রচারণা চালানো হচ্ছে।

ছবিটিকে 'ফেক' 'ভুয়া' 'গুজব' ইত্যাদি শব্দে অভিহিত করে kaleralo.com নামে একটি অনলাইন পোর্টাল প্রতিবেদনে প্রকাশ করেছে যার শিরোনাম, "এমন ভয়ানক সব 'গুজব' আর কতদিন?"

আর্কাইভ লিংক এখানে

প্রতিবেদনটি দেখুন নিচের স্ক্রিনশটে--


kaleralo.com এর এই প্রতিবেদন নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করেছেন র‌্যাব-৪ এর পরিচালক Md. Mozammel Haque.

পোস্টটি এখানে আর্কাইভ করা আছে। স্ক্রিনশট দেখুন নিচে--


kaleralo.com এর প্রতিবেদনে ব্যবহার করা ছবির সাথে আরও কিছু তথ্য যোগ করে র‌্যাব-৮ এর ফেসবুক পেইজ থেকে আলোচিত ছবিটিকে 'ভুয়া' এবং 'গুজব' হিসেবে অভিহিত করে পোস্ট দেয়া হয় ২ সেপ্টেম্বর মঙ্গলবার।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। এবং স্ক্রিনশট দেখুন নিচে--


kaleralo.com নামক অনলাইন পোর্টালটির প্রতিবেদন থেকে দুটি প্যারা এখানে তুলে ধরা হলো--

"সম্পূর্ণ অসত্য, বিকৃত ও উদ্দেশ্যপ্রণোদিত তথ্যের মাধ্যমে ধর্মানুভূতিতে আঘাতের মাধ্যমে পুরোমাত্রায় দেশে বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই র‌্যাবের নাম জড়িয়ে এবার ফটোশপের কারসাজির মাধ্যমে 'ভুয়া ছবি' বানিয়ে ভয়ঙ্কর এমন 'গুজব ভাইরাস' ছড়ানো হয়েছে।

এমনকি ছবিটির 'বিশ্বাসযোগ্যতা' প্রমাণে ধুরন্ধর চক্রটি ডিবিসি'র মতোন জনপ্রিয় একটি নিউজ চ্যানেলের লোগোও ব্যবহার করেছে। ভাইরাল হওয়া এ 'ফেক পোস্ট' ইতোমধ্যেই নজরে এসেছে র‌্যাব-৬ কর্তৃপক্ষেরও।"

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ-এর অনুসন্ধানে দেখা যাচ্ছে, 'উগ্রবাদি বই' ট্যাগ লাগানো কয়েকটি বইয়ের পাশে "র‌্যাব-৬, যশোর ক্যাম্প" লেখা সাইবোর্ডওয়ালা ছবিটি ভুয়া নয়। বরং, kaleralo.com নামের পোর্টাল ছবিটিকে 'ভুয়া', 'ফটোশপের কারসাজি' ইত্যাদি দাবিগুলো ভুয়া।

প্রথমত, ভাইরাল হওয়া ছবিটি বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি এর ২০১৯ সালের ২০ জুলাই সম্প্রচারিত ৩৩ সেকেন্ডের একটি 'উভ' প্রতিবেদন থেকে নেয়া। প্রতিবেদনটি তখন ডিবিসি এর ইউটিউব চ্যানেল আপলোড করা হলেও বর্তমানে সেই ভিডিওটির লিংকে ক্লিক করলে 'Video unavailable: This video is private." ডায়ালগ আসছে।

ভিডিওটির ইউটিউব লিংক হচ্ছে: https://www.youtube.com/watch?v=wlGSNLBar9U&feature=youtu.be&

"যশোরে আনসার আল ইসলামের ২ সদস্য আটক।" শিরোনামের ইউটিউব ভিডিওটি ওই সময়ে ফেসবুকে অনেকে শেয়ার করেছিলেন। তেমনই একটি পোস্টের লিংক দেখুন এখানে আর্কাইভ করা আছে।

