না, এই নারী ১০১ বছরে মা হননি

এটি ৭ বছর আগে নাতনীর মেয়ের সাথে এক বৃদ্ধার ছবি বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ছবি ছড়ানো হচ্ছে যেখানে শয্যাশায়ী এক বয়োবৃদ্ধ নারীর কোলে একটি নবজাতক শিশুকে দেখা যাচ্ছে। ছবিটিতে দাবি করা হচ্ছে যে এই নারী ইতালিয়ান এবং তিনি ১০১ বছর বয়সে এই শিশুর জন্ম দিয়েছেন। ফেসবুকে বিভিন্ন অনলাইন পোর্টালের সূত্র ধরে পোস্টটি ছড়ানো হচ্ছে।

এরকম কিছু ফেসবুক পোস্ট দেখুন-

আর্কাইভ করা আছে এখানে


আর্কাইভ করা আছে এখানে

অনলাইন পোর্টালে দেখুন এখানে, এখানে এখানে
ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ ছবিটির রিভার্স ইমেজ যাচাই করে দেখতে পায় এই ছবিটি শুধু বাংলাদেশে নয়, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশেও বিভিন্ন সময় ছড়িয়েছে।

ফেসবুক পোস্ট ও বিভিন্ন অনলাইন পোর্টালের দাবি অনুযায়ী ছবির এই নারীর নাম আনাতোলিয়া ভার্তাদেলারম এবং তিনি ইতালির অধিবাসী। বলা হচ্ছে ১৬ সন্তানের এই মা ১০১ বছর বয়সে স্পার্ম ডোনারের সাহায্যে ডিম্বানু প্রতিস্থাপনের মাধ্যমে আবারো মা হয়েছেন।

২০১৭ সালের ২ আগস্ট বাংলাদেশে দৈনিক কালের কন্ঠের অনলাইনেও একই দাবি সংক্রান্ত একটি খবর পাওয়া যায়। দেখুন এখানে

২০২০ সালের ২২ ডিসেম্বর বিডি মর্নিং নামক একটি অনলাইন পোর্টাল আবারো ছবিটি দিয়ে সেটিকে ইতালির আনাতোলিয়া ভার্তাদেলারমের বলে প্রকাশ করে। দেখুন এখানে
হাফিংটন পোস্টের একটি
প্রতিবেদন
অনুযায়ী, মূলত এই ছবিটি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার ১০১ বছর বয়সী রোসা ক্যামফিল্ডের। তার নাতনী সারা হ্যাম ২০১৫ সালে নিজের ২ সপ্তাহ বয়সী মেয়েকে তার দাদীর কোলে রেখে ছবিটি তোলেন এবং সামাজিক মাধ্যমে রেডিটে তা শেয়ার করা হয়। এর পরে ফেসবুকে 'লাইফ অব ড্যাড' নামক একটি পেজ থেকে ২০১৫ সালের ১৯ মার্চ ছবিটি পোস্ট করা হলে তা ব্যাপকভাবে শেয়ার হতে থাকে। এভাবে এক পর্যায়ে অনেকে তথ্য বিকৃত করে রোসার ছবিকে তার নাতনীর মেয়ের বদলে নিজের মেয়ে বলে সামাজিক মাধ্যমে ছড়ান।
বিভিন্ন ইংরেজী পোর্টালেও একই দাবি করা হয়। দেখুন
এখানে

এর প্রেক্ষিতে ফ্যাক্ট চেকিং সংস্থা 'স্নোপস' ২০১৬ সালের ৩০ মার্চ এই দাবি খন্ডন করে প্রকৃত তথ্য তুলে ধরে। দেখুন এখানে

পরবর্তীতে এএফপিও এই ছবির ফ্যাক্ট চেক করে প্রতিবেদন প্রকাশ করে।
Claim Review :   ১০১ বছরে মা হলেন এই বৃদ্ধা
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story