ছবির গুলিবিদ্ধ ব্যক্তি ফিলিস্তিনি নন

ছবির এই ব্যক্তি ২০১৪ সালে ইরাকে অভ্যন্তরীন এক সংঘাতের সময় মাথায় গুলিবিদ্ধ হন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে দাবী করা হচ্ছে নামাজ পড়া অবস্থায় একজন ফিলিস্তিনি শেখ মসজিদে নামাজ পড়াকালীন ইসরাইলী সৈন্যের দ্বারা গুলিবিদ্ধ হন কিন্তু গুলি তার মাথা ভেদ করতে পারেনি।

আর্কাইভ দেখুন এখানে

আর্কাইভ দেখুন এখানে
ফ্যাক্ট চেক:
যাচাই করে দেখা গেছে, ফিলিস্তিনি শেখ বলে দাবী করা ব্যক্তি আসলে ইরাকী নাগরিক শেখ মহম্মদ ওবায়েদ আল-রাবী। ছয় বছর আগে ওবায়েদ আল-রাবী নামের ওই ব্যক্তি ইরাকী নগরী ফাল্লুজায় সরকারী বাহিনী ও সেখানকার উপজাতি মিলিশিয়াদের মধ্যে সংঘর্ষ চলাকালে গুলিবিদ্ধ হন।
গুগল রিভার্স ইমেজ সার্চে দেখা গেছে, ২০১৪ সালে ফেব্রুয়ারী মাসে কাতারের দোহা থেকে প্রকাশিত খ্যাতিমান আরবী পত্রিকা আল শার্ক এর একটি সংবাদ পাওয়া যায়। দেখুন এখানে
গুগল ট্রান্সলেটরে প্রতিবেদনটিকে অনুবাদ করে ইরাকে শেখ মহম্মদ ওবায়েদ আল-রাবী নামের এক ব্যক্তির মাথায় সেসময় গুলি লাগার এই ঘটনাটি সম্পর্কে জানতে পারে বুম।
২০১৪ সালের আগস্ট মাসে এই ঘটনায় প্রকাশিত 'আল আরবিয়া'র আরও একটি সংবাদ খুঁজে পাওয়া যায়। সেখানেও ঘটনাটির একই বিবরণ উল্লেখ আছে।
এই তথ্যের সুত্র ধরে আরো অনুসন্ধানের জন্য ইন্টারনেটে Sheikh Mohammed Obaid Al-Rawi কীওয়ার্ড সার্চ করা হয়। এতে ২০১৪ সালে প্রকাশিত '৯ নিউজে'র একটি ইংরেজি প্রতিবেদন পাওয়া যায়। দেখুন
এখানে


যেখানে বলা হয় শেখ মহম্মদ ওবায়েদ আল-রাবী ইরাকের ফাল্লুজাহের এক মসজিদে মাগরিবের নামাজে অংশ নেওয়ার সময় ইরাক সরকারের বাহিনী ও উপজাতি মিলিশিয়াদের মধ্যে সংঘর্ষ চলাকালীন মাথায় গুলিবিদ্ধ হন। প্রতিবেদনে ছবিটিরও সত্যতা পাওয়া যায়।

সুতরাং ইরাকী ব্যক্তিকে ফিলিস্তিনি শেখ বলে করা দাবীটি ভুয়া।
Claim Review :   ফিলিস্তিনি ব্যক্তি মসজিদে নামাজ পড়াকালীন ইসরাইলী সৈন্যের দ্বারা গুলিবিদ্ধ হন কিন্তু গুলি তার মাথা ভেদ করতে পারেনি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story