ঢাকায় 'টানা ১৫ দিনের জন্য পুরোপুরি লকডাউন' এর ভুয়া খবর

অখ্যাত অনলাইন পোর্টাল অজ্ঞাত 'বিশেষজ্ঞ' এবং অজ্ঞাত সূত্রের বরাতে প্রকাশ করেছে এই সংবাদ।

১৯ জুন শুক্রবার কয়েকটি অনলাইন পোর্টালে একটি খবর প্রকাশিত হয়েছে যার শিরোনাম, ''টানা ১৫ দিনের জন্য পুরোপুরি লকডাউন হচ্ছে রাজধানী''।

প্রথমে খবরটি bd24report.com নামের একটি পোর্টালে প্রকাশিত হয়, এবং পরে এটি পুনঃপ্রকাশিত হয়েছে আরও কয়েকটি পোর্টালে। কয়েকটি লিংক দেখতে ক্লিক করুন এখানে, এখানে এখানে

পোর্টালগুলোর বরাতে খবরটি সামাজিক মাধ্যমেও ছড়িয়েছে ব্যাপকভাবে।


bd24report.com এর প্রতিবেদনে কী লেখা হয়েছে তা দেখতে ক্লিক করুন আর্কাইভ করা এই লিংকে। এবং প্রতিবেদনের প্রথমাংশ দেখুন নিচের স্ক্রিনশটে--


ফ্যাক্ট চেক:

bd24report.com এর প্রতিবেদনের শিরোনামে যে খবরটি (টানা ১৫ দিনের জন্য পুরোপুরি লকডাউন) দেয়া হয়েছে তার পক্ষে কোনো প্রত্যক্ষ সূত্র উল্লেখ করতে পারেনি পোর্টালটি।

শিরোনামে দেয়া তথ্যকে প্রতিষ্ঠিত করতে প্রতিবেদনের একেবারে শেষাংশে গিয়ে এটি কোথায় পাওয়া গেছে তা জানানো হয়েছে অজ্ঞাত সূত্রের বরাতে এভাবে-- "টানা আর ১৫ দিন ঢাকা বন্ধের একটি প্রস্তাব বিশেষজ্ঞরা বিভিন্নভাবে প্রধানমন্ত্রীর কাছে দিয়েছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।"

প্রথমত, দীর্ঘ প্রতিবেদনে নানা বক্তব্য, তথ্য এবং পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে "বিশেষজ্ঞ"দের বরাতে। পুরো প্রতিবেদনে "বিশেষজ্ঞরা মনে করছেন", "বিশেষজ্ঞরা বলছেন", "বিশেষজ্ঞরা প্রস্তাব করেছেন", "প্রশ্ন তুলেছে বিশেষজ্ঞরা" "উদ্বিগ্ন বিশেষজ্ঞরা" ইত্যাদি শব্দ ব্যবহারের (৯ বার) মাধ্যমে 'বহু বিশেষজ্ঞের' বরাত দেয়া হয়েছে। কিন্তু কোথাও একজন বিশেষজ্ঞেরও নাম উল্লেখ করা হয়নি।

দ্বিতীয়ত, বর্তমানে পুরো বাংলাদেশ একযোগে সমানভাবে লকডাউন চলছে। ঢাকা শহরেও তা বিদ্যমান। কিন্তু সেই একযোগে সমান মাত্রার লকডাউন থেকে সরে আসার জন্য জোনভিত্তিক তিন মাত্রার কঠোরতা অবলম্বন করে নতুন ধরনের লকডাউনের চিন্তাভাবনা গত দুই সপ্তাহ ধরে সরকারি কর্তৃপক্ষগুলো করছে বলে সংবাদমাধ্যমের খবরে নিয়মিত জানানো হচ্ছে।

তৃতীয়ত, মূলধারার কোনো সংবাদমাধ্যমে গত দুই সপ্তাহের মধ্যে এমন কোনো খবর পাওয়া যায়নি যেখানে সরকারি কোনো সূত্রের বা কর্তৃপক্ষের বরাতে এমন তথ্য জানানো হয়েছে যে, নতুন করে 'টানা ১৫ দিনের জন্য পুরোপুরি লকডাউন' করা হবে। বরং সরকারের কর্তাব্যক্তিরা গত এক সপ্তাহে একাধিকবার জানিয়েছেন পুরো ঢাকা নয়, জোন ভিত্তিক ভাগ করে বিভিন্ন এলাকাকে একাধিক মাত্রার লকডাউনের অধীনে আনা হবে। অর্থাৎ, bd24report.com এর খবরটি সরকারের জানানো তথ্যের সম্পূর্ণ বিপরীত।

চতুর্থত, bd24report.com এমন কোনো সংবাদমাধ্যম হিসেবে পরিচিত নয় যারা অতীতে বিশেষ বিশেষ খবরাদি 'ব্রেক' করেছিলো। ফলে বর্তমানেও অন্যান্য মূলধারার সংবাদমাধ্যমের সক্ষমতার উর্ধ্বে উঠে 'অজ্ঞাত সূত্রে'র বরাতে বিশেষ কোনো 'অজানা' খবর সবার আগে প্রকাশ করার কথা স্বাভাবিক নয়।

আমাদের সিদ্ধান্ত:

উপরে বর্ণিত পয়েন্টগুলোর ভিত্তিতে bd24report.com এর আলোচ্য প্রতিবেদনটি ভুয়া ও বানোয়াট বলেই আমাদের সিদ্ধান্ত।

Claim Review :  টানা ১৫ দিনের জন্য পুরোপুরি লকডাউন হচ্ছে রাজধানী
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story