চিতাবাঘ ও গরুর পাশাপাশি বসে থাকার ছবিগুলো ভারতের আসামের নয়

বুম বাংলাদেশ দেখেছে, চিতাবাঘ ও গরুর পাশাপাশি বসে থাকার ঘটনাটি ২০০২ সালে ভারতের গুজরাটের একটি গ্রামের।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে একটি চিতা ও গরুর পাশাপাশি বসে থাকার বেশ কিছু ছবির একটি কোলাজ পোস্ট করা হচ্ছে। ভারতের আসাম রাজ্যের দাবি করা কোলাজ ছবিতে একটি গরু এবং চিতাবাঘের মধ্যে বিরল যুগলবন্দি দেখা যায়। ছবিগুলোর সাথে চিতাবাঘ ও গরুর মধ্যে দারুণ সম্পর্কের এক গল্প জুড়ে দেয়া হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে।

গত ৩১ জানুয়ারি 'BaBu Dairy Farm' নামের একটি ফেসবুক আইডি থেকে এমন কিছু ছবি পোস্ট করে সঙ্গে ভারতের আসামের উল্লেখ করে একটি গল্প জুড়ে দেয়া হয়। বিস্তারিত দেখুন ওই পোস্টের স্ক্রিনশটে--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবির বর্ণনায় লেখা গল্পটি ভিত্তিহীন এবং ঘটনাটিও আসামের নয়। মূলত, ব্যতিক্রমী এই ছবিগুলো ২০০২ সালে ভারতের গুজরাট রাজ্যের ভদোদরা জেলার একটি গ্রামের।

রিভার্স ইমেজ সার্চ করার পর, 'অনফরেস্ট ডট কম' নামের একটি অনলাইন পোর্টালে ঘটনাটির ছবি ও স্কেচ সহ "Stranger than Fiction-A Leopard and motherly Cow" শিরোনামে প্রকাশিত একটি আর্টিকেল খুঁজে পাওয়া যায়, যা ২০১৪ সালের ৬ এপ্রিল প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে গরু এবং বন্য চিতাবাঘের মধ্যে অবিশ্বাস্য এই সম্পর্কের ঘটনাটি ২০০২ সালে ভারতের গুজরাট রাজ্যের ভদোদরা জেলার আনতলি গ্রামে বলে উল্লেখ করা হয়। প্রতিবেদন থেকে জানা যায়, তৎকালে কিছু চিতাবাঘ গ্রামের আখ ক্ষেতে প্রবেশ করলে পরে বন বিভাগের কর্মীরা তাদের উদ্ধার করে পার্শ্ববর্তী জঙ্গলে ছেড়ে দেয়। কিন্তু, একটি চিতা শাবক সেখানে থেকে গিয়েছিল এবং এটিই পরবর্তীতে প্রয়াশই গ্রামে অনুপ্রবেশ করে মাঝরাতে এসে সেই নির্দিষ্ট গরুটির পাশে গিয়ে বসে গা ঘেঁষাঘেঁষি করত। স্ক্রিনশট দেখুন--

প্রতিবেদনটি পড়ুন এখানে

এই সূত্রধরে সার্চ করার পর, ২০০২ সালের ২৫ অক্টোবর প্রকাশিত ভারতের মূলধারার গনমাধ্যম টাইমস অব ইন্ডিয়া'র একটি প্রতিবেদনে এই ঘটনার অনুরূপ বিবরণ খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি পড়ুন এখানে

ইউটিউবে সার্চ করার পর ২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর আপলোড করা ভারতীয় সম্প্রচার মাধ্যম জি টিভি'র একটি প্রতিবেদনে গরু এবং চিতাবাঘের সেই বিরল বন্ধুত্বের ফুটেজও খুঁজে পেয়েছে বুম বাংলাদেশ।

অর্থাৎ, ভারতের গুজরাট রাজ্যের দুই দশক পুরোনো কিছু ছবির সাথে কল্পিত গল্প জুড়ে আসামের ঘটনা হিসাবে দাবি করা হচ্ছে ফেসবুকে, যা ভিত্তিহীন।

Updated On: 2022-02-04T09:42:18+05:30
Claim :   ঘটনাটি আসামের। একজন লোক গরুটিকে ক্রয় করে এনে তাঁর উঠুনে বেঁধে রেখেছিলেন
Claimed By :  Facebook post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.