ভাইরাল হওয়া ছবি পুতিনের মেয়ের নয়

করোনাভাইরাস এর ভ্যাকসিন নেয়া স্বেচ্ছাসেবীর ছবিকে প্রেসিডেন্ট পুতিনের মেয়ের ছবি বলে ছড়ানো হচ্ছে।

সামাজিক মাধ্যমে রাশিয়া কর্তৃক বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে আসার খবরের সাথে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ের ভ্যাকসিন নেয়ার একটি খবরও ভাইরাল হয়েছে যেখানে এক তরুণীর ভ্যাকসিন নেয়ার ছবি সংযুক্ত রয়েছে। এই তরুণীকে প্রেসিডেন্ট পুতিনের মেয়ে বলে দাবী করা হচ্ছে। কোনো কোনো পোস্টে আবার আরেকটি ছবি যুক্ত করা হয়েছে যেখানে পুতিনের সাথে ফুলের তোড়া ও পাসপোর্ট হাতে আরেক তরুণীকে দেখা যাচ্ছে।




ফ্যাক্ট চেক:
ভাইরাল হওয়া ছবি প্রেসিডেন্ট পুতিনের দুই মেয়ে মারিয়া পুতিনা ও ইয়েকাতেরিনা পুতিনার কারো ছবির সাথে মিলে না বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ। গুগল অ্যাডভান্স অনুসন্ধানে দেখা যায়, প্রেসিডেন্ট পুতিনের মেয়েদের নিয়ে এর আগে
বিবিসি
, গার্ডিয়াননিউইয়র্ক টাইমসেও ছবিসহ সংবাদ প্রকাশিত হয়। সেসব ছবির সাথে ভাইরাল হওয়া ছবির কোন মিল নেই।
রাশিয়ায় করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের খবর সেদেশের স্থানীয় সংবাদমাধ্যমে আসে এবং সেখানে ভাইরাল হওয়া ছবিটি এক স্বেচ্ছাসেবীর বলে জানা যায়। এ বছরের ২০ জুলাই রাশিয়ান রাষ্ট্র নিয়ন্ত্রিত মিডিয়া 'রাশিয়া টুডে'তে একটি প্রতিবেদন প্রকাশিত হয় যার শিরোনাম ছিল ''Covid-19 vaccine created by Russian military is closer to approval after last volunteers discharged from hospital (VIDEO''।
এই প্রতিবেদনের ভিডিও ফুটেজের সাথে ভাইরাল হওয়া তরুণীর হুবহু মিল দেখা যায়। রাশিয়া টুডের ওই প্রতিবেদনে বলা হয়, পরীক্ষামূলকভাবে করোনার ভ্যাকসিন নেয়া ২০ স্বেচ্ছাসেবকের মধ্যে সামরিক বাহিনীর সদস্য থেকে শুরু করে সাধারণ নাগরিকও রয়েছেন।
জুনের ২৫ তারিখে রুশ ভাষায় আপলোড হওয়া একই তরুণীর, যার নাম নাতালিয়া, এরকম আরেকটি ইউটিউব ভিডিওর সন্ধান পাওয়া যায়। নাতালিয়াকে নিয়ে সংবাদ পরিবেশিত হয়েছে রুশ এই সংবাদমাধ্যমেও।

অন্যদিকে ফেসবুকে ভাইরাল হওয়া ছবিতে ফুলের তোড়া হাতে পুতিনের সাথে দাড়ানো তরুণীও ভ্লাদিমির পুতিনের মেয়ে নন। অনুসন্ধানে দেখা যায় ছবিটি ২০১৭ সালে 'আমরা রাশিয়ার নাগরিক' শীর্ষক একটি প্রতিযোগীতায় বিজয়ী তরুণ রাশিয়ানদের হাতে পাসপোর্ট হস্তান্তরের একটি অনুষ্ঠানের ছবি। ভ্লাদিমির পুতিন সেই অনুষ্ঠানে বিজয়ীদের সাথে ছিলেন। ২০১৭ সালের ১২ জুন রাশিয়ার প্রেসিডেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে ছবিসহ এ সংক্রান্ত বুলেটিনও দেয়া হয় যেখানে এই ছবিটিও রয়েছে।


Updated On: 2020-10-14T17:28:17+05:30
Claim Review :   পুতিনের মেয়ের ভ্যাকসিন নেয়ার ছবি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story