ওই পোস্টটির স্ক্রিনশটে খেয়াল করুন DBC News এর কপিরাইট ডিসক্লেইমার দৃশ্যমান (এই ভিডিওতে ক্লিক করলেই উপরে দেয়া লিংক এবং ডায়ালগটি আসে)--


বাংলাদেশি ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান BD FactCheck গত ৩০ আগস্ট ছবিটি ইন্টারনেটে ভাইরাল হওয়ার পর তাদের একটি প্রতিবেদনে জানায় যে, ছবিটি ভুয়া নয়। প্রমাণ হিসেবে Chinatola Bazar নামক ফেসবুক পেইজে ভিডিওটির একটি লিংক সংযুক্ত করে যা আপলোড করা হয়েছিলো ২০১৯ সালের ২০ জুলাই তারিখে।

Chinatola Bazar পেইজটির "যশোরে আনসার আল ইসলামের ২ সদস্য আটক।" শিরোনামের ভিডিওটির লিংক হচ্ছে: https://www.facebook.com/watch/?v=2459836824038021

৩১ আগস্ট পর্যন্ত বুম বাংলাদেশ-ও ভিডিওটি দৃশ্যমান ছিলো বলে দেখেছে। যদিও বর্তমানে এই ভিডিও আর পাওয়া যাচ্ছে না।

এটির একটি আর্কাইভ লিংক এখানে দেয়া হলো।

তবে ভাইরাল হওয়ার পর ৩০ আগস্ট এই ভিডিও নতুন আরও কিছু ফেসবুক পেইজে আপলোড হয়েছে। তেমন একটি পেইজ থেকে নেয়া ভিডিওটির সেই ছবির স্ক্রিনশট দেখুন নিচে। সাথে একই ভিডিওর ভিন্ন একটি ফ্রেইমের স্ক্রিনশটের তুলনামূলক ছবিও দেয়া হলো--


উপরের ডান পাশের ফ্রেইমের কাছাকাছি ছবি তৎকালীন বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। নিচে দেখুন বাংলাট্রিবিউনের প্রতিবেদন ও ছবির স্ক্রিনশট--


এছাড়া আরও কয়েকটি সংবাদমাধ্যমে তখন এই ছবি প্রকাশিত হয়েছিলো। দেখুন এখানে, এখানে, এখানে এখানে

এবার নিচের ভাইরাল হওয়া ছবির এবং তৎকালীন সংবাদমাধ্যমে (বাংলা ট্রিবিউন) প্রকাশিত ছবির দুটি ফ্রেইমের তুলনামূলক চিত্র দেখুন--


অর্থাৎ, স্পষ্টতই দেখা যাচ্ছে ভাইরাল হওয়া ছবিটি এবং ডিবিসি ছাড়া অন্যান্য সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিগুলোর বই, বইয়ের উপরের 'উগ্রবাদি বই' শীর্ষক ট্যাগ এবং র্যাব-৬ এর সাইনবোর্ড ইত্যাদি একই ঘটনাস্থলের।

অতএব, kaleralo.com যে দাবি করেছে ভাইরাল হওয়া ছবিটি ভুয়া এবং তাতে ফটোশপের সহায়তায় ডিবিসি এর লোগো বসানো হয়েছে সেই দাবিটিই ভুয়া।

তবে এটাও স্পষ্ট যে, ভাইরাল হওয়া ছবিটি সাম্প্রতিক সময়ের নয়, এটি এক বছরেরও বেশি সময়ের পুরোনো।

Updated On: 2020-10-14T16:37:16+05:30
Claim Review :   উগ্রবাদি বই ট্যাগওয়ালা কয়েকটি বইয়ের পাশে র‌্যাব-৬ লেখা সাইনবোর্ডযুক্ত ছবিটি ভুয়া
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story