ছবিটি মিশরে সম্প্রতি অনুষ্ঠিত বিক্ষোভের নয়

২০১২ সালে তাহরীর স্কোয়ারে মিশরের তৎকালীন প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসীর বিরুদ্ধে প্রতিবাদের একটি ছবি এটি।

সামাজিক মাধ্যম ফেসবুকে দুটি ছবিকে গত ২০ সেপ্টেম্বর প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির বিরুদ্ধে মিশরের বিভিন্ন অঞ্চলে অনুষ্ঠিত বিক্ষোভের ছবি বলে প্রচার করা হচ্ছে। একটি পোস্টে বলা হয়েছে-

''ফেরাউনের উত্তরসূরি মিশরের বর্তমান প্রেসিডেন্ট হাজার হাজার মুসলিমদের হত্যাকারি ইহুদীবাদের একান্ত গনিষ্ঠ বাজন আব্দেল ফাতাহ আল সিসির বিরুদ্ধে মিশরের প্রতিটি শহর জুরে আন্দোলন হচ্ছে। আল্লাহ এই জালিমকে ধ্বংস করুক তার পতন হোক, আমিন।''

আর্কাইভ দেখুন এখানে

বাংলাদেশের সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ছবি দুটি যুক্ত কিছু পোস্ট দেখুন নিচের স্ক্রিনশটে। কিছু পোস্টে দুইয়ের অধিক ছবিও ব্যবহার করা হয়েছে যেগুলো চলতি সেপ্টেম্বর মাসের বিক্ষোভের নয়।



ফ্যাক্ট চেক:

গুগল রিভার্স ইমেজ অনুসন্ধানে দেখা যায়, প্রথম ছবিটি মূলত ২০১২ সালে মিশরের তাহরীর স্কোয়ারের। সেসময় মিশরের ইতিহাসে প্রথমবারের মত গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসীর প্রণীত একটি আইনের বিরুদ্ধে তাহরীর স্কোয়ারে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ছবিটি তুলেছিলেন রয়টার্সের মোহামেদ আবদেল ঘানি।
রয়টার্সের প্রতিবেদন দেখুন এখানে
দ্যা আটলান্টিকও এই ছবিটি 'ছবিতে ২০১২ সাল' শীর্ষক একটি প্রতিবেদনে প্রকাশ করে। দেখুন এখানে
আর ফেসবুক পোস্টের দ্বিতীয় ছবিটি ২০১৯ সালে মিশরের সিসি সরকারের বিরুদ্ধে হওয়া একটি বিক্ষোভের।
নিউ ইয়র্ক টাইমসে ছবিসহ প্রতিবেদন দেখুন।

উল্লেখ্য, মুহাম্মদ মুরসীকে হটিয়ে ২০১৩ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা তৎকালীন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসি বর্তমানে মিশরের প্রেসিডেন্ট। গত শুক্রবার মিশরের গিজা, আলেকজান্দ্রিয়া ও কায়রোসহ বিভিন্ন অঞ্চলে সিসির পদত্যাগের দাবীতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

Updated On: 2020-10-14T15:22:48+05:30
Claim Review :   ২০২০ সালের সেপ্টেম্বর মাসে মিশরে সরকারবিরোধী বিক্ষোভের ছবি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story