ফ্রান্সের বিরুদ্ধে আন্দোলনের ছবিকে মোদীবিরোধী বিক্ষোভের ছবি বলে প্রচার

ছবিটি ফ্রান্সে মুহাম্মদ (স) এর কার্টুন আঁকার প্রতিবাদে ২০২০ সালে ঢাকায় দূতাবাস ঘেরাওয়ের কর্মসূচীর বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

ফেসবুকে একটি ছবি বিভিন্ন পেজ ও প্রোফাইল থেকে পোস্ট করা হচ্ছে যেখানে দেখা যাচ্ছে, একদল পুলিশের পিছনে একদল লোক মিছিল করছেন। পোস্টগুলোতে ছবিটির সাথে ক্যাপশনে লেখা আছে- 'মাশাল্লাহ! ঢাকায় ইসলামী দলগুলোর আজকের মোদী বিরোধী আন্দোলন। ইসলামিক দলগুলো দেখিয়ে দিলো যে দেশপ্রেম এবং ধর্মপ্রেম তাদের হৃদয়ের মনিকোঠায় থাকে! অভিনন্দন ইসলামপ্রিয় তৌহিদী জনতা!'

গত ১৯ মার্চ থেকে ২৩ মার্চ তারিখের এমন কিছু পোস্ট পাওয়া গেছে যার সবগুলোতেই 'আজকের আন্দোলন' লেখা হয়েছে অর্থাৎ নির্দিষ্ট কোন দিনের উল্লেখ না করে যে প্রোফাইল থেকে যেদিনই পোস্ট করা হয়েছে ছবিটিকে সেদিনের বলেই দাবি করা হয়েছে।

আর্কাইভ করা আছে এখানে

আরেকটি পোস্ট দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ ছবিটির রিভার্স ইমেজ সার্চ দিয়ে দেখতে পায় ছবিটি গত ২৭ অক্টোবরের THE IRISH TIMES এ 'Images of the Day' শিরোনামে একটি প্রতিবেদনে প্রকাশিত হয়। ছবির সাথে ক্যাপশনে দেওয়া আছে- 'DHAKA RALLY: Demonstrators march towards the French embassy in Dhaka, Bangladesh, in protest over comments by French president Emmanuel Macron. Photograph: Monirul Alam/EPA'


এই প্রতিবেদনের সূত্র ধরে বুম বাংলাদেশ EPA তথা European Pressphoto Agency এর ওয়েবসাইটে কীওয়ার্ড সার্চ দিলে মনিরুল ইসলামের তোলা ছবিটি খুঁজে পায় যেখানে 'Protest in Bangladesh against Macron's comments over Prophet Muhammad cartoons' শিরোনামের বিস্তারিত অংশে লেখা আছে 'Members of the Islami Andolan Bangladesh party take part in a march towards the French Embassy in Dhaka, Bangladesh, 27 October 2020. The protest was held in response to French president Emmanuel Macron's comments following the recent beheading of a teacher in France after he had shown cartoons of the Prophet Mohammad in class. Macron vowed his country would not give up publishing such cartoons.'। অর্থাৎ গত অক্টোবরে ফ্রান্সের একটি স্কুলে মুহাম্মদ (স) এর কার্টুন প্রদর্শন করা হলে মুসলিম বিশ্বে এর বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে গত ২৭ অক্টোবর ঢাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশের কর্মীরা ফরাসী দূতাবাস অভিমুখে বিক্ষোভ করার ছবি এটি।


উল্লেখ্য, মুহাম্মদ (স) কে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ ও এর পক্ষে অবস্থান নেয়ায় ফ্রান্সের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে সেসময় ঢাকায় বিভিন্ন ইসলামী দল বিক্ষোভ সমাবেশ করে। ২৭ অক্টোবর এরকম এক সমাবেশ থেকে 'ইসলামী আন্দোলন বাংলাদেশ'র ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচির মিছিল শান্তিনগর মোড়ে পৌঁছালে পুলিশ বাধা দিয়ে আটকে দেয়।

এ সংক্রান্ত বাংলাদেশী সংবাদমাধ্যমের খবর দেখুন এখানেএখানে

Claim Review :   ছবিটি ঢাকায় ইসলামী দলগুলোর আজকের মোদী বিরোধী আন্দোলনের
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story