ছবিটি পৃথিবীর সর্বোচ্চ তুলসি গাছের মর্মে দাবিটি ভুয়া

বুম বাংলাদেশ দেখেছে, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী পৃথিবীর সবচেয়ে উঁচু তুলসি গাছের উচ্চতা ৩.৩৪ মিটার।

সামাজিক মাধ্যমে সম্প্রতি একটি বৃক্ষের ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে এটি পৃথিবীর সবচেয়ে উঁচু তুলসি গাছের ছবি। এমন দাবিতে ছবিটি ফেসবুকের বিভিন্ন গ্রুপ, আইডি ও পেজে ছড়ানো হচ্ছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে

"Sukhada Balai" নামের একটি ফেসবুক পেজ থেকে গত ১০ জুন ছবিটি পোস্ট করে এতে লেখা হয়, "বিশ্বের সবচেয়ে বড় তুলসী বৃক্ষ। "। অর্থাৎ ​দাবি করা হচ্ছে ছবিটি পৃথিবীর সর্বোচ্চ তুলসি গাছের।

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবিটির সাথে পোস্টে করা দাবিটি বিভ্রান্তিকর।

প্রথমত, তুলসি গাছকে ইংরেজিতে বলা হয় 'Basil', যার বৈজ্ঞানিক নাম 'Ocimum tenuiflorum'। তুলসি গাছ সাধারণ বৃক্ষের মত বেড়ে ওঠে না। এটি হালকা প্রজাতির উদ্ভিদ। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড ওয়েবসাইটে ২০১২ সালের জুলাই মাসে প্রকাশিত তথ্য অনুসারে পৃথিবীর সর্বোচ্চ তুলসি গাছের উচ্চতা ৩.৩৪ মিটার বা ১০ ফিট ১১.৫ ইঞ্চি। গাছটি গ্রীসের ক্রিতি (Crete) দ্বীপের ইয়েরাপেত্রা (Ierapetra) নামক স্থানে এনাস্থাসিয়া গ্রিগোরাকি (Anastasia Grigoraki) নামের এক ব্যক্তির লাগানো। দেখুন স্ক্রিনশট--

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এর প্রতিবেদনটি দেখুন এখানে

আরো গভীরভাবে অনুধাবন ও তুলনা করার সুবিধার্থে নিচে ভাইরাল বৃক্ষটির সাথে সাধারণ তুলসি গাছের ছবি এবং পৃথিবীর সর্বোচ্চ উঁচু তুলসি গাছের ছবি তুলে ধরা হল।


ভাইরাল গাছের ছবি


একটি সাধারণ তুলসি গাছ ( বামে) এবং গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড-এর তুলসি গাছের (ডানে) ছবি

ছবিগুলো খেয়াল করলে দেখা যাবে তুলসি গাছের শাখা-প্রশাখা সাধারণত অন্য গাছের মত বৃহদাকৃতির হয় না। কিন্তু তুলসি বৃক্ষ বলে ভাইরাল হওয়া গাছটির ডাল-পালা বেশ ছড়ানো দেখা যাচ্ছে। ফলে এটি তুলসি বৃক্ষ হওয়ার কোনো সুযোগ নেই।

দ্বিতীয়ত, গুগল কিওয়ার্ড সাচিংয়ে দেখা গেছে, ছবিটি ভারতের বিভিন্ন সামাজিক মাধ্যমে গত কয়েক বছর ধরে একই দাবিতে ভাইরাল হয়। সেসময় একাধিক স্বাধীন তথ্য যাচাইকারী সংস্থা ছবির সাথে করা দাবিটিকে সঠিক নয় বলে প্রমাণ করেছেন। ফ্যাক্ট চেকিং সংস্থা Vishwas news তথ্যটির নিখুঁত যাচাইয়ের স্বার্থে New Delhi Municipal Council (NDMC) এর সহকারী পরিচালক (হর্টিকালচার) মি. নিরাজ কান্তের সাথে কথা বলেছেন। ওই ফ্যাক্ট চেকিং সংস্থাকে তিনি ভাইরাল হওয়া গাছটি তুলসি নয় বলে নিশ্চিত করেছেন।

এছাড়া, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভাইরাল গাছটির ফুলের সাথে আমের মুকুলের বেশ মিল পাওয়া যায়। তবে আম গাছের সাথে মিল পাওয়া গেলেও সেটি আম গাছেরই কিনা সেটি নিশ্চিত হতে পারেনি বুম বাংলাদেশ। কিন্তু নিশ্চিতভাবেই ভাইরাল ছবিটি তুলসি বৃক্ষের হওয়ার সম্ভাবনা নেই।

ভাইরাল গাছটির জুম করা ছবি (বামে) এবং একটি আম গাছের মুকুলের ছবি (ডানে)

সুতরাং, ভিন্ন প্রজাতির কোন একটি গাছের ছবিকে পৃথিবীর সর্বোচ্চ তুলসি বৃক্ষ বলে দাবি করা হচ্ছে; যা ভিত্তিহীন ও বিভ্রান্তিকর।

Updated On: 2021-06-15T12:40:13+05:30
Claim Review :   বিশ্বের সবচেয়ে বড় তুলসী বৃক্ষ।
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story